img

হিন্দু এসোসিয়েশনের চেয়ারম্যান প্রশান্ত দত্তের বিইএম সম্মাণনা লাভ

প্রকাশিত :  ২১:০৭, ১৮ জুন ২০২১

হিন্দু এসোসিয়েশনের চেয়ারম্যান প্রশান্ত দত্তের বিইএম সম্মাণনা লাভ

জনমত রিপোর্টঃ রাণী দ্বিতীয় এলিজাবেথ এর জন্মদিন উপলক্ষে সিলেট জেলার ওসমানী নগর উপজেলা তথা বালাগঞ্জের কৃতি সন্তান, বাংলাদেশ হিন্দু এসোসিয়েশন (বিএইচএ) ইউকে’র চেয়ারম্যান, বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব প্রশান্ত দত্ত পুরকায়স্থ বিইএম (ব্রিটিশ এম্পায়ার মেডেল) সম্মাণনা লাভ করেছেন।


বিএইচএম’র চেয়ারম্যান বৃটেনের করোনাকালীন সমাজ সেবার জন্য এই সম্মাণনা লাভ করেন। দুই সন্তানের জনক প্রশান্ত দত্ত পুরকায়স্থ দীর্ঘ একত্রিশ বছর ধরে ব্রিটিশ সরকারের রাজস্ব বিভাগের গুরুত্বপূর্ণ পদে কাজ করছেন। এছাড়া তিন দশকের অধিক সময় জনসেবায় নিয়োজিত আছেন। তিনি শেরপুর আজাদ বক্ত হাই স্কুল থেকে মাধ্যমিক শিক্ষা ও সিলেটের এম,সি ইন্টারমিডিয়েট কলেজ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তির্ণ হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে বি,এ অনার্স এবং মাষ্টার্স ডিগ্রী সম্পন্ন করেন । 

তিনি বালাগঞ্জ উপজেলার পশ্চিম পৈলানপুর ইউনিয়নে চান্দপুর গ্রামের শহীদ পরিবারে স্বর্গীয় যতীন্দ্র দত্ত পুরকায়স্থের কনিষ্টপুত্র। ১৯৮৬ সালে তিনি উচ্চ শিক্ষার্থে লন্ডন আসেন এবং পরবর্তীতে তিনি এখানেই স্থায়ীভাবে বসবাসের সুযোগ লাভ করেন । 

দেশ, মাটি, মানুষ ও শিকড়ের সাথে সম্পৃক্ত থেকে, বাংলা ভাষা ও সংস্কৃতির পূজারী প্রশান্ত দত্ত পুরকায়স্থ বৃটেনের বহুজাতিক সমাজে জাতীয় পরিচয় সুপ্রতিষ্ঠিত করার লক্ষ্যে ২০০১ সালে সহকর্মীদের নিয়ে বাংলাদেশ হিন্দু এসোসিয়েশন ইউকে প্রতিষ্ঠা করেন। একই সাথে বিভিন্ন সামাজিক সংগঠন - সনাতন এসোসিয়েশন, সিভিল সার্ভিস ইন্টারফেইথ, ঢাকা ইউনিভার্সিটি অ্যালুমনাই ইন দ্যা ইউকে, এম, সি ও সরকারী কলেজ রিইউনিয়ন কমিটি ও শিক্ষা প্রতিষ্ঠানের সাথে নিরলসভাব কাজ করে যাচ্ছেন। বিএইচএ ইউকে’র মাধ্যমে লন্ডনে দু’জন গুরুতর অসুস্থ ও অসহায় ছাত্রদের সেবা দান ও ইমিগ্রেশন সংক্রান্ত আইনী সহায়তায় তাদের ভবিষ্যত কণ্টকমুক্ত করা তার দু’টি উল্লেখযোগ্য অবদান। প্রশান্ত পুরকায়স্থ বৃটেনের যুব সমাজকে শিকড়ের সাথে সম্পৃক্ত হতে উদ্বুদ্ধ করেন ও বিএইচএ ইয়ূথ ফোরাম গঠনে অনুপ্রাণীত করেন।


করোনা মহামারীতে সারা বিশ্ব যখন বিপর্যস্ত তখন প্রশান্ত দত্ত পুরকায়স্থ এসোসিয়েশনের সদস্যদেরকে নিয়ে দুস্থ ও পীড়িতের সেবায় আত্মনিয়োগ করেন। সুদীর্ঘ চার মাস ব্যক্তিগত গণসংযোগ ও জুম প্রোগ্রামে এনএইচএস এর চিকিৎসক এবং অভিজ্ঞ ব্যক্তিবর্গের মাধ্যমে বৃহত্তর জনগোষ্টিকে শারীরিক ও মানসিক স্বাস্থ্যবিধি রক্ষার পরামর্শ দেন। একই সময় অর্থ সংগ্রহ করে বৃটেনে ও বাংলাদেশের গ্রাম ও শহরে দুঃস্থ মানুষদের সাহায্য করেন। এরই স্বীকৃতি হিসেবে রাণীর জন্মদিনে সমাজসেবক প্রশান্ত দত্ত পুরকায়স্থ পেলেন বিইএম সম্মাণনা লাভ করেন। 

প্রশান্ত পুরকায়স্থ বাংলাদেশ হিন্দু এসোসিয়েশন ইউকে’র মাধ্যমে ধর্ম, বর্ণ নির্বিশেষে সমাজ ও মানবতার সেবা অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। তার আশা বাংলাদেশ হিন্দু এসোসিয়েশন হোক বন্ধুত্ব, সৌহার্দ্য, জনসেবা ও স্বদেশ প্রীতির উজ্জ্বল দৃষ্টান্ত। মানবতার সেবায় আত্মনিবেদিত প্রাণ প্রশান্ত পুরকায়স্থ সুধীজনের সহযোগিতা ও আশীর্বাদ প্রার্থী।

কমিউনিটি এর আরও খবর

img

ব্রিটিশ বাংলাদেশি ক্যাটারার্স এসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভা ও নির্বাচনী ফলাফল ঘোষণা

প্রকাশিত :  ১৮:৫৯, ২৯ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ১৯:০১, ২৯ এপ্রিল ২০২৪

নতুন কার্যকরি পরিষদ গঠন: প্রেসিডেন্ট- তোফাজ্জল মিয়া, সেক্রেটারি জেনারেল- শাহরিয়ার আহমেদ ও ট্রেজারার- শাহিদুর রহমান

বাংলাদেশি ক্যাটারার্স এসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভা গত ২৮ মার্চ  রবিবার পূর্ব লন্ডনের আরটিয়াম ব্যাংকুইটিং হলে সফলভাবে অনুষ্ঠিত হয়েছে। সারাদেশ থেকে আাসা প্রায় শতাধিক মেম্বারের উপস্থিতিতে এই সভার সভাপতিত্ব করেন প্রেসিডেন্ট কাউন্সিলর সেলিম চৌধুরী এবং পরিচালনা করেন সেক্রেটারি জেনারেল তোফোজ্জুল মিয়া।

উক্ত সভায় সদস্যবৃন্দকে গত দুই বছরের মেয়াদের কার্যক্রম সম্পর্কে আপডেট প্রদান করার পাশাপাশি সংবিধানে দুটি নতুন নীতিমালা সংযোজনের প্রস্তাব রাখা হয়।

এছাড়াও সভায় কেটারিং ইন্ডাস্ট্রি এবং বিবিসিএ এর প্রতি অনবদ্য অবদানের জন্য আলহাজ্ব মানিক মিঞা, আসরাফ উদ্দীন এবং আলহাজ্জ নুর আলীকে বিশেষ সম্মাননা স্মারক প্রদান করা হয়। সভার শেষ পর্যায়ে প্রেসিডেন্ট সেলিম চৌধুরী বর্তমান এনইবি কমিটির বিলুপ্তি ঘোষণা করে অভ্যন্তরীণ নির্বাচন কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর করেন।

দ্বিতীয় অধিবেশনে অভ্যন্তরীণ নির্বাচন কমিটির পক্ষ থেকে আতিকুর রহমান খান নির্বাচনের ধাপসমূহের বিস্তারিত বর্ননা করে প্রধান নির্বাচন কমিশনারকে চূড়ান্ত ফলাফল ঘোষণার জন্য অনুরোধ করেন।

প্রধান নির্বাচন কমিশনার এস বি ফারুক, সহকারী নির্বাচন কমিশনার মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী এবং মোঃ শাহাবুদ্দিন সম্মিলিতভাবে ২০২৪ সালের নির্বাচনের ফলাফল ঘোষণা করেন। ৪০ সদস্য বিশিষ্ট নতুন এনইবি বোর্ডে তোফোজ্জুল মিয়াকে প্রসিডেন্ট, শাহরিয়ার আহমেদকে সেক্রেটারি জেনারেল এবং মোঃ শহিদুর রহমানকে চিফ ট্রেজারার ঘোষণা করে নতুন কার্যকরি পরিষদ গঠন করা হয়।


কমিউনিটি এর আরও খবর