img

নিজ আসনে মুসলিম যুবকের কাছে হারতে পারেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

প্রকাশিত :  ১১:৩২, ০৭ নভেম্বর ২০১৯
সর্বশেষ আপডেট: ০৭:২৬, ১২ নভেম্বর ২০১৯

নিজ আসনে মুসলিম যুবকের কাছে হারতে পারেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

জনমত ডেস্ক: ব্রিটনের আসন্ন  জাততীয় নির্বাচনে প্রধানমন্ত্রী বরিস জনসনকে লেবার পার্টির হয়ে তার আসনে চ্যালেঞ্জ জানাতে পারেন এক মুসলিম যুবক। লড়াই করা ওই ব্যক্তির নাম আলি মিলানি। ২৫ বছর বয়সী আলি ইরানি বংশোদ্ভূত ব্রিটিশ। ধারণা করা হচ্ছে জনসনের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হবে তার। আলি নিজেই জনসনকে হারানোর হুঁশিয়ারি দিয়েছেন।

ব্রেক্সিট ইস্যুতে নানা বিতর্কের পর আগামী ১২ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে যুক্তরাজ্যে পরবর্তী সাধারণ নির্বাচন। নিয়ম অনুযায়ী, প্রতি পাঁচ বছর পর নির্বাচনের কথা থাকলেও গত পাঁচ বছরের কম সময়ের মধ্যে এটি দেশটিতে তৃতীয় সাধারণ নির্বাচন। ধারণা করা হচ্ছে, নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বর্তমান ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টি এবং প্রধান বিরোধী দল লেবার পার্টির মধ্যে। দুই দলের নেতৃত্ব দিচ্ছেন যথাক্রমে বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসন এবং অপেক্ষাকৃত বামপন্থী হিসেবে পরিচিত জেরেমি করবিন।

জনসন ও আলী নির্বাচনে দাঁড়াবেন আক্সব্রিজ থেকে। এক দশক ধরে আসনটিতে জনসনের দল ‘নিরাপদ’ নয়। ২০১৭ সালের নির্বাচনে জনসন ৫ হাজার ভোটের ব্যবধানে জয়লাভ করেন। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আলী যদি ৫ শতাংশ ইলেকটোরেট নিজেদের দিকে আনতে পারেন, তাহলে জনসন বিপদে পড়ে যাবেন।

প্রতিবেদনে বলা হয়, আক্সব্রিজে বরিস জনসন বাস করেন না। বিভিন্ন অনুষ্ঠানে মাঝে মাঝে হয়তো যান। আর এজন্যই সেখানে তার খুব বেশি জনপ্রিয়তা নেই। অন্যদিকে আলি মিলানি সেখঅনে খুবই জনপ্রিয়। ব্রুনেল বিশ্ববিদ্যালয়ে ছাত্রনেতা ছিলেন তিনি। তিনি ঘোষণা দিয়েছেন, ব্রিটিশ প্রধানমন্ত্রীকে হারিয়ে ছাড়বেন।

মঙ্গলবার রাতে মিলানি অনেক বাড়িতে গিয়ে ভোট চেয়েছেন, বরিসকে হারানোর আহ্বান জানিয়েছেন।ব্রিটেনের ১০০ বছরের ইতিহাসে কোনো প্রধানমন্ত্রী আসনহীন থাকেননি। আলী বলছেন এবার তিনি ইতিহাস গড়তে চান, ‘এটা ঐতিহাসিক নির্বাচন। প্রথমবারের মতো আমরা কোনো প্রধানমন্ত্রীকে আসনহীন করে দিতে পারি। ঠিক এখানে বরিস জনসনকে ক্ষমতাহারা করার শক্তি আমাদের আছে।’

আলির জন্ম তেহরানে। পাঁচ বছর বয়সে লন্ডনে আসেন তিনি। তখন মা ছাড়া কেউ ছিলো না তার। আংশিক বৃত্তিতে পড়াশোনা করেছেন স্কুলে। অন্যদিকে বরিস জনসনের জন্ম নিউ ইয়র্কে। তার বাবা একজন কূটনীতিক ছিলেন। মা ছিলেন শিল্পী। তার পড়াশোনা অক্সফোর্ডে। রাজনীতিতে আসার আগে একজন জনপ্রিয় সাংবাদিক ছিলেন।

যুক্তরাজ্যের আইন অনুযায়ী প্রধানমন্ত্রী হওয়ার জন্য কোনও আসনে এমপি হওয়ার দরকার নেই। জনসন হাউস অব লর্ড থেকে সরকার চালঅতে পারেন। তবে বিগত ১০০ বছরে এই ঘটনা ঘটেনি।


img

নির্বাচনে অংশ নিচ্ছে ৩০ দল, মনোনয়নপত্র জমা পড়েছে ২৭৪১

প্রকাশিত :  ১৮:০৬, ৩০ নভেম্বর ২০২৩
সর্বশেষ আপডেট: ১৮:২৮, ৩০ নভেম্বর ২০২৩

 অত্যাসন্ন ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে তফশিল অনুযায়ী ৩০০ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন মোট ২ হাজার ৭৪১ জন প্রার্থী। এই নির্বাচনে মোট ৩০টি রাজনৈতিক দল অংশ নিয়েছে। 

বৃহস্পতিবার রাতে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম যুগান্তরকে এ তথ্য নিশ্চিত করেছেন।

ভোটের ৫২ দিন আগে গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফশিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। তফশিল অনুযায়ী, মনোনয়নপত্র জমার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত ভোটের প্রচার চালাতে পারবেন প্রার্থীরা। ভোট হবে আগামী ৭ জানুয়ারি। 

তফশিল অনুযায়ী, আজই (৩০ নভেম্বর) ছিল মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। 

রিটার্নিং অফিসে উপস্থিত হয়ে ২ হাজার ৭২০ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। আর ২১ জন প্রার্থী অনলাইনে মনোনয়নপত্র জমা দিয়েছেন, যা ২০১৮ সালের নির্বাচনের তুলনায় প্রায় অর্ধেক।২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ইসি জানিয়েছিল, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট ৩৯ জন প্রার্থী অনলাইনে মনোনয়নপত্র জমা দেন।

ইসি সূত্রে জানা গেছে, দ্বাদশ সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার জন্য ৩৬৯ জন নিবন্ধন করলেও শেষ দিনে (বৃহস্পতিবার) বিকাল ৫টা পর্যন্ত অনলাইনে মনোনয়নপত্র জমা দিয়েছেন ২১ জন।