img

ইউক্রেন ইস্যুতে এরদোয়ানের সঙ্গে আলোচনা ব্রিটিশ প্রধানমন্ত্রীর

প্রকাশিত :  ০৬:৩৮, ১৫ জানুয়ারী ২০২২

ইউক্রেন ইস্যুতে এরদোয়ানের সঙ্গে আলোচনা ব্রিটিশ প্রধানমন্ত্রীর

জনমত ডেস্ক: ইউক্রেন ইস্যুতে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের সঙ্গে কথা বলেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। শুক্রবার ফোনে কথা হয় দুই নেতার। এ সময় ইউক্রেন সীমান্তে রাশিয়ার সেনা সমাবেশ নিয়ে নিজেদের উদ্বেগের কথা জানান তারা। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।
ব্রিটিশ সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনের সীমান্তে রাশিয়ান সেনা সমাবেশ নিয়ে দুই নেতা উদ্বেগ জানিয়েছেন। আরও উত্তেজনা এড়াতে ন্যাটোর সম্মিলিত সংকল্পের ওপর জোর দিয়েছেন তারা।
বিবৃতিতে বলা হয়, বিদ্যমান সংকটের একটি সমাধানে পৌঁছানোর জন্য ন্যাটোর মাধ্যমে কাজ চালিয়ে যেতে যুক্তরাজ্য ও তুরস্ক প্রতিশ্রুতিবদ্ধ।
তুর্কি সরকারের যোগাযোগ দফতরের বরাত দিয়ে আনাদোলু এজেন্সি জানিয়েছে, ফোনালাপে সিরিয়া ও ইউক্রেন পরিস্থিতি নিয়ে কথা হয়েছে দুই নেতার। এছাড়া জলবায়ু পরিবর্তন ও শরণার্থী ইস্যু নিয়েও তাদের মধ্যে আলোচনা হয়েছে।
আন্তর্জাতিক ইস্যুর বাইরে ফোনালাপে দুই নেতা দ্বিপাক্ষিক নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতা আরও জোরদার করা এবং বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির আকাঙ্ক্ষা নিয়েও কথা বলেন।

img

কেন ফিলিস্তিন রাষ্ট্র গঠন কঠিন জানালেন ডেভিড ক্যামেরন

প্রকাশিত :  ০৫:২৬, ০১ মে ২০২৪

নিজ ভূমে ফিলিস্তিনিরা পরাধীন যুগ যুগ ধরে। দখলদার ইসরাইল তাদের বিতাড়িত করে আসছে। এ বিষয়ে যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী ও বর্তমান পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, ইসরাইলি বসতির কারণে ফিলিস্তিন রাষ্ট্র গঠন কঠিন হয়ে পড়েছে।

 সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী ও বর্তমান পররাষ্ট্রমন্ত্রী মঙ্গলবার ফিলিস্তিন-ইসরাইল সঙ্কটের গুরুত্বপূর্ণ ইস্যুগুলো নিয়ে কথা বলার সময় এ কথা বলেন। খবর আনাদোলু এজেন্সির।