img

এমবাপ্পেকে নিয়ে ‘বোমা ফাটালেন’ তার মা

প্রকাশিত :  ১১:৩১, ০৭ অক্টোবর ২০২১
সর্বশেষ আপডেট: ১১:৩৩, ০৭ অক্টোবর ২০২১

এমবাপ্পেকে নিয়ে ‘বোমা ফাটালেন’ তার মা

 স্পোর্টস ডেস্ক: প্যারিস সেইন্ট জার্মেইয়ে (পিএসজি) লিওনেল মেসি যোগদানের পর অনেকটাই মনক্ষুণ্ন ছিলেন দলটির ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে।
মহাতারকার ছায়ায় নিজে ঢেকে যাবেন এই শঙ্কায় পিএসজি ছাড়তে চাইছিলেন। কথা হয়ে গিয়েছিল স্প্যানিশ লা লিগার ক্লাব রিয়াল মাদ্রিদের সঙ্গেও।
দুই দিন আগে ফরাসি দৈনিক লে’কিপের সঙ্গে সাক্ষাৎকারে এমবাপ্পে নিজেই বলেছেন, গত জুলাইয়েই পিএসজি রিয়ালে যেতে চেয়েছিলেন।

এদিকে এমবাপ্পেকে নিজেদের দলে ভেড়াতে টোপ দিয়ে রেখেছেন রিয়াল মাদ্রিদ তারকা করিম বেনজেমা। বললেন, ‘রিয়াল মাদ্রিদ এখনো বিশ্বের সেরা ক্লাব। যেখানে তরুণদের সঙ্গে খেলে অসাধারণ দল গঠন করে অনেক তৃপ্তি পাওয়া যাবে।’
সত্যি কি এমবাপ্পে পিএসজি ছেড়ে নতুন মৌসুমে রিয়ালে যোগ দেবেন?
গত কয়েক মাস ধরে চলমান এমন গুঞ্জনের আগুনে পানি ঢাললেন এমবাপ্পের মা ফাইজা লামারি। রীতিমতো বোমা ফাটালেন তিনি।
তিনি জানালেন, ফরাসি তারকার পিএসজিতে চুক্তি নবায়ন নিয়েই এখন আলোচনা করছেন তারা!
ফরাসি দৈনিক লা পারিসিয়েনে সাক্ষাৎকারে এমবাপ্পের মা বলেছেন, ‘এই মুহূর্তে পিএসজির সঙ্গে এমবাপ্পের চুক্তি নবায়ন নিয়ে কথা বলছি আমরা। সবকিছু ভালোভাবেই এগোচ্ছে। চুক্তি নবায়ন নিয়ে কোনো সমঝোতায় পৌঁছাব কি না, সে বিষয়ে গত রাতেই (পিএসজির ক্রীড়া পরিচালক) লিওনার্দোর সঙ্গে আমার কথা হয়েছে। এখন এতটুকু নিশ্চয়তা দিতে পারি, এমবাপ্পে চ্যাম্পিয়নস লিগ জেতার জন্য সবকিছুই নিংড়ে দেবে’।
অবশ্য ছেলের মনের ওপর কোনো চাপ প্রয়োগ করতে চান না মা ফাইজা। তাতে নাকি মন ভেঙে যায় তার।
ফাইজা বললেন, ‘কিলিয়ানের মানসিকভাবে খুশি থাকা জরুরি। ও অখুশি থাকলে আপনাকে সেটা সরাসরি বলে দেবে। খেলা নিয়ে মতের অমিল থাকলে কখনো কখনো ও এটাও বলে ফেলে “আমি খেলাই ছেড়ে দেব।” আমাদের এমনটা নিয়মিতই বলে (হাসি)। কিলিয়ানের ক্ষেত্রে রাতারাতি যেকোনো কিছু বদলে যেতে পারে।’

img

চেন্নাইয়ের জয়ে অনন্য মাইলফলকে ধোনি

প্রকাশিত :  ০৫:৩১, ২৯ এপ্রিল ২০২৪

ভেল্কি দেখাচ্ছেন মহেন্দ্র সিং ধোনি। মাঠে নামতেই অনন্য এক মাইলফলক ছুঁলেন মহেন্দ্র সিং ধোনি। চেন্নাই সুপার কিংসের ম্যাচ মানেই ধোনির দিকে বাড়তি নজর। ব্যাট হাতে হোক বা উইকেটের পেছনে, হলুদ রঙের সাত নম্বর জার্সিতে ধোনিকে দেখতে পাওয়াই যেন সমর্থকদের কাছে বাড়তি উন্মাদনা। ভারতীয় ক্রিকেটের কিংবদন্তিতুল্য এই উইকেটরক্ষক-ব্যাটার মাঠে নামলেই গড়ছেন একের পর এক কীর্তি। এখনও চেন্নাইয়ের অলিখিত অধিনায়ক হয়ে থাকা ধোনি গতকালও সাক্ষী হলেন অনন্য মাইলফলকের। 

মহেন্দ্র সিং ধোনি একমাত্র ক্রিকেটার হিসেবে আইপিএলে ১৫০টি ম্যাচ জয়ের সাক্ষী হলেন গতকালকের ম্যাচ শেষে। এদিন অবশ্য খুব বেশি করতে হয়নি তাকে। ব্যাট হাতে দুই বলে করেছেন ৫ রান। আর উইকেটের পেছনে নিয়েছেন ১ ক্যাচ। তবে দল খেলেছে দুর্দান্ত। হায়দরাবাদকে হারিয়েছে ৭৮ রানের ব্যবধানে। তাতেই ১৫০ ম্যাচ জয়ের স্বাদ পেলেন ধোনি। 

২০০৮ সালের উদ্বোধনী আসর থেকে এখনও পর্যন্ত ধোনি সবমিলিয়ে ২৫৯টি আইপিএল ম্যাচে মাঠে নেমেছেন। তাতে তার দল জয় পেয়েছে ১৫০ ম্যাচে। চেন্নাইয়ের বাইরে কেবল রাইজিং পুনে সুপারজায়ান্টসের জার্সিতে তিনি। 

সব থেকে বেশি আইপিএল ম্যাচ জয়ের হিসেবে ধোনির পিছনে দ্বিতীয় স্থানে রয়েছেন তারই সিএসকে সতীর্থ রবীন্দ্র জাদেজা। ২০০৮ থেকে এখনও পর্যন্ত মোট ২৩৫টি আইপিএল ম্যাচে মাঠে নেমেছেন জাদেজা। যার মধ্যে দল জিতেছে ১৩৩টি ম্যাচে। 

রবীন্দ্র জাদেজার সঙ্গে তালিকায় যুগ্মভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন রোহিত শর্মা। যদিও তিনি জাদেজার থেকে বেশি ম্যাচে মাঠে নেমেছেন। রোহিত ২০০৮ থেকে এখনও পর্যন্ত মোট ২৫২টি আইপিএল ম্যাচ খেলেছেন। যার মধ্যে ১৩৩টি ম্যাচ জয়ের স্বাদ পেয়েছেন। 

তালিকায় এরপরেও যুগ্মভাবে আছেন দুজন। জয় পাওয়ার হিসেবে তৃতীয় স্থানে রয়েছেন সুরেশ রায়না ও দীনেশ কার্তিক। রায়না মোট ২০৫টি আইপিএল ম্যাচে মাঠে নেমে ১২৫টি ম্যাচ জয়ের সাক্ষী থেকেছেন। আর বেঙ্গালুরুর হয়ে খেলতে থাকা দীনেশ কার্তিক ২৫২টি আইপিএল ম্যাচে মাঠে নেমে ১২৫টি ম্যাচ জিতে মাঠ ছাড়েন।

আইপিএলে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড অবশ্য মহেন্দ্র সিং ধোনির দখলেই রয়েছে। সব থেকে বেশি জয়ের রেকর্ডও আগে থেকেই তার কাছে ছিল। এছাড়া, ধোনি ক্যাপ্টেন হিসেবে ১৩৩টি আইপিএল ম্যাচ জিতেছেন। আর কোনও ক্রিকেটার আইপিএলে নেতৃত্ব দিতে নেমে ১০০ ম্যাচ জয়ের গণ্ডিও স্পর্শ করতে পারেননি এখন পর্যন্ত।