img

গুলিতে যুবদল কর্মী শাওন হত্যার প্রতিবাদ গণঅধিকার পরিষদের

প্রকাশিত :  ০৮:০৬, ২৩ সেপ্টেম্বর ২০২২

গুলিতে যুবদল কর্মী শাওন হত্যার প্রতিবাদ গণঅধিকার পরিষদের

জনমত ডেস্ক: জ্বালানি তেলসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি এবং দলীয় নেতা-কর্মী হত্যার প্রতিবাদে মুন্সিগঞ্জে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের নেতা-কর্মীদের গণতান্ত্রিক কর্মসূচিতে গুলি চালিয়ে যুবদল কর্মী শাওন হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে গণঅধিকার পরিষদ।

গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া ও সদস্য সচিব নুরুল হক নুর এক যৌথ বিবৃতিতে এই প্রতিবাদ জানান।

নেতারা বলেন, মুন্সিগঞ্জে রাজনৈতিক দলের শান্তিপূর্ণ, গণতান্ত্রিক কর্মসূচিতে নাগরিকদের ওপর গুলি চালিয়ে মানুষ হত্যার ঘটনায় গণঅধিকার পরিষদ গভীর উদ্বেগের সঙ্গে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে। সভা-সমাবেশের মতো সংবিধান স্বীকৃত শান্তিপূর্ণ কর্মসূচিতে গুলি চালিয়ে পুলিশ মানুষ হত্যা করছে। এই কর্তৃত্ববাদী সরকার তাদের অবৈধ ক্ষমতা টিকিয়ে রাখতে মানুষ হত্যার পৈশাচিক উৎসবে মেতে উঠেছে। গণবিরোধী  জনবিচ্ছিন্ন, দুর্নীতিবাজ সরকারের এসব কর্মকাণ্ড দেশকে চরম নৈরাজ্যের দিকে নিয়ে যাচ্ছে। যা দেশকে গভীর সংকটের দিকে ঠেলে দিতে পারে।

নেতারা আইনশৃঙ্খলা বাহিনীর উদ্দেশ্যে বলেন, আমরা চাই ফ্যাসিবাদী সরকারের বেআইনি নির্দেশ পালন থেকে আইনশৃঙ্খলা বাহিনী বিরত থাকুক। আইনশৃঙ্খলা বাহিনী তাদের সাংবিধানিক দায়িত্ব পালন করুক।একই সঙ্গে জনগণকে সম্মিলিতভাবে বর্তমান মাফিয়া সরকারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে গণআন্দোলন গড়ে তোলারও আহ্বান জানান তিনি।

নিহত পরিবারের প্রতি গভীর শোক প্রকাশ ও সমবেদনা জানিয়েছে গণঅধিকার পরিষদ।

img

সুশীল সমাজের সঙ্গে বৈঠকে যে বার্তা দিলেন ডোনাল্ড লু

প্রকাশিত :  ১৯:০২, ১৪ মে ২০২৪
সর্বশেষ আপডেট: ১৯:১৫, ১৪ মে ২০২৪

ঢাকায় তিন দিনের সফরে আসা যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু  আজ মঙ্গলবার (১৪ মে) বিকেলে সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন। সেখানে নির্বাচনপরবর্তী রাজনৈতিক পরিস্থিতি, গণমাধ্যমের স্বাধীনতা ও শ্রম অধিকারের বিষয়গুলো গুরুত্ব পায়।

এর আগে আজ মঙ্গলবার সকালে ঢাকায় এসে পৌঁছান মার্কিন জ্যেষ্ঠ কর্মকর্তা ডোনাল্ড লু। বিমানবন্দরে তাকে স্বাগত জানান মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকা অনুবিভাগের মহাপরিচালক। এরপর সরাসরি দূতাবাসে যান ডোনাল্ড লু। সেখান থেকে দুপুরের পর মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বাসায় সুধী সমাজের প্রতিনিধি ও মানবাধিকার কর্মীদের সঙ্গে বৈঠকে অংশ নেন তিনি। এ সময় সেখানে অংশ নেন- ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, মানবাধিকার কর্মী নূর খান, জলবায়ুকর্মী সোহানুর রহমান ও শ্রম অধিকারকর্মী কল্পনা আক্তার।

বৈঠকে অংশ নেওয়া প্রতিনিধি দলের দুইজন সদস্য জানান, নির্বাচন পরবর্তী রাজনীতিসহ শ্রম অধিকারের মতো বিষয়গুলো আলোচনায় গুরুত্ব পেয়েছে। এ ছাড়াও বাংলাদেশের সুধীসমাজের পক্ষ থেকে ফিলিস্তিনে গণহত্যার নিন্দা জানানো হয়েছে।

শ্রম অধিকারকর্মী কল্পনা আক্তার বলেন, ‘বিভিন্ন বিষয়ে খুবই সাধারণ আলোচনা হয়েছে। তার মধ্যে শ্রম আইন নিয়ে উনি জানতে চেয়েছেন।

জলবায়ুকর্মী সোহানুর রহমান বলেন, ‘বৈঠকে ফিলিস্তিনের মানবাধিকার নিয়ে আলোচনার পাশাপাশি শ্রমিকদের অধিকার ও আদিবাসী ইস্যু নিয়েও আলোচনা হয়েছে। আমি যেহেতু জলবায়ুকর্মী তাই এ বিষয় নিয়েই আমি কথা বলেছি।’

বুধবার পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, পরিবেশ ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী সাবের হোসেন চেৌধুরীর সঙ্গে পৃথক বৈঠক করবেন ডোনাল্ড লু। এছাড়া পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক হবে।

বৃহস্পতিবার লু ঢাকা ত্যাগ করবেন। সংশি্লষ্টদের ধারণা, নিরাপত্তা ইসু্যকে প্রধান অগ্রাধিকার দিয়ে ওয়াশিংটন আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা নিয়ে আলোচনা করতে চাইবে। এছাড়া যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির প্রধান বিষয়গুলো গণতন্ত্র, মানবাধিকারের মতো বিষয়গুলো নিয়েও আলোচনা অব্যাহত রাখবে ওয়াশিংটন।

লু ঢাকা সফরের প্রথমদিন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদষ্টো সালমান এফ রহমানের নৈশভোজে যোগ দিয়েছেন। ভারত ও শ্রীলংকা হয়ে বাংলাদেশ সফরে এসেছেন ডোনাল্ড লু।

শুক্রবার থেকে লুর ছয়দিনের সফরের তথ্য জানায় মার্কিন পররাষ্ট্র দপ্তর। বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে জানানো হয়, ১০ থেকে ১৫ মে ভারত, শ্রীলংকা ও বাংলাদেশ সফর করবেন ডোনাল্ড লু। তার এ সফরের মধ্য দিয়ে দেশগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার হবে বলে প্রত্যাশা ওয়াশিংটনের। যুক্তরাষ্ট্র যে একটি মুক্ত, অবাধ ও সমৃদ্ধ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল দেখতে চায়, ডোনাল্ড লুর সফরে সেটিই গুরুত্ব পাবে।