img

অবৈধ ইটভাটা ২ সপ্তাহের মধ্যে উচ্ছেদের নির্দেশ

প্রকাশিত :  ১০:১৭, ২৭ ফেব্রুয়ারী ২০২৩

অবৈধ ইটভাটা ২ সপ্তাহের মধ্যে উচ্ছেদের নির্দেশ

জনমত ডেস্ক: বায়ু দূষণ রোধে রাজধানীর আশপাশের অবৈধ ইটভাটা ২ সপ্তাহের মধ্যে উচ্ছেদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। উচ্ছেদের বিষয়ে প্রতিবেদন দাখিলেরও নির্দেশ দিয়েছে আদালত।

সোমবার বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর নেতৃত্বে দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।  

গত ৫ ফেব্রুয়ারি উচ্চ আদালতের নির্দেশনা অনুসারে ঢাকার বায়ুদূষণ রোধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানতে চায় হাইকোর্ট। এ সময় বায়ু দূষণ রোধে সিটি করপোরেশনের দেয়া প্রতিবেদনে অসন্তোষ প্রকাশ করে আদালত। 

এর আগে, দূষণ রোধে ৯ দফা নির্দেশনা দিয়ে ২০২০ সালে রায় দেয় উচ্চ আদালত। এসব নির্দেশনা বাস্তবায়ন না হওয়ায় রিটকারী আবারও আদালতের নজরে আনেন মামলাটি।

img

তলে-তলে আবার কি করে সেটা তো বলা মুশকিল: কাদের

প্রকাশিত :  ০৯:১৪, ১৪ মে ২০২৪
সর্বশেষ আপডেট: ০৯:১৫, ১৪ মে ২০২৪

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র বাংলাদেশ সফর বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আমি এ নিয়ে কোনো আলোচনা করতে চাই না। রুটিন আসা আসবে, যাবে। ‘তারা কি করছে না করছে জানি না। তারা উপরে-উপরে পাত্তা দেয় না, তলে-তলে আবার কি করে সেটা তো বলা মুশকিল।’

মঙ্গলবার (১৪ মে) সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে মত বিনিময়কালে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ‘একজন সহকারী পররাষ্ট্রমন্ত্রী। তাকে নিয়ে বাংলাদেশ এত মাতামাতি কেন? তার প্রয়োজনে সে এসেছে। তাদের অ্যাজেন্ডা আছে। সম্পর্ক যখন থাকে সম্পর্কের বিভিন্ন বিষয় নিয়ে আলাপ-আলোচনা থাকে। তো সেটা তারা করতে আসছেন। আমরা দাওয়াত করে কাউকে আনছি না।’

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘আমরা কোনো প্রকার স্যাংশন, ভিসানীতি এগুলোর কেয়ার করি না।’