img

সাইনোসাইটিসের সমস্যায় যা করণীয়

প্রকাশিত :  ১৩:১১, ২২ সেপ্টেম্বর ২০১৮

সাইনোসাইটিসের সমস্যায় যা করণীয়

জনমত ডেস্ক ।। সাইনোসাইটিসের (সাইনাসের সমস্যা) সমস্যা আছে অনেকেরই । আবহাওয়া পরিবর্তনের সময় সাইনাসের সমস্যা বাড়ে। অনেকসময় ঘরের স্যাঁতস্যাঁতে পরিবেশের জন্যও এটা হয়। সাইনোসাইটিস হলে সারাক্ষণ মাথায় অস্বস্তি, নাকের মধ্যে ভারী লাগা, কপালে অস্বস্তিসহ নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দেয়। সাইনাসের সমস্যা থেকে মুক্তির বেশ কিছু উপায় রয়েছে। যেমন-

১. প্রতিদিন খালি পেটে ১ চামচ করে মধু খাওয়ার অভ্যাস করুন। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ মধু শ্বাসনালীর নানা সমস্যা দূর করে এবং সেই সঙ্গে সাইনাসের সমস্যাও কমায়।

২. সাইনোসাইটিসের সমস্যা হলে প্রচুর পানি পান করুন। প্রচুর পরিমাণে পানি খেলে মিউকাস পাতলা হয়ে আসে। তখন নিজে নিজেই তা বের হয়ে যায়।। 

৩. সাইনাসের কারণে অনেকেরই নাক বন্ধ থাকে। বেশি সমস্যা অনুভব করলে সামান্য গরম পানিতে লবণ মিশিয়ে নাক দিয়ে টানার অভ্যাস করুন। নাকের একপাশ দিয়ে টেনে অন্য পাশ দিয়ে বের করার চেষ্টা করুন। এতে জমে থাকা মিউকাস সহজেই বের হয়ে যাবে।

৪. হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে প্রতিদিন এটা পানের অভ্যাস করুন। এ ছাড়াও গ্রিন টি পানের অভ্যাস করতে পারেন।এতে উপকার পাবেন।

৫. সাইনোসাইটিস সমস্যায় গরম পানির ভাপ বা সেঁক (Vapour) নেওয়া একটি অত্যন্ত কার্যকর পদ্ধতি। গরম পানির ভাপ নিলে নাকের ভেতরে ভেজা থাকবে এবং সহজেই মিউকাস বের হয়ে আসবে। 

৬. ঘুমের সমস্যার সঙ্গে সাইনাসের সমস্যা জড়িত। এ কারণে পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নিন এবং যতটা সম্ভব মানসিক চাপ দূরে রাখুন।

img

বৃষ্টির সময় নিরাপদে থাকতে যা করবেন

প্রকাশিত :  ১২:৩২, ১৩ মে ২০২৪

ঝড়-বৃষ্টির কাল গ্রীষ্মে বৃষ্টি হবেই। এতে প্রশান্তির পরশ যেমন রয়েছে, তেমনই মুখোমুখি হতে হয় নানা অসুবিধারও। তাই বলে তো নিজের অফিস আর বাসার কাজ থেমে থাকে না। তবে বাসা থেকে কোথাও যাওয়ার লক্ষ্যে বের হওয়ার পর বৃষ্টি শুরু হলে তা মহাবিপদের। না হয় সঠিক সময়ে কাজে পৌঁছানো, না থাকে নিজের পোশাক ঠিক। আবার বৃষ্টির মধ্যেই যত দুর্ঘটনা ঘটে। এই পরিস্থিতিতে নিজেকে সুরক্ষা রাখা জরুরি।

বৃষ্টির সময় নিরাপদে থাকার উপায়সমূহ-

১. বাসা বা বাড়ির বাইরে থাকলে নিরাপদ কোনো জায়গায় থাকা প্রয়োজন। রাস্তায় কিংবা খোলা কোনো জায়গায় কখনোই থাকা যাবে না। প্রয়োজনে নিকটবর্তী কোনো নিরাপদ জায়গায় আশ্রয় নিন।

২. বৃষ্টি বা ঝড় হলে তখন গাড়ি চালানো একদমই উচিত নয়। এ সময় রাস্তার পাশে নিরাপদ জায়গা দেখে গাড়ি থামিয়ে সেখানে আশ্রয় নিন। আর অবশ্যই গাড়ির হেডলাইট জ্বালিয়ে রাখুন।

 ৩. রাস্তায় যদি বৃষ্টির সময় কোনো খোলা তার বা রাস্তায় তার পড়ে থাকতে দেখেন তাহলে তার আশপাশে যাবেন না। সেই তার যদি পানির স্পর্শে থাকে তাহলে সেই পানি থেকেও সাবধান। সম্ভব হলে স্থানীয় প্রশাসনকে খবর দিন। আর এ সময় যদি রাস্তা পারাপার হতে হয় তাহলে অবশ্যই ফুটওভার ব্রিজ ব্যবহার করবেন।

৪. বাড়ির ছোট সন্তানদের ভেতরে রাখুন। তাদের কোনোভাবেই বাইরে যেতে দিবেন না।

৫. বৃষ্টির সময় কোনো গাছের নিচে দাঁড়ানো উচিত নয়। এ সময় গাছের ডাল ভেঙে দুর্ঘটনা ঘটতে পারে।

৬. বাসায় বা বাড়ি থাকলে টর্চ লাইট, হারিকেন বা আলোর বিকল্প উপায় রাখুন। বৃষ্টির সময় বিদ্যুৎ বিপর্যয় হওয়ার সম্ভাবনা থাকে।

৭. গ্রীষ্ম বা বর্ষার সময় মোবাইল ফোনে সব সময় যথেষ্ট চার্জ রাখুন। যাতে করে যেকোনো প্রয়োজনে কারও সঙ্গে যোগাযোগ করতে পারেন।

৮. বাসা বা বাড়ির বাইরে থাকলে জরুরি প্রয়োজন ছাড়া মোবাইল ফোন ব্যবহার করবেন না। কেননা, মোবাইল ফোন থেকে বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার শঙ্কা থাকে।