img

এবার বাজারে আসছে পকেট এসি!

প্রকাশিত :  ১৮:৫৫, ০২ আগষ্ট ২০১৯

এবার বাজারে আসছে পকেট এসি!

জনমত ডেস্ক: এবার গরমের হাত থেকে স্বস্তি দিতে পকেট এসে আনতে চলছে সনি। জামার ভিতরে এই এসি ব্যবহার করা যাবে। আর তাহলেই ঠাণ্ডা থাকবে গোটা শরীর। গতকাল শনি এই পকেট এসির ভিডিও বাজারে ছাড়ে। 

এই এসির নাম \'রিওন পকেট\'। দেখতে অনেকটা স্মাট ফোনের মতন। যদিও আকারে ফোনের থেকে কিছুটা ছোট হবে। জামা বা গেঞ্জির ভিতর রাখতে পারবেন এই এসিটি। এই এসি নিয়ন্ত্রণ করা যাবে স্মাট ফোনের সাহায্যে।
বাড়িতে ব্যবহৃত এসির মতন কাজ করবে এই পকেট এসি। 

জামার ভিতর থেকে গরম হাওয়া বের করে ঠাণ্ডা হাওয়া ঢোকানোতে সাহায্য করবে এই এসি। আর এর ফলে শরীর ঠাণ্ডা থাকবে। একবার চার্জ দিলে তা চলবে প্রায় ২৪ ঘণ্টা। এই এসির দাম পড়বে ৮ হাজার টাকার একটু বেশি।

যদিও গত বছর এম্বার ওয়েভ নামক এক কোম্পানি প্রথম এই পকেট এসি বাজারে নিয়ে আসে। আর এবছর সনি বাজারে নিয়ে এল অনেক সস্তায় এই পকেট এসি। যা সাধারণের নাগালের মধ্যে। তবে এখনি এই এসি বাজার থেকে কিনতে পারবেন না। ২০২০ সালের মার্চে বাজারে আসবে এই এসি।

img

নিজের আইপি অ্যাড্রেস জানবেন যেভাবে

প্রকাশিত :  ১২:৪৯, ২৯ এপ্রিল ২০২৪

নিজের আইপি অ্যাড্রেস (ইন্টারনেট প্রটোকল) সম্পর্কে ইন্টারনেট ব্যবহারকারী অনেকেই অবগত নন। আমরা সবাই কোনো না কোনো আইপি অ্যাড্রেস ব্যবহার করে ইন্টারনেটের সঙ্গে যুক্ত হয়ে থাকি। এই আইপি অ্যাড্রেস থেকে চাইলেই যেকোনো ইন্টারনেট ব্যবহারকারীর অবস্থানের তথ্য ও ইন্টারনেট ব্যবহারের ইতিহাস জানা যায়। চলুন জেনে নেই কিভাবে নিজের আইপি অ্যাড্রেস জানবেন:

পাবলিক আইপি অ্যাড্রেস
পাবলিক আইপি অ্যাড্রেস খুঁজে পাওয়া সহজ। এজন্য কম্পিউটার বা স্মার্টফোন থেকে ব্রাউজারে প্রবেশ করে গুগল সার্চ ইঞ্জিনে যেতে হবে। সেখানে ‘হোয়াট ইজ মাই আইপি অ্যাড্রেস’ লিখে সার্চ করলেই পাবলিক আইপি অ্যাড্রেস দেখা যাবে।

প্রাইভেট আইপি অ্যাড্রেস
স্মার্টফোন ও কম্পিউটার থেকে দুটি ভিন্ন উপায়ে প্রাইভেট আইপি অ্যাড্রেস খোঁজা যায়। উইন্ডোজ অপারেটিং সিস্টেমে চলা কম্পিউটার থেকে প্রাইভেট আইপি অ্যাড্রেস খোঁজার জন্য প্রথমে সেটিংস মেনুতে ক্লিক করুন। এরপর নেটওয়ার্ক অ্যান্ড ইন্টারনেট অপশন নির্বাচন করে প্রপার্টিজে চাপুন। নিচে স্ক্রল করলেই আইপিভি৪ অ্যাড্রেস পাওয়া যাবে। এটিই প্রাইভেট আইপি অ্যাড্রেস। স্মার্টফোন থেকে প্রাইভেট অ্যাড্রেস খোঁজার জন্য প্রথমে সেটিংসে প্রবেশ করে কানেকশনসে ক্লিক করুন। এরপর ওয়াইফাই অপশনে ট্যাপ করে নেটওয়ার্কের পাশে থাকা সেটিংস আইকনে চাপুন। এবার ভিউ মোর অপশনে ক্লিক করলেই আইপি অ্যাড্রেস দেখা যাবে।