প্রকাশিত :  ০৫:৫৬, ২৭ নভেম্বর ২০১৯

ব্রিটিশ শিশুদের ঔপনিবেশিক ইতিহাস পড়াতে চায় লেবার পার্টি

ব্রিটিশ শিশুদের ঔপনিবেশিক ইতিহাস পড়াতে চায় লেবার পার্টি

জনমত ডেস্ক: উপনিবেশিক আমলে যুক্তরাজ্যের ভূমিকার ইতিহাস স্কুলশিক্ষার্থীর পড়ানো গুরুত্বপূর্ণ বলে মনে করছে দেশটির অন্যতম বড় রাজনৈতিক দল লেবার পার্টি। আসন্ন সাধারণ নির্বাচন সামনে রেখে মঙ্গলবার প্রকাশ করা দলটির সহায়ক ইশতেহারে এমন মন্তব্য করা হয়েছে। এতে বলা হয়েছে ক্ষমতায় গেলে একটি ট্রাস্ট গঠনের মাধ্যমে শিশুদের ওই ইতিহাস পড়ানো নিশ্চিত করা হবে।

 আগামী ১২ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ব্রিটেনের সাধারণ নির্বাচন। নির্বাচনি প্রচারণার অংশ হিসেবে গত সপ্তাহে দলীয় ইশতেহার প্রকাশ করে দেশটির বিরোধী দল লেবার পার্টি। মঙ্গলবার প্রকাশ করা হয়েছে আরেকটি সহায়ক ইশতেহার।

ওই ইশতেহারে বলা হয়েছে, একটি ট্রাস্ট গঠনের মাধ্যমে জাতীয় শিক্ষাক্রমে ঐতিহাসিক অন্যায়, উপনিবেশ আর ব্রিটিশ সাম্রাজ্যের ভূমিকা যুক্ত করা হবে। লেবার পার্টির সমতা ও নারী বিষয়ক ছায়া মন্ত্রী ডন বাটলার বলেন, ঐতিহাসিক অন্যায় স্বীকার করে নেওয়ার মধ্য দিয়ে আমরা একটি উন্নত ভবিষ্যত ও সকলের সমৃদ্ধির দিকে এগিয়ে যেতে পারবো।

বর্তমানে যুক্তরাজ্যের স্কুল পাঠ্যক্রমে ঔপনিবেশিক আমলের ইতিহাস অবশ্য পাঠ্য নয়। অনেকেই বলে থাকেন এর মধ্য দিয়ে যুক্তরাজ্যের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের মধ্যে তুলে ধরা হচ্ছে না।

এক সময় পৃথিবীর নানা প্রান্তে উপনিবেশ স্থাপন করে যুক্তরাজ্য। ভারতীয় উপমহাদেশেও দুইশো বছর চলেছে তাদের উপনিবেশিক শাসন। এসব শাসনের কারণে স্থানীয়দের ওপর ব্যাপক চাপ পড়ার প্রমাণ নথিভুক্ত করেছেন ঐতিহাসিকেরা।




Leave Your Comments


নির্বাচন এর আরও খবর