প্রকাশিত :  ১৬:৩৭, ২৮ নভেম্বর ২০১৯
সর্বশেষ আপডেট: ১৬:৫৪, ২৮ নভেম্বর ২০১৯

সরকার গোপন কর্মসূচিতে জাতীয় স্বাস্থ্য সেবা বিক্রি করে দিতে চায়: করবিন

সরকার গোপন কর্মসূচিতে জাতীয় স্বাস্থ্য সেবা বিক্রি করে দিতে চায়: করবিন

জনমত ডেস্ক ।। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ব্রিটিশ প্রধানমনন্ত্রী বরিস জনসন এক ‘বিষাক্ত’ চুক্তির মাধ্যম যুক্তরাষ্ট্রের ওষুধ প্রতিষ্ঠানের কাছে যুক্তরাজ্যের স্বাস্থ্য সেবা বিক্রি করে দিচ্ছে বলে অভিযোগ করেছেন লেবার পার্টির নেতা জেরেমি করবিন। তিনি দাবি করেন, ব্রেক্সিট পরবর্তী চুক্তিতে জাতীয় স্বাস্থ্য সেবাকে ব্যবহার করার ব্যাপারে তার কাছে ৪৫১ পৃষ্ঠার গোপন নথি রয়েছে।

২০১৬ সালে এক গণভোটে ব্রেক্সিটের পক্ষে রায় দেয় যুক্তরাজ্যের ভোটাররা। ব্রেক্সিট পরবর্তীকালে ইইউ’র সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্কের শর্ত নির্দিষ্ট করে কয়েক দফায় তৈরি হয় ব্রেক্সিট চুক্তি। তবে ব্রিটিশ পার্লামেন্ট এসব চুক্তি অনুমোদন করেনি। ফলে আগামী ১২ ডিসেম্বর দেশটিতে অনুষ্ঠিত হবে নতুন সাধারণ নির্বাচন। এই নির্বাচনে বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন লেবার পার্টির নেতা জেরেমি করবিন।

নির্বাচনকে সামনে রেখে আলোচনায় এসেছে জাতীয় স্বাস্থসেবা। বরিস জনসন বলেন, করবিনের দাবি মিথ্যা ও উদ্দেশ্য প্রণোদিত। তার অভিযোগ ষড়যন্ত্রে পরিপূর্ণ।

এর আগেও এমন নথি পেয়েছেন বলে দাবি করেছিলেন করবিন। নতুন এই নথি নিয়ে তিনি বলেন, এর মধ্যে ২০১৭ সাল থেকে মার্কিন ও ব্রিটিশ কর্মকর্তাদের ছয়টি বৈঠকের তথ্য রয়েছে। আর এই তথ্যগুলো প্রকাশ করতে চায় না কনজারভেটিভরা। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র চায় আমাদের জাতীয় স্বাস্থ্যসেবা নিয়ে আলোচনা করতে।’

করবিন আরও বলেন, সরকারের গোপন কর্মসূচিতে জাতীয় স্বাস্থ্য সেবা বিক্রি করে দেওয়া পরিকল্পনা রয়েছে। ইতোমধ্যে গোপনে এটা নিয়ে আলোচনাও হয়েছে। বড় প্রতিষ্ঠানগুলো ট্রাম্প ও জনসনের সম্পর্ককে কাজে লাগিয়ে দেশের মানুষের অসুস্থতার সুযোগ নিয়ে কোটি কোটি ডলারের ব্যবসা করবে বলে দাবি করেন তিনি।



Leave Your Comments


নির্বাচন এর আরও খবর