নির্বাচনের আগে সাইবার হামলার কবলে ব্রিটেনের বিরোধী দল

প্রকাশিত :  ০৭:২৫, ১৩ নভেম্বর ২০১৯
সর্বশেষ আপডেট: ০৭:২৬, ১৩ নভেম্বর ২০১৯

নির্বাচনের আগে সাইবার হামলার কবলে ব্রিটেনের বিরোধী দল

জনমত ডেস্ক: জাতীয় নির্বাচনের মাত্র কয়েক সপ্তাহ আগে সাইবার হামলার কবলে পড়ল যুক্তরাজ্যের বিরোধী দল লেবার পার্টি। মঙ্গলবার দলটির এক মুখপাত্র জানিয়েছেন, তাদের ডিজিটাল প্লাটফর্মকে লক্ষ্য করে বড় ধরনের সাইবার হামলা চালানো হয়েছে। এতে কয়েকটি ক্ষেত্রে নির্বাচনি প্রচারণার গতি কমে গেলেও কোনও গোপনীয় তথ্য বেহাত হয়নি বলে দাবি করেন তিনি। তবে যুক্তরাজ্যের নিরাপত্তা সংস্থাগুলো আগেই নির্বাচনি প্রচারণার সময়ে রাশিয়া ও অন্যদেশগুলোর সাইবার হামলার ঝুঁকির বিষয়ে সতর্ক করে দেয়।
লেবার পার্টির নেতা জেরেমি করবিন

দীর্ঘ টানাপড়েন আর অনিশ্চয়তার পর সম্প্রতি ব্রেক্সিট চুক্তির বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-জনসন সমঝোতা হলেও ব্রিটিশ পার্লামেন্টে তা অনুমোদন পায়নি। ২৮ অক্টোবর ইইউ-এর পক্ষ থেকে ব্রেক্সিট কার্যকরের পূর্বনির্ধারিত সূচি ৩১ অক্টোবর থেকে ৩ মাস বাড়িয়ে ২০২০ সালের ৩১ জানুয়ারি নির্ধারণ করা হয়। ইউরোপীয় ইউনিয়নের ওই প্রস্তাবে সোমবার আনুষ্ঠানিকভাবে সম্মতি জানান বরিস জনসন। ২৯ অক্টোবর ব্রিটিশ এমপিরা আগাম নির্বাচনে জনসনের প্রস্তাবে সায় দেন। ফলে আগামী ১২ ডিসেম্বর দেশটির জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। ১৯২৩ সালের পর ডিসেম্বরে এটিই হবে প্রথম নির্বাচন।

এই নির্বাচনে ভোটারদের আকৃষ্ট করতে অনলাইনে প্রচার শুরু করে দেশটির প্রধান রাজনৈতিক দলগুলো। এই প্রচার শুরুর পরই রাশিয়া ও অন্যদেশের সাইবার হামলার ঝুঁকি নিয়ে সতর্ক করে দেয় দেশটির নিরাপত্তা সংস্থা।


মঙ্গলবার লেবার পার্টির মুখপাত্র এক বিবৃতিতে জানান, তাদের ডিজিটাল প্লাটফর্মকে লক্ষ্য করে বড় আকারের সাইবার হামলা চালানো হয়েছে। এই হামলার বিষয়ে দেশটির জাতীয় সাইবার সিকিউরিটি সেন্টারকে অবহিত করা হয়েছে বলে জানানো হয় এতে। বিবৃতিতে বলা হয়েছে, হামলায় কয়েকটি ক্ষেত্রে প্রচারণার গতি ধীর হলেও পরে তা ঠিক করা হয়েছে। তবে এই হামলার জন্য নির্দিষ্ট কাউকে দায়ী করা হয়নি।

সাইবার হামলাকে অত্যন্ত গুরুতর আখ্যা দিয়ে লেবার নেতা জেরেমি করবিন বলেছেন, সোমবার এই হামলা শুরুর পর তাদের দলের প্রতিরক্ষা ব্যবস্থা সফলভাবে তা ঠেকিয়ে দিতে সক্ষম হয়। তিনি বলেন, ‘তবে এ থেকে আগামী নির্বাচনে কোনসব বিষয়ের মুখোমুখি হতে হবে তার ইঙ্গিত পাওয়া যায়। সার্বিকভাবে এটা নিয়ে আমি খুবই চাপ অনুভব করছি’।

নির্বাচনে অংশ নিচ্ছে ৩০ দল, মনোনয়নপত্র জমা পড়েছে ২৭৪১

প্রকাশিত :  ১৮:০৬, ৩০ নভেম্বর ২০২৩
সর্বশেষ আপডেট: ১৮:২৮, ৩০ নভেম্বর ২০২৩

 অত্যাসন্ন ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে তফশিল অনুযায়ী ৩০০ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন মোট ২ হাজার ৭৪১ জন প্রার্থী। এই নির্বাচনে মোট ৩০টি রাজনৈতিক দল অংশ নিয়েছে। 

বৃহস্পতিবার রাতে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম যুগান্তরকে এ তথ্য নিশ্চিত করেছেন।

ভোটের ৫২ দিন আগে গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফশিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। তফশিল অনুযায়ী, মনোনয়নপত্র জমার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত ভোটের প্রচার চালাতে পারবেন প্রার্থীরা। ভোট হবে আগামী ৭ জানুয়ারি। 

তফশিল অনুযায়ী, আজই (৩০ নভেম্বর) ছিল মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। 

রিটার্নিং অফিসে উপস্থিত হয়ে ২ হাজার ৭২০ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। আর ২১ জন প্রার্থী অনলাইনে মনোনয়নপত্র জমা দিয়েছেন, যা ২০১৮ সালের নির্বাচনের তুলনায় প্রায় অর্ধেক।২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ইসি জানিয়েছিল, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট ৩৯ জন প্রার্থী অনলাইনে মনোনয়নপত্র জমা দেন।

ইসি সূত্রে জানা গেছে, দ্বাদশ সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার জন্য ৩৬৯ জন নিবন্ধন করলেও শেষ দিনে (বৃহস্পতিবার) বিকাল ৫টা পর্যন্ত অনলাইনে মনোনয়নপত্র জমা দিয়েছেন ২১ জন।