img

তাহসিনা লুনার সমর্থনে লন্ডনস্থ দৌলতপুর ইউনিয়নবাসীর সভা

প্রকাশিত :  ০৬:৩৪, ১৬ ডিসেম্বর ২০১৮

তাহসিনা লুনার সমর্থনে লন্ডনস্থ দৌলতপুর ইউনিয়নবাসীর সভা

জনমত রিপোর্ট ।। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-২(বিশ্বনাথ ও ওসমানীনগর)আসনে জাতীয় ঐক্যফ্রন্ট মনোনীত ধানের শীষ প্রতীকে সংসদ সদস্য প্রার্থী বিএনপির নিখোঁজ সাবেক সাংগঠনিক সম্পাদক ও সাবেক সংসদ সদস্য এম ইলিয়াস আলীর সহধর্মীনি,বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা কমিটির সদস্য তাহসিনা রুশদির লুনার সমর্থনে গত মঙ্গলবার ইস্টলন্ডনের স্থানীয় একটি রেস্টুরেন্টে বিশ্বনাথ উপজেলার ৫নং দৌলতপুর ইউনিয়নের প্রবাসীদের উদ্যোগে এক সভা অনুষ্টিত হয়।

যুক্তরাজ্য বিএনপি নেতা ও ব্রাডফোর্ডের প্রতিষ্টিত ব্যবসায়ী এবং কমিউনিটি ব্যক্তিত্ব মোঃ সামসু মিয়ার সভাপতিত্বে এবং যুক্তরাজ্য যুবদলের যুগ্ম সম্পাদক ও বিশ্বনাথ উপজেলা ছাত্রদলের সাবেক যুগ্ম আহবায়ক আব্দুল হামিদ খান সুমেদের পরিচালনায় সভার শুরুতে পবিত্র কোরআন তেলাওত করেন যুক্তরাজ্য যুবদলের ত্রাণ ও পুনঃবাসন সম্পাদক আহমেদ নুরুল পাশা এবং স্বাগত বক্তব্য রাখেন যুক্তরাজ্য যুবদল নেতা এবং বিশ্বনাথ ডিগ্রি কলেজ ছাত্রদলের সাবেক সাংগঠনিক সম্পাদক নেছার আহমদ।

সভায় প্রধান অতিথি ছিলেন যুক্তরাজ্য প্রবাসী দৌলতপুর ইউনিয়নের প্রবীণ কমিউনিটি ব্যক্তিত্ব আলহাজ মানিক উদ্দিন এবং বিশেষ অতিথির বক্তব্য রাখেন লন্ডন মহানগর বিএনপির সহ সভাপতি কদর উদ্দিন, যুক্তরাজ্য যুবদলের সাধারণ সম্পাদক আফজাল হোসেন, যুক্তরাজ্য বিএনপির সাবেক সদস্য হাবিবুর রহমান জানু,কমিউনিটির অন্যতম সংগঠক ও বিশ্বনাথের সাবেক ছাত্রনেতা আব্দুর রহিম রঞ্জু,দৌলত হোসেন,বিশ্বনাথ উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি খালেদ খান,সংগঠক আব্দুল বাসিত রফি,বিশ্বনাথ উপজেলার খাজাঞ্চি ইউনিয়ন ছাত্রদলের সাধারণ সম্পাদক ও সাসেক্স যুবদলের সাবেক সভাপতি বখতিয়ার খান ও যুক্তরাজ্য যুবদলের সহ আপ্যায়ন সম্পাদক আব্দুল আহাদ।

অন্যানোর মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন কমিনিটি ব্যক্তিত্ব হাফিজুর রহমান, দৌলতপুর ইউনিয়নের সাবেক তুখোড় ছাত্রনেতা ও যুক্তরাজ্য যুবদল নেতা মাসরুল হোসেন, মুকিত খান মনসুর, যুবদল নেতা ফখরুল ইসলাম, সাবেক ছাত্রদল নেতা সুমন মিয়া,আব্দুস শুকুর,জাহেদ মিয়া,নিউহাম বিএনপির ছাত্র বিষয়ক সম্পাদক সাদ্দাম হোসেন প্রমুখ।
সভায় বক্তারা তাদের বক্তব্যে বলেন সরকার বিএনপি নেতা-কর্মীদের ভয় পায় বলেই খুন, গুম, মামলা-হামলা ও নির্যাতনের পথ বেছে নিয়েছে।এরই ধারাবাহিকতায় বর্তমান সরকার দেশ নেত্রী বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে মিথ্যা মামলা দিয়ে কারাগারে বন্ধি করে রেখেছে এবং বিএনপির সাবেক সফল সংসদ সদস্য এম ইলিয়াস আলী সহ অসংখ্য নেতাকর্মীদের গুম করে রেখেছে তাই দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে হলে ধানের শীষে ভোট দিয়ে তাহসিনা রুশদির লুনা সহ সারা দেশে ঐক্যফ্রন্টের সকল প্রার্থীদের কে বিজয়ী করতে হবে।
তাই আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষ প্রতিকে ভোট দেয়ার প্রতি দেশবাসীর প্রতি আহবান জানান। নেতৃবৃন্দ আরো বলেন বর্তমান সরকার বিএনপি নেতাকর্মীদেরকে অত্যাচার- নির্যাতন, জেল-জুলুম, গুম-খুন করে পুরো দেশটাকে একটা কারাগারে পরিণত করেছে। ভুলুন্ঠিত গণতন্ত্র উদ্ধার করতে ধানের শীষের পক্ষে ভোটযুদ্ধে অবতীর্ণ হয়ে বিজয় নিশ্চিত করতে হবে। বিগত ভোটারবিহীন নির্বাচনের মত এবার আর কাউকে খালি মাঠে গোল করতে দেয়া হবে না।
ধানের শীষের বিজয় নিশ্চিত না হওয়া পর্যন্ত আমাদেরকে লড়াই চালিয়ে যেতে হবে। ব্যালট বিপ্লবের মাধ্যমে ক্ষমতার মসনদ থেকে বিদায় করতে হবে স্বৈরাচারী আওয়ামী সরকারকে এবং সিলেট ২ আসনে এম ইলিয়াস আলীর করা ব্যাপক উননয়নের জন্য এ এলাকার সর্বস্থরের মানুষ তাহাকে খুব ভালবাসেন তাই আগামী ৩০ ডিসেম্বর ধানের শীষ প্রতীকে ভোট ইলিয়াস আলীর সহধরমীনি তাহসিনা রুশদীর লুনাকে বিজয়ী করে ইলিয়াস আলীকে গুমের প্রতিশোধ নিবে।

কমিউনিটি এর আরও খবর

img

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে লন্ডন বাংলা প্রেস ক্লাবের আলোচনা অনুষ্ঠিত

প্রকাশিত :  ১০:৩৪, ০৫ মে ২০২৪
সর্বশেষ আপডেট: ১০:৫২, ০৫ মে ২০২৪

গাজা যুদ্ধে প্রথম দুই মাসে পরিবেশের ক্ষতি ২০টি দেশের বার্ষিক কার্বন নিঃসরণের সমান

জলবায়ু পরিবর্তনের সংকটকালে পরিবেশগত বিপর্যয় রোধে গণমাধ্যমের বিশাল ভূমিকা রয়েছে । বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে লন্ডন বাংলা প্রেস ক্লাবের উদ্যোগে 'পরিবেশ সংকটে সাংবাদিকতা' শীর্ষক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলার পাশাপাশি পরিবেশ বিষয়ক সাংবাদিকতার জন্য কর্মক্ষেত্রের স্বাধীনতার গুরুত্ব তুলে ধরেন।

৩ মে, শুক্রবার লন্ডন বাংলা প্রেসক্লাব অফিসে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  এতে আলোচক হিসেবে অংশগ্রহণ করেন সিনিয়র সাংবাদিক, প্রথম আলোর সাবেক কনসাল্টিং এডিটর কামাল আহমেদ ও এটিনএন বাংলার প্রেজেন্টার মিডিয়া ব্যক্তিত্ব ঊর্মি মাজহার ।

প্রেস ক্লাবের জেনারেল সেক্রেটারি ও সাপ্তাহিক দেশ সম্পাদক তাইসির মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ক্লাব প্রেসিডেন্ট মুহাম্মদ জুবায়ের।

আলোচনায় অংশ নিয়ে সাংবাদিক কামাল আহমেদ বলেন, বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস বিষয়ে আলোচনা করার আগে সাংবাদিকতা করতে গিয়ে যারা প্রাণ দিয়েছেন তাদের স্মরণ করা এবং তাদের হত্যার বিচারের দাবি জানানো বেশি প্রয়োজন। তিনি বলেন, গাজা এবং ইসরাইলের সংঘাতে গাজায় যতজন সাংবাদিক মারা গেছেন এক দশকেও তত সাংবাদিক মারা যাননি।  গাজা-ইসরাইল সংঘাত

বৈশ্বিক উষ্ণায়নের কী পরিমান প্রভাব পড়ছে সেই বিষয়ে ইউনিভার্সিটি অব লন্ডনের কুইন মেরি কলেজের এক গবেষণার কথা তুলে ধরে কামাল আহমেদ জানান, গাজা যুদ্ধের প্রথম দুই মাসে আকাশপথে বা সাগরে উষ্ণায়নের জন্য দায়ী ক্ষতিকর কার্বন গ্যাসের যতটা উদ্‌গিরণ ঘটেছে, তা জলবায়ু পরিবর্তনের সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা ২০টি দেশের বার্ষিক কার্বন নিঃসরণের সমান।

সাংবাদিক কামাল আহমেদ আরো বলেন, পরিবেশ রক্ষায় সাংবাদিকতা করতে গিয়ে বাংলাদেশে অন্তত ১০ জন সাংবাদিক ক্ষমতাসীনদের প্রভাবে নিগ্রহের শিকার হয়েছেন।

সাংবাদিক ও টিভি প্রেজেন্টার উর্মি-মাজহার বলেন, পরিবেশ নিয়ে সংবাদ পরিবেশন করতে গিয়ে সাংবাদিকরা অনেক সময় প্রতিবন্ধকতার শিকার হন । কখনো কখনো সমাজের রাঘব বোয়ালরা এমনকি সরকারও এর প্রতিপক্ষ হয়ে দাঁড়ায়। বিশ্বের বিভিন্ন দেশে সাংবাদিকদের নির্যাতনের উদাহরণও তুলে ধরেন তিনি । উর্মি-মাজহার আরো বলেন, পরিবেশ নিয়ে সাংবাদিকতার জন্য পড়াশোনার প্রয়োজন রয়েছে।  

ক্লাব প্রেসিডেন্ট মুহাম্মদ জুবায়ের বলেন, পরিবেশ রক্ষায় সর্বক্ষেত্র থেকে এগিয়ে আসতে হবে। বিশেষ করে সাংবাদিকতার পাশা-পাশি টিভিতে লাইভ প্রোগ্রাম ও কমিউনিটির বিভিন্ন অনুষ্ঠানেও এ বিষয়ে সচেতনতা তৈরি করতে হবে।

ক্লাব সেক্রেটারি তাইসির মাহমুদ বলেন, স্বাধীন সাংবাদিকতা আমাদের অধিকার । তবে সৎ ও দায়িত্বশীল সাংবাদিকতাও সময়ের দাবী । সাংবাদিকতা পেশায় অর্ধসত্য মিথ্যার চেয়ে ভয়ঙ্কর হয়ে দাঁড়ায়।  তিনি কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে) এর সাম্প্রতিক প্রকশিত তথ্য উল্লেখ করে বলেন, পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে গত বছরের ৭ অক্টোবর থেকে চলতি বছরের ৩ মে পর্যন্ত গাজায় কমপক্ষে ৯৭জন সাংবাদিক মারা গেছেন । এরমধ্যে ৯২জনই হচ্ছেন ফিলিস্তিনী সাংবাদিক।

অনুষ্ঠানে মুক্ত আলোচনায় অংশ নেন ক্লাবের সাবেক সভাপতি মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী, সাপ্তাহিক সুরমা সম্পাদক শামসুল আলম লিটন, লন্ডন বাংলা প্রেস ক্লাবের সাবেক ভাইস প্রেসিডেন্ট মাসিক দর্পণ সম্পাদক রহমত আলী, কবি ও সাংবাদিক হামিদ মোহাম্মদ, বায়ান্ন বাংলা টিভির এডিটর আনোয়ারুল ইসলাম অভি, কবি ও কমিউনিটি নেতা মজিবুল হক মনি, ক্লাবের সাবেক নির্বাহী সদস্য আহাদ চৌধুরীর বাবু  ও সদস্য জি আর সোহেল।

আলোচনা শেষে সবাইকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন ক্লাবের সিনিয়র সহ-সভাপতি ব্যারিস্টার তারেক চৌধুরী। অনুষ্ঠানে ফিলিস্তিনের গাজায় নিহত সাংবাদিকদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়‌।

অনুষ্ঠানে ক্লাবের নেতৃবৃন্দ ছাড়াও উপস্থিত ছিলেন এসিস্ট্যান্ট সেক্রেটারি রেজাউল করিম মৃধা, অর্গানাইজিং এবং ট্রেনিং সেক্রেটারি আকরামুল হোসাইন, মিডিয়া এবং আইটি সেক্রেটারি মোঃ আব্দুল হান্নান, এক্সিকিউটিভ মেম্বার আনোয়ার শাহজাহান ও ফয়সল মাহমুদ। অনুষ্ঠান শেষে ক্লাবের পক্ষ থেকে সাংবাদিক কামাল আহমদের হাতে কিছু উপহার তুলে দেওয়া হয়।


কমিউনিটি এর আরও খবর