ইসিতে আপিল

img

শেষ দিনেও বৈধতা পেলেন না যারা

প্রকাশিত :  ০৮:৩৯, ০৮ ডিসেম্বর ২০১৮
সর্বশেষ আপডেট: ০৮:৪৯, ০৮ ডিসেম্বর ২০১৮

শেষ দিনেও বৈধতা পেলেন না যারা

জনমত রিপোর্ট ।। একাদশ জাতীয় নির্বাচন উপলক্ষে মনোনয়নপত্র দাখিলের পর সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা যাদের মনোনয়ন বাতিল করেন তারা নির্বাচন কমিশনে (ইসি) আপিল করেন। বৃহস্পতিবার থেকে ওই সব আপিলের শুনানি চলছে। আজ শনিবার শুনানির তৃতীয় ও শেষ দিন।   

সর্বশেষ খবর অনুযায়ী আজ যারা আপিলেও মনোনয়ন ফিরে পাননি তারা হলেন-

নেত্রকোনা-১ মো. এরশাদুর রহমান, ময়মনসিংহ-৪ কামরুল ইসলাম মো. ওয়ালিদ, ময়মনসিংহ-৯ আলমগীর কবির, ময়মনসিংহ-৭ এম. এ. রাজ্জাক, নেত্রকোনা- মো. জাকির হোসেন, নেত্রকোনা- ৪ শফি আহমেদ, জামালপুর-৩ মো. মাসুম বিল্লাহ্, ময়মনসিংহ-১১ এস এম আসরাফুল হক, ময়মনসিংহ-৩ মো. সামিউল আলম, কুমিল্লা-৩ আহসানুল আলম কিশোর, কুমিল্লা-১০ মো. রুহুল আমিন চৌধুরী, চট্টগ্রাম-৫ মীর মোহাম্মদ হেলাল উদ্দিন, চট্টগ্রাম-১১ মাওলানা আবু সাইদ, ফেনী-৩ আনোয়ারুল কবির, নোয়াখালী-৩ আফতাব উদ্দিন, কুমিল্লা-৪ ইরফানুল হক সরকার, নোয়াখালী-৩ মো. আবু বকর সিদ্দিকী, ব্রাক্ষ্মণবাড়িয়া-৩ মো. ওমর ইউসুফ, যশোর-২ মুহাদ্দিস শহিদুল ইসলাম ইনসাফি, ঝিনাইদহ-২ মো. মশিউর রহমান, যশোর-২ এবিএম আহসানুল হক, ঢাকা-৭ মো. মাসুদুর রহমান (খোকন), ঢাকা-৪ মুহাম্মদ মোশাররফ হোসেন, ফরিদপুর-১ মো. হারুনার রশিদ, ঢাকা-২ সৈয়দ মঈন উদ্দিন রিপন, ফরিদপুর-১ মো. কামরুল ইসলাম, ঢাকা-১৫ মো. আব্দুর রহমান, চট্টগ্রাম-১২ এম এয়াকুব আলী, চাঁদপুর-২ মো. খায়রুল হাসান এবং ব্রাক্ষ্মণবাড়িয়া-৩ জামাল রানা।

এর আগে বৃহস্পতিবার ও শুক্রবার ৩১০ জনের আপিল শুনানি অনুষ্ঠিত হয়। এর মধ্যে প্রার্থিতা ফেরত পেয়েছেন ১৫৮ জন। আর বাতিল হয়েছে ১৪১ জনের প্রার্থিতা। আজ ২৩৩ জনের শুনানি অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে মোট ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র জমা পড়েছিল। গত ২ ডিসেম্বর যাচাই-বাছাইয়ের পর নানা কারণে ৭৮৬টি বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তারা।

এদের মধ্যে ৫৪৩ জন তাদের প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশনে আপিল আবেদন করেন।

উল্লেখ্য, আগামী ৯ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন এবং ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেয়া হবে। আর ভোট গ্রহণ ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

img

থানচিতে ১১ বাড়ি আগুনে পুড়ে ছাই

প্রকাশিত :  ১২:৩৭, ১৭ মে ২০২৪

বান্দরবানের থানচি উপজেলার দুর্গম এলাকায় ১১টি বাড়ি আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। 

শুক্রবার (১৭ মে) সকালে তিন্দু ইউনিয়নের থুইসা পাড়ায় পাড়ায় এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। 

স্থানীয় সূত্রে জানা যায়, থানচি সদর থেকে দক্ষিণ-পূর্বে প্রায় ৮০ কিলোমিটার দূরে থুইসা পাড়ার একজনের রান্নার চুলা থেকে এ আগুনের সূত্রপাত হয়। মুহূর্তেই তা পার্শ্ববর্তী বাড়িগুলোতে ছড়িয়ে পড়ে। এ অগ্নিকাণ্ডে ১১টি বসতঘর ও মালামাল সম্পূর্ণরূপে পুড়ে যায় এবং তিনজন সামান্য আহত হয়। 

এলাকাবাসী ও পার্শ্ববর্তী জিন্নাহ পাড়া বিজিবি ক্যাম্পের টহল দলের সদস্যদের সহায়তায় আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে। আহতদেরকে জিন্নাপাড়া বিজিবি ক্যাম্প-এর মেডিকেল সহকারীর মাধ্যমে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে, তারা বর্তমানে আশঙ্কামুক্ত। আগুনে ক্ষয়-ক্ষতির পরিমাণ ১২লাখ টাকার অধিক বলে জানা গেছে। 

২ নম্বর তিন্দু ইউনিয়নের চেয়ারম্যান ভাগ্য চন্দ্র ত্রিপুরা জানান, তার ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ড থুইসা পাড়ায় আগুনে ১১টি বসতঘর পুড়ে গেছে। ক্ষয়-ক্ষতির পরিমাণ ১২ লাখ টাকারও বেশি। ক্ষতিগ্রস্তদের সহায়তা দেওয়া হবে বলেও জানান তিনি। 

থানচি উপজেলার ফায়ার সার্ভিস স্টেশনের অফিস ইনচার্জ সাব-অফিসার মো. ইসমাইল মিয়া জানান, তিনি একজন সাংবাদিকের মাধ্যমে জেনেছেন যে তিন্দু ইউনিয়নের দুর্গম এলাকা থুইসা পাড়ায় ১১টি বসতঘর আগুনে পুড়ে গেছে। এলাকাটি দুর্গম এবং মোবাইল নেটওয়ার্ক না থাকার কারণে সময়মতো খবর পাওয়া যায়নি।