img

একসঙ্গে ৯ সন্তানের জন্ম দিয়ে মালি’র হালিমার বিস্ময় সৃষ্টি

প্রকাশিত :  ০২:৪৮, ০৬ মে ২০২১

একসঙ্গে ৯ সন্তানের জন্ম দিয়ে মালি’র হালিমার বিস্ময় সৃষ্টি

জনমত ডেস্কঃ একসঙ্গে ৯ শিশুর জন্ম দিয়ে বিস্ময় সৃষ্টি করলেন আফ্রিকার দেশ মালি’র এক নারী। মরক্কোর একটি হাসপাতালে মঙ্গলবার ওই শিশুদের জন্ম হয়। হালিমা সিজ নামের ওই নারীর বয়স ২৫ বছর। মালিতে উন্নত চিকিৎসা না থাকায় গত মার্চে তাকে মরক্কোতে যাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। পরে মালি’র প্রশাসনের উদ্যোগে তাকে মরক্কোতে নিয়ে যাওয়া হয়। সেখানে আলট্রাসাউন্ড করার পর জানা যায় তার গর্ভে ৭টি শিশু বেড়ে উঠছে। যদিও প্রকৃত শিশুর সংখ্যা ছিল ৯টি। চিকিৎসকরা এটি জন্মের আগে শনাক্ত করতে পারেননি।

মঙ্গলবার জন্ম দেয়া শিশুদের মধ্যে ৫টি মেয়ে ও ৪টি ছেলে।

সিজারিয়ান সেকশনের মাধ্যমে সন্তানের জন্ম দেন তিনি। এ নিয়ে উচ্ছাস প্রকাশ করেছেন মালির স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, মা ও ৯ শিশুর প্রত্যেকেই এখন সুস্থ আছেন। যমজ সন্তানের ক্ষেত্রে বলা হয় টুইন। তিনটি সন্তান জন্ম দেয়াও খুব বেশি অস্বাভাবিক নয়। একে বলা হয় ট্রিপলেট। একইভাবে একসঙ্গে ৯টি সন্তানের ক্ষেত্রে বলা হয় ননুপ্লেট। এমন ঘটনা একেবারেই বিরল বলে জানিয়েছেন চিকিৎসকরা।

এ ধরনের জন্মদানের ক্ষেত্রে গর্ভাবস্থায় পুষ্টির সমান বণ্টনের অভাবে একাধিক শিশু দূর্বল হয়ে জন্মায়। কিন্তু, হালিমার ৯ সন্তানই সুস্থ আছে। তারপরেও শিশু ও মায়ের স্বাস্থ্যের উপর নজর রেখেছেন স্বাস্থ্যকর্মীরা।

img

কেনিয়ায় বাঁধ ভেঙে ৪২ জন নিহত

প্রকাশিত :  ১৩:৩৯, ২৯ এপ্রিল ২০২৪

আফ্রিকার দেশ কেনিয়ার নাইরোবির উত্তরে একটি শহরে বাঁধ ভেঙে যাওয়ায় কমপক্ষে ৪২ জন নিহত হয়েছে। স্থানীয় গভর্নর সোমবার এ কথা জানিয়েছেন। খবর এএফপি’র।
কেনিয়া বর্তমানে প্রবল বৃষ্টি ও বন্যা মোকাবিলা করছে। নাকুরু কাউন্টির গভর্নর সুসান কিহিকা বলেন, ‘দেশটিতে এমন প্রাকৃতিক দুর্যোগে কমপক্ষে ৪২ জন জন প্রাণ হারিয়েছে। এ সংখ্যা আরও অনেক বেশি বলে ধারণা করা হচ্ছে কারণ এ দুর্যোগে বিভিন্ন স্থানে ভূমিধসের ঘটনা ঘটায় এখনো আরও অনেকে কাদামাটির নিচে চাপা পড়ে রয়েছে। আমরা নিখোঁজ লোকজনকে উদ্ধারে কাজ করছি।’
মাই মাহিউর রিফট ভ্যালি শহরের কাছে বাঁধটি ভেঙে যায়। এতে অনেক বাড়িঘর ভেসে গেছে এবং বেশকিছু এলাকার সড়ক যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়ে।
কর্মকর্তারা জানান, পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ায় স্বাভাবিকের চেয়ে অনেক বেশি বৃষ্টিপাতের কারণে গত মার্চ থেকে দেশটিতে ৭৬ জন প্রাণ হারিয়েছে।
২০১৮ সালের মে মাসে প্রবল বর্ষণ এবং বন্যায় কেনিয়ার নাকুরু কাউন্টির সোলাইতে একটি বাঁধ ভেঙে যাওয়ায় কয়েক ডজন লোক নিহত হয়েছিল।

আন্তর্জাতিক এর আরও খবর