img

ব্রিটেনের মুসলিম কাউন্সিলের প্রথম নারী প্রধান জারা মোহাম্মদ

প্রকাশিত :  ১৮:২৪, ০১ ফেব্রুয়ারী ২০২১

ব্রিটেনের মুসলিম কাউন্সিলের প্রথম নারী প্রধান জারা মোহাম্মদ

জনমত ডেস্ক : ব্রিটেনের মুসলিম কাউন্সিলের (এমসিবি) প্রথম নারী প্রধান হিসেবে নির্বাচিত হয়েছেন জারা মোহাম্মদ। রোববার এমসিবি জারা মোহাম্মদকে সংস্থাটির মহাসচিব হিসেবে নির্বাচিত করেছে। খবর আনাদোলুর।

এ সপ্তাহে মহাসচিব নির্বাচনের ভোট অনুষ্ঠিত হয়। এতে জনপ্রিয় ইমাম ও বক্তা আজমল মসরুরকে হারিয়ে মহাসচিব নির্বাচিত হলেন জারা।

মহাসচিব নির্বাচিত হয়ে জারা মোহাম্মদ বলেন, ব্রিটেনের মুসলমানের কল্যাণে কাজ করাই হবে আমার একমাত্র লক্ষ্য।

তিনি আরও বলেন, আমাকে দেখে অনেক তরুণী এগিয়ে আসবে, নেতৃত্বের প্রতি অনুপ্রাণিত হবে। তারা আমাদের সংগঠন ও সমাজের ভরিষ্যৎ।

মানবাধিকার বিষয়ে পড়াশোনা করা গ্লাসগোর বাসিন্দা ২৯ বছর বয়সী তরুণী জারা মোহাম্মদ হারুন খানের স্থলাভিষিক্ত হচ্ছেন। এর আগে এমসিবির মহাসচিব হিসেবে সাড়ে চার বছর দায়িত্ব পালন করেন হারুন খান।

কমিউনিটি এর আরও খবর

img

যুক্তরাজ্য বিএনপির সাংগঠনিক সভা অনুষ্ঠিত

প্রকাশিত :  ১২:১২, ২১ মে ২০২৪

যুক্তরাজ্য বিএনপির সাংগঠনিক কোর কমিটির একটি সভা গত ১৫ মে বুধবার পূর্ব লন্ডনে অনুষ্ঠিত হয়। বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও যুক্তরাজ্য বিএনপির  সভাপতি এম এ মালিকের সভাপতিত্বে এবং কেন্দ্রীয় বিএনপির কার্যনির্বাহী সদস্য ও যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়ছর এম আহমেদ এর পরিচালনায় অনুষ্ঠিত সভায় সংগঠনের সার্বিক কার্যক্রম নিয়ে আলোচনা করা হয়। সভায় নিম্নলিখিত সিদ্বান্ত গৃহীত হয়।

১। ডামি সরকারের পদত্যাগ, সংসদ বাতিল ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের একদফা দাবি আদায়ের লক্ষ্যে যুক্তরাজ্যসহ প্রবাসে আন্দোলন জোরদার করা।

২। বিএনপি চেয়ারপার্সন ও সাবেক সফল প্রধানমন্ত্রী মাদার অব ডেমোক্রেসী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার অভিলম্বে নিঃশর্ত মুক্তি ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেশনায়ক তারেক রহমানের উপর ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহার এবং বিএনপিসহ বিরোধী মতের নেতা-কর্মীদের উপর নির্যাতন নিপীড়ন বন্ধ ও রাজনৈতিক হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহারের জোর দাবি জানানো হয়। উদ্দেশ্যপ্রণোদিত মিথ্যা মামলা দিয়ে ভূয়া চার্জ গঠন করে কারাগারে বন্দি সকল নেতা-কর্মীর নিঃশর্ত মুক্তি দাবি করা হয়।

৩। সভায় বিএনপির প্রতিষ্ঠাতা, স্বাধীনতার মহান ঘোষক, সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তম এর শাহাদাৎ বার্ষিকী উপলক্ষ্যে যুক্তরাজ্য বিএনপির পক্ষ থেকে খতমে কোরআন, দোয়াসহ কর্মসূচী পালনের সিদ্ধান্ত গৃহীত হয় ।  

৪। যুক্তরাজ্য বিএনপির কার্যকরী কমিটির সদস্যবৃন্দের অপরিশোধিত বাৎসরিক সাবস্ক্রিপশন ফি ও বিভিন্ন সাংগঠনিক প্রোগ্রামের জন্য নির্ধারিত কন্ট্রিবিউশন প্রদানের তারিখ আগামী ৭ জুন ২০২৪ তারিখ পর্যন্ত বর্ধিত করা হয়েছে। যে সকল সদস্য এখনো বাৎসরিক সাবস্ক্রিপশন ফি ও বিভিন্ন সাংগঠনিক প্রোগ্রামের জন্য নির্ধারিত কন্ট্রিবিউশন পরিশোধ করেন নাই তাদেরকে লিখিত চিঠির মাধ্যমে তা নির্ধারিত তারিখের মধ্যে পরিশোধের আহবান জানানোর সিদ্বান্ত গৃহীত হয়েছে।

৫। সংগঠনের সার্বিক বিষয়ে আলোচনার জন্য আগামী এক মাসের মধ্যে কার্যকরী কমিটির সভার তারিখ নির্ধারণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

৬। যুক্তরাজ্য বিএনপির জোনাল কমিটির কার্যক্রমকে আরো গতিশীল ও বেগবান করার লক্ষ্যে প্রতিটি জোনে মেম্বারশিপ সংগ্রহ ও প্রদানের তারিখ আগামী ১৫ জুলাই ২০২৪ পর্যন্ত বর্ধিত করা হয়েছে ।

৭। সভায় পবিত্র রমজানে লন্ডনে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেশনায়ক তারেক রহমানের উপস্থিতিতে একসাথে তিনটি ভেন্যুতে বিএনপির ইফতার সফলভাবে সম্পন্ন হওয়াতে যুক্তরাজ্য বিএনপিসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের সর্বস্থরের নেতা-কর্মীদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করা হয়।

সভায় কার্যকরী কমিটির নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সহসভাপতি মুজিবুর রহমান মুজিব, আলহাজ্ব তৈমুছ আলী, গোলাম রাব্বানী সোহেল, মোঃ তাজুল ইসলাম, আবেদ রাজা, যুগ্ম সম্পাদক ব্যারিস্টার মওদুদ আহমেদ খান, খসরুজ্জামান খসরু, গুলজার আহমেদ, মিসবাহুজ্জামান সোহেল, ড. মুজিবুর রহমান ( দপ্তরের দায়িত্বে), আজমল হোসেন চৌধুরী জাবেদ, সিনিয়র সদস্য নাসিম আহমেদ চৌধুরী, কামাল উদ্দিন, ফখরুল ইসলাম বাদল, এস এম লিটন, কোষাধ্যক্ষ সালেহ গজনবী, সহ সাধারণ সম্পাদক ফেরদৌস আলম, বাবুল আহমেদ চৌধুরী, নাজিমুল ইসলাম লিটন, কে আর জসিম, এডভোকেট খলিলুর রহমান, শাহিন মিয়া, টিপু আহমেদ, সেলিম আহমেদ (সহ দপ্তরের দায়িত্বে), সহ প্রচার সম্পাদক মইনুল ইসলাম। 

কমিউনিটি এর আরও খবর