img

মৃত্যুর ৪ বছর পর জেলা আওয়ামী লীগের কমিটিতে গোলাম রসুল

প্রকাশিত :  ১৮:১৬, ০২ আগষ্ট ২০২১

মৃত্যুর ৪ বছর পর জেলা আওয়ামী লীগের কমিটিতে গোলাম রসুল

জনমত ডেস্ক: মৃত্যুর চার বছর পর যশোর জেলা আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য হিসেবে পদ পেয়েছেন শার্শা উপজেলার সাবেক আওয়ামী লীগ নেতা গোলাম রসুল। যশোর জেলা আওয়ামী লীগের যে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে সেখানে নাম আছে গোলাম রসুলের।

যশোর জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনের দেড় বছর পর গত ৩০ জুলাই বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এই জেলা কমিটির অনুমোদন দেন। কমিটিতে ১৯ জন উপদেষ্টা মণ্ডলীসহ ৯৪ জন সদস্যের নাম রাখা হয়েছে।

বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সই করা কমিটিতে দেখা গেছে, শার্শা উপজেলার গোগা গ্রামের বাসিন্দা গোলাম রসুলের নাম আছে। যিনি এক সময় উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ছিলেন।

মৃত্যুর চার বছর পর যশোর জেলা আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য (ক্রমিক নং-১০) মনোনীত হওয়ায় জেলাজুড়ে আলোচনা শুরু হয়েছে।

আওয়ামী লীগের সাধারণ কর্মীরা জানিয়েছেন, মৃত্যুর চার বছর পরও তার মৃত্যুর সংবাদটি কেন্দ্রীয় কমিটি বা জেলা কমিটির না জানাটা দুঃখজনক।

এ বিষয়ে গোলাম রসুলের ছেলে গোগা ইউনাইটেড আদর্শ কলেজের প্রভাষক ওমর ফারুক বলেন, তার বাবা ২০১৭ সালের ২৬ জুলাই মারা গেছেন। তিনি দীর্ঘদিন ধরে ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে আওয়ামী লীগের নেতৃত্ব দিয়েছেন। মৃত্যুর চার বছর পর বাবা কীভাবে জেলা আওয়ামী লীগের কমিটিতে উপদেষ্টা মণ্ডলীর সদস্যপদ পেলেন, বুঝতে পারছি না।

শার্শা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ইব্রাহীম খলিল বলেন, মৃত্যুর দীর্ঘদিন পর কীভাবে মৃত ব্যক্তির নাম কমিটিতে এলো, সেটা আমার বোধগম্য নয়।

এ বিষয়ে যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন বলেন, আমরা জেলা কমিটি থেকে কেন্দ্রীয় কমিটির কাছে বিষয়টি জানাতে চিঠি পাঠিয়েছিলাম। চিঠি হয়তো কেন্দ্রীয় আওয়ামী লীগের কাছে পৌঁছায়নি।

img

চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড

প্রকাশিত :  ১১:২৪, ২৯ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ১১:৩৩, ২৯ এপ্রিল ২০২৪

তীব্র তাপদাহে রাজধানীসহ সারা দেশের মানুষ হাসফাস করছে। বিশেষত চুয়াডাঙ্গায় তাপমাত্রার পারদ যেন কমছেই না। প্রায় প্রতিদিনই রেকর্ড ভাঙছে। এবার দেশে এ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হয়েছে চুয়াডাঙ্গায়। 

সোমবার (২৯ এপ্রিল) দুপুর ৩টায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এ জেলায় ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া অফিস থেকে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে জেলায় চলতি মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। গত ২৬ এপ্রিল দুপুর ৩টায় ওই তাপমাত্রা রেকর্ড করা হয়।

জানা গেছে, ২০১৪ সালের ২১ মে এ জেলায় ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছিল। সে হিসাবে ১০ বছর পর চুয়াডাঙ্গায় তাপমাত্রার পারদ ৪৩ ডিগ্রিতে উঠলো।

এমন তাপমাত্রার ফলে টানা খরতাপে জেলায় অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এতে জনজীবন ওষ্ঠাগত। ভুগছে প্রাণীকূলও। দিন রাতের তাপমাত্রার পার্থক্যও থাকছে কম। দিনের বেলায় প্রচণ্ড রোদ আর সন্ধ্যার পর ভ্যাপসা গরম নিত্যসঙ্গী হয়ে উঠেছে চুয়াডাঙ্গার জনজীবনে।

স্বাস্থ্য সুরক্ষায় বেলা ১২টা থেকে দুপুর সাড়ে ৩টা পর্যন্ত জরুরি প্রয়োজন ছাড়া কেউ বাড়ির বাইরে বের হচ্ছে না। যারাওবা বের হচ্ছেন, তাদের ছাতা মাথায় দেখা গেছে।

এই তাপপ্রবাহে বেশি বিপাকে পড়েছেন দিনমজুর এবং ভ্যান ও রিকশা শ্রমিকেরা। গরমে ঘেমে-নেয়ে অনেকে অসুস্থও হয়ে পড়ছেন।

এদিকে তীব্র তাপদাহে মাঠের ফল-ফসলও ব্যাপক ক্ষতির মুখে পড়ছে। কোথাও কোথাও ফসল ঝলসে যাওয়ার খবর মিলেছে।

চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান জানান, এ রকম তাপপ্রবাহ অব্যাহত থাকবে আরও কয়েকদিন। আগামী দু-তিন দিনের মধ্যে বৃষ্টির কোনো আভাস নেই।