img

ব্রিটিশ রাণীকে সরিয়ে প্রথম রাষ্ট্রপ্রধান নির্বাচিত করলো বার্বাডোজ

প্রকাশিত :  ০৭:৫৩, ২২ অক্টোবর ২০২১

ব্রিটিশ রাণীকে সরিয়ে প্রথম রাষ্ট্রপ্রধান নির্বাচিত করলো বার্বাডোজ

জনমত ডেস্ক: ঔপনৈবেশিক অতীতকে নির্মূল করতে বার্বাডোজ নিজেদের রাষ্ট্রপ্রধান হিসেবে ব্রিটিশ রাণী দ্বিতীয় এলিজাবেথকে সরিয়ে প্রথমবারের মতো রাষ্ট্রপতি নির্বাচিত করেছে। আল জাজিরা
বার্বাডোজ প্রজাতন্ত্র এক বিবৃতিতে বলেছে, বুধবার রাতে দেশের হাউস অব অ্যাসেম্বলি এবং সিনেটের যৌথ অধিবেশনের দুই-তৃতীয়াংশ ভোটে নির্বাচিত হয়েছেন সাবেক আইনবিদ এবং দ্বীপরাষ্ট্রটির গর্ভনর সান্দ্রা মেসন (৭২)। তিনি ৩০ নভেম্বর স্বাধীনতা দিবসে শপথ নেবেন।
১৯৬৬ সালে স্বাধীনতা লাভ করা সাবেক এই ব্রিটিশ উপনিবেশে ৩ লাখেরও কম মানুষের বাস। ব্রিটিশ রীতিনীতির প্রতি আনুগত্যের জন্য একে ‘লিটল ইংল্যান্ড’ বলা হয়। ব্রিটিশ রাজতন্ত্রের সঙ্গে দীর্ঘ সম্পর্ক বজায় রাখা এই দেশটিতে সম্প্রতি পূর্ণ সার্বভৌমত্ব এবং স্বদেশী নেতৃত্বের দাবী উঠে।

img

আজ থেকে জনসমক্ষে দায়িত্বে ফিরছেন রাজা চার্লস

প্রকাশিত :  ১০:২৭, ৩০ এপ্রিল ২০২৪

ক্যান্সার ধরা পড়ার পর, ব্রিটেনের রাজা চার্লস সকল পাবলিক দায়িত্ব থেকে বিরত থাকেন। চিকিৎসা শেষে আজ থেকে জনসমক্ষে দায়িত্বে ফিরছেন তিনি।  এই সুখবর দিয়েছে বাকিংহাম প্যালেস।

আজ দায়িত্বের শুরুতেই তিনি রানী ক্যামেলিয়াকে সঙ্গে নিয়ে একটি ক্যানসার চিকিৎসাকেন্দ্র পরিদর্শনে যাওয়ার কথা রয়েছে। সেখানে তিনি ক্যানসার চিকিৎসক ও আক্রান্ত রোগীদের সঙ্গে কথা বলবেন। এছাড়া তার গ্রীষ্মকালীন পরিকল্পনার মধ্যে একটি রাষ্ট্রীয় সফরও রয়েছে। যেখানে তিনি জাপানের সম্রাটের সঙ্গে দেখা করবেন। 

গত মাসে একটি বর্ধিত প্রস্টেটের চিকিত্সা করার সময় ক্যানসার শনাক্ত হওয়ার পর জনসমক্ষে দায়িত্ব পালন থেকে বিরত ছিলেন তিনি। সম্পূর্ণ সুস্থ না হলেও এখন পর্যন্ত যে অগ্রগতি হয়েছে তাতে ডাক্তাররা যথেষ্ট সন্তুষ্ট। তবে তার ক্যানসারের চিকিত্সা কতদিন স্থায়ী হবে এ বিষয়ে যদিও পরিষ্কার করে কিছু বলেনি ডাক্তাররা। তবে আশা করছেন তিনি সুস্থ হয়ে উঠবেন।

রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ২০২২ সালের সেপ্টেম্বরে ব্রিটেনের রাজা হিসেবে অভিষেক ঘটে চার্লসের। তারপর ক্যানসার ধরা পড়েছিল গত ফেব্রুয়ারিতে সে সময় বাকিংহাম প্রাসাদের বিবৃতিতে বলা হয়েছিল, চিকিৎসায় সেরে ওঠার ব্যাপারে সম্পূর্ণ আস্থা রয়েছে ৭৫ বছর বয়সী রাজা চার্লসের। যত দ্রুত সম্ভব আবার স্বাভাবিক দায়িত্ব পালনে ফিরবেন বলেও আশাবাদী তিনি।

গত জানুয়ারিতে রাজা চার্লস তিন রাত হাসপাতালে কাটিয়েছেন। সেখানে তার প্রোস্টেটের চিকিৎসা হয়। হাসপাতালে চিকিৎসাকালে তার শারীরিক অবস্থা নিয়ে অন্য একটি বিষয়ে উদ্বেগ দেখা দেয় বলে বাকিংহাম প্যালেস জানিয়েছিল। তবে তার কোন ধরনের ক্যানসার হয়েছে, সে বিষয়ে কিছু জানায়নি তারা।