img

মৃত্যুর আগে চিকিৎসা না দিয়ে ১২ ঘণ্টা ফেলে রাখা হয় ম্যারাডোনাকে

প্রকাশিত :  ০৭:০৬, ২৭ নভেম্বর ২০২০

মৃত্যুর আগে চিকিৎসা না দিয়ে ১২ ঘণ্টা ফেলে রাখা হয় ম্যারাডোনাকে

স্পোটস ডেস্ক : ফুটবল বিশ্বের ‘ঈশ্বর’ খ্যাত ডিয়েগো ম্যারাডোনাকে মৃত্যুর আগে কোনও ধরনের চিকিৎসা না দিয়ে তাকে ফেলে রাখা হয়েছিল এবং তার গুরুতর অসুস্থ অবস্থায়ও অ্যাম্বুলেন্স আসে অনেক দেরি করে- ম্যারাডোনার আইনজীবী ও বন্ধু ম্যাটিস মোরলা। 

তার এমন দাবির বিষয়ে গতকাল বৃহস্পতিবারই যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইল সংবাদ প্রকাশ করে। 

খবরে বলা হয়, মোরলার অভিযোগ- ম্যারাডোনার মৃত্যুর দিন (বুধবার) তাকে ১২ ঘণ্টা কোনও চিকিৎসা দেয়া হয়নি। তিনি যখন খুব অসুস্থ বোধ করছিলেন তখনও অ্যাম্বুলেন্স আসে প্রায় ৩০ মিনিট দেরি করে। দু’সপ্তাহ আগেই এই কিংবদন্তি ফুটবল তারকার ব্রেইন সার্জারি করা হয়েছিল।

যদিও এ ঘটনাকে ম্যারাডোনার ‘সারল্য ও বোকামিমূলক অপরাধ’ হিসেবে উল্লেখ করে এর তদন্ত দাবি করেছেন মোরলা। ইতোমধ্যে মরদেহের ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। রিপোর্টে জানানো হয়েছে, হৃদরোগেই ম্যারাডোনা মারা গেছেন। ঘুমের মধ্যে তার মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার রাতে আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সের বেল্লা ভিস্তায় বাবা-মায়ের সমাধির পাশেই সমাহিত করা হয় ‘হ্যান্ড অব গড’ খ্যাত এই ফুটবল যাদুকরকে।

গত বুধবার আর্জেন্টাইন ফুটবল ঈশ্বর ম্যারাডোনা হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে না ফেরার দেশে পাড়ি জমান। তার চলে যাওয়ার খবরে শোকে মুষড়ে পড়ে গোটা বিশ্ব। দেশে দেশে ক্রীড়াঙ্গনে নামে শোকের কালো ছায়া। 

ম্যারাডোনাকে সবশেষ জীবিত অবস্থায় দেখেছেন তার এক আত্মীয়, সেটা গত ২৪ নভেম্বর রাত ১১টায়। ম্যারাডোনা তখন ঘুমোতে যাচ্ছিলেন। এরপর পর ম্যারাডোনার সঙ্গে আর কারও দেখা হয়নি।

\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n

১৯৬০ সালের ৩০ অক্টোবর আর্জেন্টিনায় জন্মগ্রহণ করেন দিয়েগো ম্যারাডোনা। তার বেড়ে উঠা ভিয়া ফিওরিতোতে। শৈশবেই ফুটবলের প্রতি ভীষণ অনুরক্ত হন এ কিংবদন্তির। 

img

টানা দ্বিতীয় জয়ে সিরিজে এগিয়ে গেল বাংলাদেশ

প্রকাশিত :  ১৭:০৩, ০৫ মে ২০২৪
সর্বশেষ আপডেট: ১৭:১৯, ০৫ মে ২০২৪

সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে সহজ ম্যাচ কঠিন করে জিতল বাংলাদেশ। ১২০ বলে ১৩৯ রান করতেও ঘাম ঝড়াতে হয় টাইগারদের। সেইসঙ্গে ম্যাচও কঠিন করে ফেলে তারা। তবে মাহমুদউল্লাহ রিয়াদ ও তাওহিদ হৃদয়ের দায়িত্বশীল ব্যাটিংয়ে জয় পেয়েছে বাংলাদেশ। জিম্বাবুয়েকে ৬ উইকেটে হারিয়ে টাইগাররা। এই জয়ে পাঁচ ম্যাচ সিরিজে ২-০ তে এগিয়ে গেলো নাজমুল হাসান শান্তর দল।

রোববার (৫ মে) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠান টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ব্যাট করতে নেমে বিপর্যয়ে পড়ে জিম্বাবুয়ে। তবে ব্রায়ান বেনেট ও জনাথন ক্যাম্পবেলের ব্যাটে ভর করে ১৩৮ রানের পুঁজি পায় সফরকারীরা।

২৪ বলে ৪৫ রান করেন ক্যাম্পবেল। এছাড়া ২৯ বলে ৪৪ রানে অপরাজিত থাকেন বেনেট। বাংলাদেশের পক্ষে রিশাদ ও তাসকিন নেন ২টি করে উইকেট।  

১৩৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে আগ্রাসী ব্যাটিং করতে থাকেন লিটন দাস। অন্যদিকে কিছুটা দেখেশুনে খেলতে থাকেন তানজিদ তামিম। জিম্বাবুয়ের বোলারদের ওপর চড়াও হন লিটন। এরপর বৃষ্টি নামলে কিছু সময় খেলা বন্ধ থাকে। বৃষ্টি থামলে আবারও খেলা শুরু হয়।

এরপরই দলীয় ৪১ রানে ১৯ বলে ১৮ রান করে আউট হন তানজিদ তামিম। তার বিদায়ের পর ক্রিজে আসেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। শান্তকে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন লিটন।

তবে দলীয় ৬১ ও ৬২ রানে জোড়া উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। শান্ত ১৫ বলে ১৬ ও লিটন ২৫ বলে ২৩ রান করে আউট হন। এরপর বৃষ্টি নামলে বন্ধ হয়ে যায় খেলা। বৃষ্টির পর খেলা শুরু হলে জাকের আলি অনিক ও তাওহিদ হৃদয় মিলে চাপ সামাল দেওয়ার চেষ্টা করেন।

৩১ রানের জুটি গড়েন তারা। তবে দলীয় ৯৩ রানে সাজঘরে ফিরে যান জাকের। এরপর ক্রিজে আসা মাহমুদউল্লাহ রিয়াদকে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন হৃদয়। রিয়াদকে সঙ্গে নিয়ে আগ্রাসী ব্যাটিংয়ে ৯ বল হাতে রেখে জয় নিশ্চিত করে বাংলাদেশ। মাহমুদউল্লাহ ১৬ বলে ২৬ ও হৃদয় ২৫ বলে ৩৭ রানে অপরাজিত থাকেন।