img

বার্মিংহামে বিবিসিএ মিডল্যান্স দাবা প্রতিযোগিতা অনুষ্ঠিত

প্রকাশিত :  ১৬:৫৯, ০৪ অক্টোবর ২০১৮

বার্মিংহামে বিবিসিএ মিডল্যান্স দাবা প্রতিযোগিতা অনুষ্ঠিত

জনমত রিপেরার্ট ।। বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বার্মিংহামে গত রোববার ৩০ সেপ্টম্বর অনুষ্ঠিত হলো বিবিসিএ মিডল্যান্ডস রেপিডপ্লে ২০১৮ টুর্নামেন্ট। তিন বছর আগে পূর্ব লন্ডনে বাঙালী অধ্যুষিত এলাকায় প্রতিষ্ঠিত বৃটিশ বাংলা চেস এসোসিয়েশন বার্মিংহামে এই দাবা প্রতিযোগিতা অনুষ্ঠানের উদ্যোগ নেয়। টুর্নামেনন্ট শুরুর প্রাক্কালে সংগঠনের প্রধান উপদেষ্টা আবু মুসা হাসান অংশগ্রহণকারীদের স্বাগত জানিয়ে আশা প্রকাশ করেন যে. বার্মিংহামের বাঙালী কমিঊনিটির দাবাড়ুদের সুপ্ত প্রতিবা বিকাশে সংগঠিত হয়ে আগামীতে ব্রিটিশ মূলধারায় আমাদের কমিউনিটিকে আরো সমৃদ্ধ করবে বলে ব্যক্ত করেন !
 

\"8FFE58E8-462C-481A-AFBF-BE7E7C0A2F4A\"

বিবিসিএ এর উদ্যোগে আগামী ১১ নভেম্বর রোববার লন্ডনে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক পর্যায়ের দাবা প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য তিনি সকলের প্রতি আহবান জানান।
লন্ডন থেকে বিবিসিএ এর উদ্যোগে সভাপতি তারেক খান এবং সাধারন সম্পাদক মুশতাক চৌধুরী সহ ২০ জন দাবাড়ু এই প্রতিযোগিতায় অংশ নেন। এই দলে নব দম্পতি জনমতের চীফ ডিজাইনার অপু রায় এবং মানবিধিকার নেত্রী অজান্তা দেব রায়ের অংশগ্রহণ ছিল বাড়তি আকর্ষণ। টুর্নামেন্টের এক পর্যায়ে এই নব দম্পতির মধ্য প্রতিযোগিতা শুরু হলে সবাই করতালি দিয়ে তাদের স্বাগত জানায়। তেমনি বার্মিংহাম থেকে নবাগত দাবাড়ু জাহেদ আহমেদ ও কবিরের অংশগ্রহণ নতুন প্রতিভা অন্নেষনে এক বিরাট প্রাপ্তি !
তার মধ্যে সুদূর নর্থাম্পটন থেকে পিতা-মাতা সহ দুজন কিশোরী সায়মা এবং সামিয়ার অংশগ্রহণ ছিল সন্তানদের প্রতি অভবাবকের এক বিরাট প্রেরণার উজ্জ্বল দৃষ্টান্ত !
বিবিসিএ মিডল্যান্ডস রেপিডপ্লে টুর্নামেন্টের ওপেন বিভাগে একজন ইন্টারন্যাশনাল মাস্টারসহ ২০ জন তুখোড় খেলোয়াড় অংশ নেন। তবে এই বিভাগে প্রথম হয়েছেন বার্মিংহামের সাটন কোল্ডফিল্ড চেস ক্লাবের হেনরিক স্টেপানায়ন, দ্বিতীয় হয়েছেন স্টেফর্ড ক্লাবের সদস্য আই এম লরেন্স কুপার … তৃতীয় হয়েছেন বিবিসিএ এর সভাপতি তারেক খান এবং গ্রেডিং প্রাইজ পেয়েছেন বিবিসিএ এর সদস্য হাসান মোগালু।

\"274C6EB6-A822-466E-BF14-629A1860C3FB\"

অন্যদিক মেজর বিভাগে বিবিসিএ এর সদস্য লুকাস পিয়েচা প্রথম হয়েছেন। এই বিভাগে ২০ জন প্রতিযোগীর মধ্যে অনুষ্ঠিত তীব্র প্রতিদ্বন্দ্বিতায় দ্বিতীয় হয়েছেন চারজন। এদের মধ্যে রয়েছেন বিবিসিএ এর সাধারন সম্পাদক মুশতাক চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক আশরাফ হোসেন নান্নু, নিউহ্যাম চেস ক্লাবের ভাহীদ আবদুল্লাহ এবং সাটন কোল্ডফিল্ড ক্লাবের মারেক সজনস্কী। মেজর বিভাগে গ্রেডিং প্রাইজ পেয়েছেন বিবিসিএ এর প্রধান উপদেষ্টা এবং জনমত এর স্পেশাল করেসপন্ডেন্ট আবু মুসা হাসান এবং নর্খহ্যাম্টন জুনিয়র চেস ক্লাবের ক্লাবের সদস্য সামিয়া শেখ।
বিবিসি ও সাপ্তাহিক বিচিত্রার সাবেক সাংবাদিক কাজী জাওয়াদ, বিবিসিএ এর প্রধান উপদেষ্টা আবু মুসা হাসান, সভাপতি তারেক খান ও সাধারন সম্পাদক এবং স্হানীয় দাবা সংগঠক এ সাটন কোল্ডফিল্ড চেস ক্লাবের কর্মকর্তা গোলাম আলী পারভেজ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।
পুরস্কার বিতরনী অনুষ্ঠানে গেলাম আলী পারভেজ জানান যে তারা বর্মিংহামের বাংগালি দাবাড়ুদের সংগঠিত করবেন এবং নতুন ছেলে মেয়েদের প্রশিক্ষণ দেয়ার উদ্যোগ নিবেন !
উল্লেখ্য, বার্মিংহামে বিবিসিএ মিডল্যান্ডস রেপিডপ্লে টুর্নামেন্টের সমন্বয় করেন গোলাম আলী পারভেজ, সাহাব কোরেশী দুলাল এবং বাংলা মেইলের চিফ রিপোর্টার সাহিদুর রহমান সুহেল ।

কমিউনিটি এর আরও খবর

img

বিএনপির পর্তুগাল শাখার আহবায়ক কমিটির অভিষেক অনুষ্ঠান ও পরিচিতি সভা অনুষ্ঠিত

প্রকাশিত :  ২২:২০, ১৬ মে ২০২৪
সর্বশেষ আপডেট: ২২:২০, ১৬ মে ২০২৪

খালেদ মাসুদ রনি, লন্ডন: বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি পর্তুগাল শাখার নবগঠিত আহ্বায়ক কমিটির পরিচিতি সভা ও অভিষেক অনুষ্ঠান পর্তুগালের রাজধানী লিজবনের ৫ তারকা  হোটেল মুন্ডিয়ালে অনুষ্ঠিত হয়েছে।

১১ মে বিকালে উৎসব মুখর পরিবেশে অনুষ্ঠিত অভিষেক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পর্তুগাল বিএনপির আহবায়ক আবু ইউসুফ তালুকদার। 

সদস্য সচিব ছায়েফ আহমেদ সুইটের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মাহিদুর রহমান, প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য বিএনপির সভাপতি ও বিএনপি  চেয়ারপার্সনের উপদেষ্টা এম এ মালিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির আন্তর্জাতিক সম্পাদক ও ইউরোপ বিএনপির সমন্বয়ক আনোয়ার হোসেন খোকন।

বক্তব্য রাখেন পর্তুগাল বিএনপির যুগ্ম আহবায়ক কাজল আহমেদ, সাবেক ছাত্রদল অর্গানাইজেশন ইউরোপের প্রতিষ্ঠাতা সভাপতি আবু জাফর রাসেল, স্পেন বিএনপির সাংগঠনিক সম্পাদক, বিল্লাল হোসেন শাকিল, যুক্তরাজ্য বিএনপির সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান, পর্তুগাল বিএনপির যুগ্ম আহবায়ক শেখ খালেদ আহমেদ মিনহাজ, মন্জুরুল হেসেন জিন্নাহ, সাইফুল হক, আজমল আহমদ, শামসুজ্জামান জামান, এম কে নাসির, দিলোয়ার আহমেদ রাফি, স্পেন বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুস শহীদ, পর্তুগাল বিএনপির যুগ্ম সদস্য সচিব আব্দুল ওয়াহিদ চৌধুরী পারভেজ, যুগ্ম সদস্য সচিব মাহফুজুল আলম সোহাগ, পর্তুগাল কমিউনিটি নেতা মুশাররফ হোসেন, আবু নাঈম শহীদ, কামরুল আহমেদ, পর্তুগাল আহবায়ক কমিটির সদস্য সাইদুল ইসলাম, আব্দুল হাসিব, শাহাব উদ্দিন, নুরুন নাহার, মোয়াজ্জেম হোসেন কায়েস, পর্তুগাল বিএনপি নেতা আব্দুল গাফফার, নবগঠিত পর্তুগাল সান্তারাইম শাখা কমিটির আহবায়ক সুয়েল চৌধুরী, যুব নেতা এমদাদুর রহমান স্বপন, মাজেদ আহমেদ সামী, পর্তুগাল স্বেচ্ছাসেবক দলের সিঃ যুগ্ম আহবায়ক আব্দুল আজীম গিলমান চৌধুরী, সদস্য সচিব সুজন মিয়া, যুগ্ম আহবায়ক কাজী ইব্রাহীম ইবু, মোহাম্মদ আমান, যুবনেতা মর্তুজ আলী।

সভার শুরুতে কোরআন থেকে তেলাওয়াত করেন পর্তুগাল বিএনপির আহবায়ক কমিটির সদস্য জুবেল আহমদ। 

অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠানের সভাপতি আবু ইউসুফ তালুকদার। তিনি বলেন, "কেন্দ্রীয় নেতৃবৃন্দের আগমন পর্তুগাল বিএনপি আজীবন শ্রদ্ধার সাথে স্মরণ  করবে। কেন্দ্রীয় নেতৃবৃন্দ আমাদের উপর যে গুরুদায়িত্ব  অর্পণ করেছেন তা সততা ও নিষ্ঠার সাথে ইনশাআল্লাহ পালন করব। আমরা দায়িত্ব পাওয়ার পর পর্তুগাল সান্তারাইম বিএনপির জোনাল কমিটি ঘোষণা করছি।"

তিনি আরও বলেন, "এই প্রথমবারের মত পর্তুগালে কোন জোনাল কমিটি ঘোষণা করা হল।" তিনি নবনির্বাচিত সান্তারাইম বিএনপির আহবায়ক সোহেল এ চৌধুরী ও সদস্য সচিব কাউসার হোসেন কিংস তালুকদার সহ সবাইকে পর্তুগাল কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে অভিনন্দন জানান।

পর্তুগাল বিএনপির নেতৃবৃন্দ তাদের বক্তব্যে কেন্দ্রীয় বিএনপির নেতৃবৃন্দদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তারা বলেন, "দীর্ঘদিন থেকে পর্তুগাল বিএনপি নেতৃত্ব শূন্য ছিল। এই আহবায়ক কমিটি গঠন করার পরে পর্তুগাল বিএনপির নেতৃবৃন্দ এখন অনেকটা উজ্জীবিত ও আনন্দিত।"

তারা বলেন, "বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে বিএনপির অসংখ্য নেতৃবৃন্দ এখন পর্তুগালে বসবাস করছেন, এই আহবায়ক কমিটি সকল ত্যাগী নেতাকর্মীদের নিয়ে পর্তুগাল বিএনপিকে ইউরোপের মধ্যে একটি মডেল এবং শক্তিশালী জাতীয়তাবাদের ঘাটি হিসেবে প্রতিষ্ঠিত করতে অগ্রনী ভুমিকা পালন করবে।"

প্রধান অতিথির বক্তব্যে মাহিদুর রহমান বলেন, "পর্তুগাল বিএনপির নেতৃবৃন্দের দলপ্রেম, দলের প্রতি কমিটমেন্ট সত্যি আমাকে মুগ্ধ করেছে। তারা ইউরোপের প্রতিটি আন্দোলন সংগ্রামে উপস্থিত ছিল সেই জন্য দল তাদেরকে মূল্যায়ন করেছে। আমি আশা এবং বিশ্বাস করি এই আহবায়ক কমিটির নেতৃত্বে পর্তুগাল বিএনপি সু-সংগঠিত হবে এবং সুন্দর একটি পুর্নাঙ্গ কমিটি উপহার দিবে। সুন্দর একটি অনুষ্ঠানের আয়োজন করার জন্য আহবায়ক ও সদস্য সচিব সহ সকল নেতৃবৃন্দদের ধন্যবাদ জানান।"

প্রধান বক্তার বক্তব্যে এম এ মালিক বলেন, "পর্তুগাল বিএনপি আগের চেয়ে অনেক সু সংগঠিত।" 

তিনি বলেন, "আমাদের নেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে, আমাদের নেতা তারেক রহমানকে দেশে ফিরিয়ে নিতে এবং সর্বোপরি বাংলাদেশের গনতন্ত্রকে পুনরুদ্ধার করতে আমাদের ঐক্যের বিকল্প নেই। বাংলাদেশের প্রতিটি দুর্যোগময় মুহুর্তে বিএনপিই একমাত্র রাজনৈতিক দল দায়িত্ব নিয়ে কাজ করে, পর্তুগাল বিএনপি ও দেশের বর্তমান ক্রান্তিলগ্নে কাঁধে কাঁধ মিলিয়ে দেশের জন্য কাজ করবে।"

বিশেষ অতিথির বক্তব্যে আনোয়ার হোসেন খোকন বলেন, "দীর্ঘদিন পরে হলেও পর্তুগাল বিএনপি তাদের কমিটি পেয়েছে, দল যাদেরকে দায়িত্ব দিয়েছে তাদেরকে দল যোগ্য মনে করেই দিয়েছে।

নবগঠিত আহবায়ক কমিটির সদস্য সচিব ছায়েফ আহমেদ সুইট নতুন কমিটির নাম ঘোষনা করে পরিচয় করিয়ে দেন। এসময় তিনি বলেন, "আজ বাংলাদেশ জাতীয়তাবাদী দল পর্তুগাল বিএনপির জন্য একটি ঐতিহাসিক দিন, পর্তুগালের ইতিহাসে প্রথমবারের মত এক সাথে তিন জন কেন্দ্রীয় নেতার উপস্থিতিতে দলীয় কোন অনুষ্ঠান হচ্ছে।" তিনি আগত কেন্দ্রীয় নেতৃবৃন্দের প্রতি বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি বিএনপি চেয়ারপারসন এর উপদেষ্টা মাহিদুর রহমান ও আন্তর্জাতিক সম্পাদক আনোয়ার হোসেন খোকন সহ যাদের অক্লান্ত পরিশ্রমে পর্তুগালে একটি সুন্দর আহবায়ক কমিটি হয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা জানান।

অনুষ্ঠানে  আরও উপস্থিত ছিলেন পর্তুগাল বিএনপির সদস্য লিটন মিয়া, আব্দুল লতিফ কয়েস, জায়েদ আহমদ, জামিল মিয়া, আকমল হুসাইন, বদরুল আলম, মন্জুর এলাহী, আখলাক আহমদ, মিসবাহ উদ্দিন, ফজলু আহমদ, নাইম আহমদ, মোহাম্মদ আজাদ হুসাইন কামিল আহমদ, তারেক আহমদ, জাকির হুসাইন, কাজী জুয়েল প্রমুখ

অনুষ্ঠানের শেষ পর্যায়ে পর্তুগাল নবগঠিত আহবায়ক কমিটির পক্ষ থেকে অতিথিদের সম্মাননা ক্রেস্ট তুলে দেন আহবায়ক কমিটির নেতৃবৃন্দ।

কমিউনিটি এর আরও খবর