img

ক্যামিলার মুকুটে থাকছে না কোহিনূর

প্রকাশিত :  ১৪:২৮, ১৬ ফেব্রুয়ারী ২০২৩
সর্বশেষ আপডেট: ১৪:৩৩, ১৬ ফেব্রুয়ারী ২০২৩

ক্যামিলার মুকুটে থাকছে না কোহিনূর

ভারতবর্ষে উপনিবেশ স্থাপন করতে এসে ভারত থেকে অনেক কিছুই ব্রিটেনে পাচার করে ইস্ট ইন্ডিয়া কোম্পানি। ব্রিটেনের রানির মুকুটে ব্যবহৃত বিখ্যাত কোহিনূর হীরা তার অন্যতম উদাহরণ বলে বিবেচনা করা হয়।

পৃথিবীর সবচেয়ে বড় ও মূল্যবান পাথরের মধ্যে অন্যতম হলো কোহিনূর হীরা। অভিযোগ রয়েছে, ভারতবর্ষ শাসনকালে, তৎকালীন রানি ভিক্টোরিয়াকে খুশি করতে ভারত থেকে এই হীরা নিয়ে রানির সামনে প্রদর্শন করে ইস্ট ইন্ডিয়া কোম্পানি। এরপর থেকেই মূলত এই হিরা ব্রিটিশ রানির মুকুটে স্থান পায় এবং যুগ যুগ ধরে সেই মুকুট রানিদের রাজ্যাভিষেকে ব্যবহৃত হয়ে আসছে।

কয়েক দশকের মধ্যে প্রথমবার রাজ্যাভিষেকে রানি ম্যারির মুকুট পুনরায় ব্যবহার হতে চলেছে। এক বিবৃতিতে এ কথা জানিয়েছে বাকিংহাম প্রাসাদ। 

তবে, এবার হয়ত ঘটতে চলেছে ব্যতিক্রম। ১৯৪৭ সালে ঔপনিবেশিক শাসন অবসানের পরে ভারত এখন ব্রিটেনের কাছে ফেরত চাইছে মূল্যবান এই হীরা। তৎকালীন ভারতবর্ষের অংশ পাকিস্তান ও আফগানিস্তানও এর অংশীদারিত্ব নিয়ে দাবি তুলেছে।

ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের স্ত্রী ক্যামিলা কুইন কনসোর্ট হতে চলেছেন। এ বছর মে মাসে বাকিংহাম প্রাসাদে হতে চলেছে তার রাজ্যাভিষেক। তবে বিপত্তি ঘটলো মুকুট নিয়ে। ভারতের দাবিকৃত ১০৫ ক্যারেটের এই কোহিনূর হীরার মুকুট দিয়ে রাজ্যাভিষেকে নারাজ ক্যামিলা। ১৯১১ সালে রানি ম্যারির ব্যবহৃত মুকুটে নিজের মতো করে কিছু পরিবর্তন করে সেটি দিয়েই রাজ্যাভিষেক চান তিনি।

সূত্র: রয়টার্স


ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে শিশুসহ নিহত ৫ | JANOMOT | জনমত

img

জনসমক্ষে দায়িত্বে ফিরছেন রাজা চার্লস

প্রকাশিত :  ১৮:৫৩, ২৬ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ১৯:১৭, ২৬ এপ্রিল ২০২৪

মরণব্যাধি ক্যানসারে আক্রান্ত ব্রিটেনের রাজা চার্লস। তার ক্যানসার ধরা পড়েছিল গত ফেব্রুয়ারিতে। তখন থেকেই তিনি জনসমক্ষে সব ধরনের দায়িত্ব পালন থেকে বিরত ছিলেন। তবে এবার সুখবর দিলো বাকিংহাম প্যালেস। খবর বিবিসির।

বাকিংহাম প্যালেস সূত্রে জানা গেছে, আগামী মঙ্গলবার একটি ক্যান্সার চিকিৎসা কেন্দ্রে প্রথমিকভাবে যাওয়া শুরু করবেন। এছাড়াও তার গ্রীষ্মকালীন পরিকল্পনার মধ্যে একটি রাষ্ট্রীয় সফরও রয়েছে। যেখানে তিনি জাপানের সম্রাটের সঙ্গে দেখা করবেন।
বাকিংহাম প্যালেসের একজন মুখপাত্র বলেছেন, তার চিকিৎসা কার্যক্রম অব্যাহত থাকবে, তবে এখন পর্যন্ত যে অগ্রগতি হয়েছে তাতে ডাক্তাররা যথেষ্ট সন্তুষ্ট। তার ক্যান্সারের চিকিত্সা কতদিন স্থায়ী হবে এ বিষয়ে যদিও পরিষ্কার করে কিছু বলেনি ডাক্তাররা। তবে আশা করছেন তিনি সুস্থ হয়ে উঠবেন।

মা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ২০২২ সালের সেপ্টেম্বরে ব্রিটেনের রাজা হিসেবে অভিষেক ঘটে চার্লসের। তারপর ক্যানসার ধরা পড়েছিল গত ফেব্রুয়ারিতে সে সময় বাকিংহাম প্রাসাদের বিবৃতিতে বলা হয়েছিল, চিকিৎসায় সেরে ওঠার ব্যাপারে সম্পূর্ণ আস্থা রয়েছে ৭৫ বছর বয়সী রাজা চার্লসের। যত দ্রুত সম্ভব আবার স্বাভাবিক দায়িত্ব পালনে ফিরবেন বলেও আশাবাদী তিনি।

চার্লস গত জানুয়ারিতে তিন রাত হাসপাতালে কাটিয়েছেন। সেখানে তার প্রোস্টেটের চিকিৎসা হয়। হাসপাতালে চিকিৎসাকালে তার শারীরিক অবস্থা নিয়ে অন্য একটি বিষয়ে উদ্বেগ দেখা দেয় বলে বাকিংহাম প্রাসাদ জানিয়েছিল। তবে তার কোন ধরনের ক্যানসার হয়েছে, সেসময় সে বিষয়ে কিছু জানায়নি তারা।