img

পরপর তিন দফা ভূমিকম্পে কেঁপে উঠলো সিলেট

প্রকাশিত :  ০৭:১৫, ২৯ মে ২০২১
সর্বশেষ আপডেট: ০৭:৫৬, ২৯ মে ২০২১

পরপর তিন দফা ভূমিকম্পে কেঁপে উঠলো সিলেট

জনমত ডেস্ক: সিলেটে ১৪ মিনিটের ব্যবধানে পর পর দু’বার মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। শনিবার সকাল ১০টা ৩৭ মিনিটে প্রথম এবং ১০টা ৫১ মিনিটে দ্বিতীয় ভূমিকম্প অনুভূত হয়। এসময় মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তাদের নিরাপদ আশ্রয়ের জন্য ছুটাছুটি করতে দেখা গেছে।অনেকেই সড়কে গাড়ি রেখে নেমে পড়েন।

তবে সিলেট আবহাওয়া অফিস সঙ্গে সঙ্গে ভূমিকম্পের উৎপত্তিস্থল ও রিখটার স্কেলের মাত্রা জানাতে পারেনি। ভূমিকম্পে সিলেটের কোথাও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

সিলেট আবহাওয়া অফিসের প্রধান আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী বলেন, সিলেটে দুইবার মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। তবে কোথাও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। এর উৎপত্তিস্থল ও রিখটার স্কেলের মাত্রা কত ছিল তা খতিয়ে দেখা হচ্ছে।

img

শিল্পী পাগল হাসানের ঘর নির্মাণের উদ্যোগ মেয়র আনোয়ারুজ্জামানের

প্রকাশিত :  ১৪:২৯, ২৮ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ১৪:৩৫, ২৮ এপ্রিল ২০২৪

পাগল হাসান নামে খ্যাত মতিউর রহমান হাসান শিল্পী হিসেবে জনপ্রিয়তা অর্জন করলেও বৈষয়িক ছিলেন না। ছাতকের শিমুলতলা গ্রামের ভাঙা ঘরেই থাকতেন পরিবার নিয়ে। গত ১৮ এপ্রিল মাত্র ৩৫ বছর বয়সে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান এই উদীয়মান কণ্ঠশিল্পী।

১৮ এপ্রিল সন্ধ্যায় গ্রামের বাড়িতেই হাসানের জানাজা অনুষ্ঠিত হয়। এতে অংশ নিয়ে সিলেট সিটি করপোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী ঘোষণা দিয়েছিলেন পাগল হাসানদের টিনশেডের ঘরের জায়গায় পাকা ঘর নির্মাণ করে দেবেন তিনি। দ্রুতই নিজের প্রতিশ্রুতির বাস্তবায়ন শুরু করেছেন সিলেটের মেয়র।

এ তথ্য জানিয়ে সিলেট সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা সাজলু লস্কর বলেন,  নিজের প্রতিশ্রুতি বাস্তবায়নে মেয়র মহোদয় শনিবার (২৭ এপ্রিল) একজন প্রকৌশলী, সিলেট জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাহেল সিরাজ এবং আমাকে পাঠিয়েছিলেন ছাতকের শিমুলতলা গ্রামে। আমরা ওই গ্রামে গিয়ে পাগল হাসানের পরিবারের সদস্যদের সাথে আমরা কথা বলি। মূলত বাড়ির ভিটে দেখে ঘরের ডিজাইনের কাজ শুরুর লক্ষেই আমাদের সেখানে পাঠান তিনি। আমরা হাসানের মা, স্ত্রী ও সন্তানদের সাথে কথা বলি।
 
জনসংযোগ কর্মকর্তা বলেন, শুধু পাগল হাসানই নয়, ওইদিন দুর্ঘটনায় হাসানের সাথে নিহত আব্দুস সত্তারের পরিবারেরও খোঁজ খবর নিয়েছেন মেয়র। তার পরিবারকেও সহায়তার আশ্বাস দিয়েছেন তিনি।

শিল্পী পাগল হাসানদের ঘর নির্মাণের উদ্যোগ নেওয়ায় সিসিক মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরীকে ধন্যবাদ জানিয়েছেন পাগল হাসান স্মৃতি সংসদের আহ্বায়ক শিল্পী ডা. জহির অচিনপুরী ও সদস্য সচিব শাহাদত হোসেন লোলন। মেয়রকে এ কাজে প্রয়োজনীয় সহযোগিতা আশ্বাস দিয়েছেন তারা।