img

ভয়াবহ তুষারঝড়ে নিউইয়র্কে জরুরি অবস্থা জারি

প্রকাশিত :  ০৭:১৫, ০৪ ফেব্রুয়ারী ২০২১

ভয়াবহ তুষারঝড়ে নিউইয়র্কে জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক: ভয়াবহ তুষারঝড়ে বিপর্যস্ত মার্কিন যুক্তরাষ্ট্রের জনজীবন। বন্ধ রাখা হয়েছে নিউইয়র্ক, ম্যাসাচুসেটস, পেনসিলভেনিয়ার স্কুল ও অফিস। এমনকি বাতিল হয়েছে শত শত ফ্লাইট। আপাতত স্থগিত রয়েছে প্রাণঘাতী করোনা ভাইরাসের টিকাদান কর্মসূচীও।

মার্কিন মিডিয়া নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়, পথঘাট পুরু বরফে ঢেকে গেছে। সেই সঙ্গে চলছে প্রবল ঝোড়ো হাওয়া। এর কবলে পড়তে হয়েছে প্রায় ৬ কোটি মানুষকে। তুষারঝড় আমেরিকায় নতুন কিছু নয়। কিন্তু এবারের বিপর্যয়কে অন্যতম ভয়ংকর বলে ধরা হচ্ছে।

পরিস্থিতির দিকে নজর রেখে ‘জরুরি অবস্থা’ ঘোষণা করা হয়েছে নিউইয়র্ক ও নিউজার্সিতে। বিভিন্ন স্থানে প্রায় ২ থেকে ৩ ফুট করে পুরু বরফের স্তর জমে গিয়েছে। ঝড় হচ্ছে সর্বোচ্চ ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। জরুরি কারণ ছাড়া কাউকে কোথাও যেতে নিষেধ করা হয়েছে। আপাতত তাই ঘরবন্দি ঝড়ের কবলে পড়া শহরের বাসিন্দারা।

নিউইয়র্কের করোনা টিকাদান আপাতত বন্ধ। শহরের গভর্নর অ্যান্ড্রু কুয়োমো পরিস্থিতি সম্পর্কে জানাতে গিয়ে বলেছেন, \'ভয়ংকর ও জীবন বিপন্ন করা অবস্থা\'।

তবে তার মধ্যেই তুষারপাতের আনন্দে মেতে উঠতে দেখা গিয়েছে অনেককেই। রাস্তায় বেরিয়ে বরফের পুতুল বানাচ্ছেন কেউ কেউ। আবার কেউ সাইকেলে কিংবা হেঁটেই বেড়াতে বেরিয়েছেন বরফে ঢাকা শহরে। অনেককেই দেখা গিয়েছে বরফে ঢাকা রাস্তায় স্কি করতে।

আগামী কিছুদিনে আবহাওয়ার বিশেষ পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। এই সপ্তাহের শেষ কিংবা পরের সপ্তাহের শুরুতেও কনকনে ঠাণ্ডা ঝোড়ো হাওয়া বইবে।

img

চলতি সপ্তাহেই গ্রেফতার হতে পারেন নেতানিয়াহু

প্রকাশিত :  ১২:৩২, ৩০ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ১৬:২৫, ৩০ এপ্রিল ২০২৪

গাজায় একের পর এক যুদ্ধাপরাধ ও মানবিকতাবিরোধী অপরাধের নির্দেশ দেওয়ার অভিযোগে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে চলতি সপ্তাহেই গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে পারে নেদার‌ল্যান্ডসের হেগ শহরে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

সোমবার (২৯ এপ্রিল) মার্কিন সংবাদমাধ্যম এনবিসির এক প্রতিবেদনে এই তথ্য দেয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় একের পর এক যুদ্ধাপরাধ ও মানবিকতাবিরোধী অপরাধের কারণে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও তার মন্ত্রিপরিষদ। সেজন্য নেদার‌ল্যান্ডসের হেগ শহরে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) নেতানিয়াহুসহ প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) জ্যেষ্ঠ কর্মকর্তাদের বিরুদ্ধে চলতি সপ্তাহেই গ্রেফতারি পরোয়ানা জারি করতে পারে। সম্ভাব্য সেই পরোয়ানা এড়াতে ইতোমধ্যে কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে ব্যাপক তৎপরতা শুরু করেছে দেশটির যুদ্ধকালীন মন্ত্রিসভা।

সূত্রটি আরো জানিয়েছে, এ প্রসঙ্গে আইসিসির সাথে যোগাযোগ করেছেন এনবিসির সাংবাদিকরা। জবাবে আন্তর্জাতিক অপরাধ আদালতের এক মুখপাত্র বলেছেন, ‘আমরা ফিলিস্তিন রাষ্ট্রের পরিস্থিতি নিয়ে একটি মুক্ত ও অবাধ তদন্ত পরিচালনা করছি। এই কাজের সুবিধার্থে যেকোনো পদক্ষেপ নিতে হতে পারে। কিন্তু বিষয়টি যেহেতু তদন্তাধীন বিষয়, তাই এ প্রসঙ্গে এখনই বিস্তারিত কিছু বলার সুযোগ নেই।’