img

২৫তম বৈশ্বিক জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হবে স্পেনে

প্রকাশিত :  ০৬:৩৩, ০২ নভেম্বর ২০১৯

২৫তম বৈশ্বিক জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হবে স্পেনে

আন্তর্জাতিক ডেস্ক: ২৫তম বৈশ্বিক জলবায়ু সম্মেলন (কপ-২৫) আগামী ২ ডিসেম্বর স্পেনের রাজধানী মাদ্রিদে অনুষ্ঠিত হবে।জাতিসংঘের এ  সম্মেলনটি ১৩ তারিখ পর্যন্ত চলবে। এর আগে সম্মেলনটি চিলিতে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা বাতিল করা হয়। শুক্রবার (১ নভেম্বর) জাতিসংঘের এক বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়।

এর আগে সম্মেলনটি চিলির রাজধানী সান্তিয়াগোতে হওয়ার কথা ছিল। কিন্তু চিলিতে চলমান সরকার বিরোধী বিক্ষোভের ফলে তা ভেস্তে যায়। গত বুধবার (৩০ অক্টোবর) চিলি সরকার নভেম্বর মাসে অনুষ্ঠিতব্য এশিয়া-প্যাসিফিক অর্থনৈতিক সহযোগিতা শীর্ষক সম্মেলন এবং ডিসেম্বরের জলবায়ু সম্মেলনের আয়োজক হিসেবে তাদের নাম প্রত্যাহার করে। এর ফলে সম্মেলনটি হওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়।

নানা অনিশ্চয়তা কাটিয়ে শেষ পর্যন্ত স্পেনে অনুষ্ঠিত হচ্ছে জাতিসংঘের বৈশ্বিক জলবায়ু সম্মেলন। এ বিষয়ে স্পেনের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ এক টুইট বার্তায় বলেন, ‘দারুণ খবর, মাদ্রিদে জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হবে। স্পেন সম্মেলনটির আয়োজক হতে পেরে গর্বিত।’

জাতিসংঘের মুখপাত্র আলেকজান্ডার সাইয়ার বলেন, স্পেন সরকার সম্মেলন আয়োজন করার জন্য কাজ করে যাচ্ছে। সম্মেলনে যোগ দেওয়া অতিথিদের ভিসা প্রদান দ্রুত করতে স্পেন সরকার কাজ করে যাচ্ছে। এছাড়া প্রায় ২৫ হাজার অতিথি ভ্রমণ এবং তাদের থাকার ব্যবস্থায় সহায়তা করার জন্য একটি এজেন্সি স্থাপন করার কাজ চলছে।

সম্মেলনের বিষয়ে মাদ্রিদের মেয়র জোস লুইস মারতিনেজ বলেন, পরিবেশ দূষণের বিরুদ্ধে লড়াইয়ে আমরা প্রতিশ্রুতিবদ্ধ এবং তা দেখানোর জন্য এটি একটি উত্তম সুযোগ।

উল্লেখ্য, সম্মেলনে পরিবেশ আন্দোলনকারী গ্রেটা থানবার্গকে আমন্ত্রণ জানিয়েছেন স্পেনের পরিবেশমন্ত্রী তেরেসা রিবেরা।


img

যেভাবে হোয়াটসঅ্যাপ চ্যাট সুরক্ষিত রাখবেন

প্রকাশিত :  ১২:৩৪, ০২ মে ২০২৪

হোয়াটসঅ্যাপ সারাবিশ্বে বেশ জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম। দিন দিন বাড়ছে এর ব্যবহার। তবে হোয়াটসঅ্যাপে চ্যাট এবং ছবি ও ফাইল কীভাবে সুরক্ষিত রাখবেন তা জানেন না অনেকেই। এর ফলে সাইবার অপরাধীদের ব্ল্যাকমেইলিং, ফিশিং ও বিভিন্ন প্রতারণার শিকার হচ্ছেন কেউ কেউ। তবে কয়েকটি নিরাপত্তা ফিচার ব্যবহার করে হোয়াটসঅ্যাপ চ্যাট সুরক্ষিত রাখা সম্ভব।

ডিসঅ্যাপিয়ারিং মেসেজ

হোয়াটসঅ্যাপে ডিসঅ্যাপিয়ারিং মেসেজ অপশন রয়েছে। যদি মনে হয় আপনার হোয়াটসঅ্যাপের ওপর কেউ নজরদারি চালাচ্ছে তাহলে এই অপশন অন করে দিন। এই অপশন চালু থাকলে নির্দিষ্ট সময় অন্তর মেসেজ ডিসঅ্যাপিয়ার বা মুছে যাবে।

অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন

হোয়াটসঅ্যাপ চ্যাট নিরাপত্তার দ্বিতীয় টিপস হলো অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন। সমস্ত চ্যাটে এই ফিচার অন করে রাখুন। এর সুবিধা হলো আপনি যাকে টেক্সট পাঠাচ্ছেন তিনি আর আপনি ছাড়া অন্য কেউ মেসেজ দেখতে পাবে না। অবৈধভাবে ঢুকে কেউ কোনো তথ্য দেখতে বা অ্যাকসেস করতে পারবে না। তাই ফাঁস হওয়ার ঝুঁকিও থাকবে না। 

স্প্যাম কল বন্ধ করা

স্প্যাম কলের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এর মাধ্যমে প্রতারণার শিকার হচ্ছেন কেউ কেউ। এই কল বন্ধ করার উপায় রয়েছে। হোয়াটসঅ্যাপ সেটিংসে গিয়ে সাইলেন্স আননোন কল অপশন অন করে দিন। এতে অপরিচিত ও স্প্যাম কল এড়িয়ে যেতে পারবেন। 

চ্যাট লক

চ্যাট লক অপশনটিও বেশ কার্যকর। যদি মনে হয় আপনার ডিভাইস হ্যাক হয়েছে বা সাইবার হামলার কবলে পড়েছেন, তা হলে নির্দিষ্ট কোনো চ্যাট লক করে রাখতে পারেন। পাসওয়ার্ড বা বায়োমেট্রিক দিয়ে লক করা যায় চ্যাট।

ওপরের এই ফিচারগুলো আপনার হোয়াটসঅ্যাপকে সুরক্ষিত রাখবে। এমনকি কোনো ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়া ঠেকাতে ভূমিকা রাখবে। 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া