img

জাপানের ‘বেস্ট পেপার অ্যাওয়ার্ড’ পেলেন হাবিপ্রবি অধ্যাপক

প্রকাশিত :  ০৮:৩৪, ০৪ এপ্রিল ২০২১

জাপানের ‘বেস্ট পেপার অ্যাওয়ার্ড’ পেলেন হাবিপ্রবি অধ্যাপক

জনমত ডেস্ক: প্ল্যান্ট সাইন্সের অগ্রগতিতে বিশেষ অবদানের জন্য জাপানের “বেস্ট পেপার অ্যাওয়ার্ড-২০২১” পেয়েছেন  হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) উদ্যানতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ হাসানুর রহমান।  

প্ল্যান্ট ও সেল ফিজিওলজি জার্নালে প্রকাশিত তার গবেষণা পত্রটির জন্য “দি জাপানিজ সোসাইটি অব প্ল্যান্ট ফিজিওলজিস্ট” তাকে এই অ্যাওয়ার্ডে ভূষিত করে। উক্ত গবেষণা পত্রের মূল বিষয়বস্তু ছিলো- উদ্ভিদের ভ্রুণ উৎপাদনে প্যারেন্টাল জিনের অবদান।

কোষ লেভেলে প্যারেন্টাল জিনের অবদান নিয়ে এটাই প্রথম গবেষণা- যা উদ্ভিদের ডেভেলপমেন্ট, উৎপাদন বৃদ্ধি, রোগ নিরূপণ এবং প্রজননের ক্ষেত্রে যুগান্তকারী ভূমিকা পালন করবে।

এদিকে দি জাপানিজ সোসাইটি অব প্ল্যান্ট ফিজিওলজিস্ট তাদের অফিসিয়াল পেজ থেকে জানায়, এই অ্যাওয়ার্ড পাওয়ার সম্মানী হিসাবে একটি সনদপত্র ও দুই লাখ জাপানিজ ইয়েন প্রদান করবে সংস্থাটি। জাপানে প্রতিবছর প্ল্যান্ট সেল ও ফিজিওলজির বেস্ট গবেষণা পত্রকে তারা এই সম্মননা প্রদান করে আসছে।

প্লান্ট সেল ও ফিজিওলজি জার্নালে উক্ত গবেষণা পত্রটি ২০১৯ সালে প্রকাশিত হয়। যা যাচাই-বাছাই শেষে ২০২১ সালে এসে বেস্ট অ্যাওয়ার্ড হিসেবে মনোনীত হয়।

উল্লেখ্য, দি জাপানিজ সোসাইটি অব প্ল্যান্ট ফিজিওলজিস্ট জাপানের বৃহত্তর উদ্ভিদ বিজ্ঞানীদের একটি সংগঠন, যা ১৯৫৯ সালে প্রতিষ্ঠা লাভ করে।

ড. হাসানুর রহমান বর্তমানে হাবিপ্রবির উদ্যানতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক হিসাবে কর্মরত আছেন। তিনি জাপানের টোকিও মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ড. তাকাসী ওকামোতোর অধীনে ২০১৯ সালে সফলভাবে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

বেস্ট পেপার অ্যাওয়ার্ড মনোনীত হওয়ার পর অধ্যাপক ড. রহমানের কাছে তার অনুভূতি জানতে চাইলে  তিনি বলেন, \"আমি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি দি জাপানিজ সোসাইটি অব প্ল্যান্ট ফিজিওলজিস্ট ও প্রফেসর ড. ওকামোতোর প্রতি। এই পুরষ্কারটি আগামীতে আমাকে আরও ভালো গবেষণা করতে আনুপ্রাণিত করবে।\" 

তিনি আরও বলেন, \"বর্তমানে নিরাপদ ও টেকসই খাদ্য উৎপাদন নিয়ে কাজ করছি। এছাড়াও আইভিএফ পদ্ধতিতে জিন শনাক্ত ও কার্যকারিতা বিশ্লেষণের মাধ্যমে ফসলের উৎপাদন বৃদ্ধি এবং বন্যা/খরা সহিষ্ণু জাত উদ্ভাবন বিষয়ে গবেষণা করার ইচ্ছা রয়েছে।\"  

img

দেশের ৫ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ ঘোষণা

প্রকাশিত :  ১৬:০২, ২৮ এপ্রিল ২০২৪

তীব্র তাপপ্রবাহের কারণে ঢাকাসহ পাঁচ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ ঘোষণা করা হয়েছে। রোববার শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

জেলাগুলো হলো—ঢাকা, চুয়াডাঙ্গা, যশোর, খুলনা ও রাজশাহী জেলা। 

তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এমএ খায়েরের পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশে চলমান দাবদাহের কারণে স্বাস্থ্য মন্ত্রণালয় ও আবহাওয়া অধিদপ্তরের সঙ্গে পরামর্শক্রমে ঢাকা, চুয়াডাঙ্গা, যশোর, খুলনা ও রাজশাহী জেলার সব মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ থাকবে।

এতে আরও বলা হয়, তবে যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা বিদ্যমান রয়েছে, সেসব শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষ চাইলে খোলা রাখতে পারবে। এ ছাড়া পরবর্তী সময়ে এ পাঁচ জেলায় কিংবা তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, এমন অন্যান্য জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হবে কিনা- সেই সিদ্ধান্ত সোমবার জানিয়ে দেওয়া হবে।

ঈদুল ফিতরের ছুটি শেষে গত ২১ এপ্রিল শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ছিল। কিন্তু তীব্র তাপপ্রবাহের কারণে ছুটি বাড়ানো হয়। সেই ছুটি শেষে আজ (রোববার) সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হয়েছিল। কিন্তু তীব্র তাপপ্রবাহের কারণে দেশের পাঁচ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধের সিদ্ধান্ত এলো।