img

বিজেপিকে ৪-০ ব্যবধানে হারালো তৃণমূল, প্রার্থীদের মমতার শুভেচ্ছা

প্রকাশিত :  ০৯:০৫, ০২ নভেম্বর ২০২১

বিজেপিকে ৪-০ ব্যবধানে হারালো তৃণমূল, প্রার্থীদের মমতার শুভেচ্ছা

জনমত ডেস্ক: পশ্চিম বঙ্গের উপনির্বাচনে চার কেন্দ্রেই বিপুল ব্যবধানে জয়ের পথে তৃণমূল কংগ্রেসের প্রার্থীরা। এমন পরিস্থিতিতে জয় ঘোষণার আগেই টুইটে শুভেচ্ছা জানালেন মমতা ব্যানার্জি। এক প্রতিবেদনে এ তথ্য জনাইয়েছে আনন্দবাজার পত্রিকা।
টুইটে মমতা তিনি বলেন, ‘জয়ী ৪ প্রার্থীকেই আমি অভিনন্দন জানাচ্ছি। এই জয় মানুষের। কারণ বাংলার মানুষ ঘৃণা এবং মিথ্যার রাজনীতিকে উপেক্ষা করে উন্নয়ন ও একতাকে বেছে নিয়েছেন। আমরা বাংলাকে ভিন্ন উচ্চতায় নিয়ে যেতে প্রতিশ্রুতিবদ্ধ।’
বেসরকারি ফল অনুযায়ী, ৪ আসনেই বড় ব্যবধানে বিজেপিকে হারিয়েছে তৃণমূল। সর্বনিম্ন ভোটের ব্যবধান ৫০ হাজারের বেশি।
খড়দহ আসনে ভোটের ব্যবধান ৯৩ হাজার ৮৩২। শান্তিপুরে ৫০ হাজার ৮৭৮। দিনহাটায় ১ লাখ ৬৪ হাজার ৮৯। গোসাবায় ১ লাখ ৮৩ হাজার ৫১ ভোটের ব্যবধানে জয়ী হয়েছে তৃণমূলের প্রার্থীরা।

img

গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু, প্রতিরোধের সর্বাত্মক চেষ্টায় আমেরিকা

প্রকাশিত :  ১২:২৯, ২৮ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ১২:৪৫, ২৮ এপ্রিল ২০২৪

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আন্তর্জাতিক ফৌজদারি আদালতের (আইসিসি) মামলায় গ্রেফতার আতঙ্কে ভুগছেন। তবে সেই গ্রেফতারি পরোয়ানা ঠেকাতে সর্বাত্মক কূটনৈতিক চেষ্টা চালিয়ে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র।

বেশ কয়েকটি ইসরায়েলি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ আরও কিছু ইসরায়েলি কর্মকর্তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করতে যাচ্ছে আইসিসি।
নিউজ সাইট ওয়ালায় বিশ্লেষক বেন কাসপিট লিখেছেন, নেতানিয়াহু তার বিরুদ্ধে হেগের বিশ্ব আদালতের গ্রেফতারি পরোয়ানা জারির আশঙ্কায় ‘অস্বাভাবিক চাপে’ রয়েছেন। নেতানিয়াহু এবং অন্যান্য ইসরায়েলি নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির অর্থ হল- ইসরায়েলের আন্তর্জাতিক সুনামে বড় ধরনের আঘাত।

কাসপিট লিখেছেন, গ্রেফতারি পরোয়ানা প্রতিরোধে নেতানিহুয়া ‘বিরতিহীনভাবে টেলিফোনে চেষ্টা করে’ যাচ্ছেন। বিশেষ করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের সাথে তিনি সর্বক্ষণ যোগাযোগ রাখছেন।

ইসরায়েলি সংবাদমাধ্যম হারেৎসের বিশ্লেষক অ্যামোস হারেল লিখেছেন, ইসরায়েলি সরকার এই ধারণা নিয়ে কাজ করছে যে আইসিসির প্রসিকিউটর করির খান চলতি সপ্তাহেই নেতানিয়াহু, প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং আইডিএফ প্রধানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করতে পারেন।

হারেল জানিয়ছেন, আমেরিকা ইতোমধ্যেই গ্রেফতারি পরোয়ানা ঠেকানোর জন্য জোর তৎপরতা শুরু করে দিয়েছে।

উল্লেখ্য, আইসিসির রোম চুক্তিতে ১২৪টি দেশ সই করলেও যুক্তরাষ্ট্র ও ইসরায়েল তাতে স্বাক্ষর করেনি।

যুদ্ধের ব্যাপারে নেতানিয়াহুর সর্বশেষ সরকারি বিবৃতিতে দাবি বলা হয়েছে, আইসিসির আসন্ন সিদ্ধান্ত ‘বিপজ্জনক নজির’ সৃষ্টি করতে পারে।

তিনি শুক্রবার বলেন, ‘আমরা নিজেদের রক্ষা করা থেকে কখনও বিরত থাকব না। হেগ আদালতের সিদ্ধান্ত ইসরায়েলি পদক্ষেপের ওপর কোনও প্রভাব ফেলবে না।’ সূত্র: টাইমস অব ইসরায়েল

আন্তর্জাতিক এর আরও খবর