img

টিকা নিলেন ৩১১৬০ জন, পার্শ্বপ্রতিক্রিয়ায় ২১

প্রকাশিত :  ১৪:৫৬, ০৭ ফেব্রুয়ারী ২০২১

টিকা নিলেন ৩১১৬০ জন, পার্শ্বপ্রতিক্রিয়ায় ২১

জনমত ডেস্ক : দেশে করোনা ভাইরাসের টিকাদান কর্মসূচির প্রথম দিনে টিকা নিয়েছেন ৩১ হাজার ১৬০ জন। এরমধ্যে সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে ২১ জনের। রবিবার সন্ধ্যায় স্বাস্থ্য অধিদফতর এসব তথ্য জানায়।

স্বাস্থ্য অধিদফতরের ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে গণমাধ্যমে এসব তথ্য জানানো হয়।

রবিবার দেশজুড়ে শুরু হওয়া করোনা ভাইরাসের গণ টিকাদান। প্রথম দিন টিকা নেন বেশ কয়েকজন মন্ত্রী এবং গুরুত্বপূর্ণ ব্যক্তি।

বাংলাদেশে ভারতের সেরাম ইনিস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভাইরাসের টিকা দেওয়া হচ্ছে। সবাইকে নিতে হবে দুই ডোজ করে টিকা।

টিকা নিতে আগ্রহী সবাইকে সুরক্ষা প্ল্যাটফর্মে ওয়েব অ্যাপ্লিকেশনে (www.surokkha.gov.bd) গিয়ে নিবন্ধন করতে হবে। যারা ওয়েবসাইটে গিয়ে বা স্মার্টফোনের মাধ্যমে নিবন্থন করতে পারবেন না, তারা কেন্দ্রে গিয়েও তা করতে পারবেন বলে এরআগে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক জানিয়েছিলেন।


img

পটকা তৈরির কারখানায় বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৪

প্রকাশিত :  ০৪:১৫, ২৯ এপ্রিল ২০২৪

বগুড়ার মালতিনগরে পটকা তৈরির কারখানায় বিস্ফোরণে নারী ও শিশুসহ ৪ জন দগ্ধ হয়েছেন।

রোববার (২৮ এপ্রিল) রাত সাড়ে ১০টার দিকে বগুড়া শহরের মালতিনগর শ্মশান রোডের একটি বাড়িতে বিস্ফোরণের ঘটনা ঘটে।

দগ্ধদের বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিস্ফোরণে বাড়িটির দেওয়াল ধসে যায় এবং টিনের চালা উড়ে যায়। বাড়ির মালিক দাবি করেছেন গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

দগ্ধরা হলেন- বাড়ির মালিক রেজাউল করিমের স্ত্রী রেবেকা সুলতানা (৪০), মেয়ে সুমাইয়া আকতার (১৫), রেজাউলের ভাই রাশেদুল ইসলামের মেয়ে জিম আক্তার (১৬) ও তাদের প্রতিবেশী আলী হোসেনের মেয়ে তাসনিম বুশরা (১৪)। চারজনের মধ্যে রেবেকা ছাড়া তিনজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে বুশরার অবস্থা সঙ্কটাপন্ন বলে চিকিৎসকরা জানিয়েছেন।

প্রত্যক্ষদশীরা জানান, রোববার রাত সাড়ে ১০টার দিকে মালতিনগর এলাকায় বিকট শব্দে আকস্মিক বিস্ফোরণের ঘটনা ঘটে। বিকট শব্দে এলাকাবাসী ছুটে গিয়ে দেখেন ওই বাসভবনের দেওয়াল ধসে গেছে। চারজন দগ্ধ হয়েছেন। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠায়।

বাসার মালিক রেজাউল করিম জানান, তিনি ও তার ভাই রাশেদুল একই বাড়িতে থাকেন। তাদের দুই ভাইয়ের মেয়ের সঙ্গে প্রতিবেশী মেয়েটির ঘনিষ্ঠতা হওয়ায় তারা একই সঙ্গে গল্প করছিল। এ সময় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হলে তারা ৩ জন এবং তার স্ত্রী দগ্ধ হন।

বগুড়া ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক আব্দুল জলিল জানান, খবর পেয়ে সেখানে গিয়ে আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। সেখানে পটকা তৈরির কাঁচামাল থেকেই বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। কারণ ওই বাসভবনে থাকা তিনটি গ্যাস সিলিন্ডারই তারা অক্ষত অবস্থায় উদ্ধার করেছেন।

স্থানীয়রা আরও জানান, ওই বাড়িতে দীর্ঘদিন ধরে অবৈধভাবে পটকা তৈরি করা হচ্ছিল। বাড়িটি পটকা তৈরির কারখানা হিসেবে পরিচিত। সেখানে পরিদর্শনে যাওয়া বগুড়া সদর থানার উপ-পরিদর্শক (এসআই) জাকির হোসেন তাৎক্ষণিক ঘটনা সম্পর্কে কোনো মন্তব্য করতে রাজি হননি। তিনি বলেন, পুরো ঘটনা তদন্ত শেষে পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের পক্ষ থেকে বিস্তারিত জানানো হবে।