img

এবার মুছে দেয়া হচ্ছে কাশ্মীরিদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট

প্রকাশিত :  ০৮:৫০, ০৬ ডিসেম্বর ২০১৯
সর্বশেষ আপডেট: ০৮:৫৬, ০৬ ডিসেম্বর ২০১৯

এবার মুছে দেয়া হচ্ছে কাশ্মীরিদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট

আন্তর্জাতিক ডেস্ক: ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের অধিবাসীদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ধীরে ধীরে মুছে দেয়া হচ্ছে। কাশ্মিরবাসীরা এ বিষয়ে কিছুই আঁচ পর্যন্ত করতে পারছেন না এবং তাদের প্রায় অগোচরেই এ তৎপরতা চলছে।

গত চার মাস ধরে কাশ্মিরে ইন্টারনেট সেবা বন্ধ রেখেছে ভারত সরকার। আর একে অজুহাত হিসেবে ব্যবহার করছে ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ। তারা দাবি করছে ফেসবুকের নীতিমালা অনুযায়ী কথিত ‘নিষ্ক্রিয়’ ব্যবহারকারীদের অ্যাকাউন্ট মুছে দেয়ার তৎপরতা চলছে পুরোদমে।

কাশ্মিরে এক নারীর পথ আটকে দিয়েছে ভারতীয় নিরাপত্তা বাহিনীর সদস্যরা - ফাইল ছবি

এ হোয়াটসঅ্যাপের এ তৎপরতার বিষয়টি জানতে পারেন নি অনেক কাশ্মিরবাসী। কিন্তু কোনও কোনও ব্যক্তির কাছে এটি ধরা পড়ে। তারা টুইটার বার্তায় বিষয়টি তুলে ধরেন। কেনও এমনটি হচ্ছে সে বিষয়ে কোনও ধারণা পর্যন্ত করতে পারেন নি তারা। রহস্যটি পরিষ্কার করেন ফেসবুকের একজন মুখপাত্র। তিনি বাজফিড নিউজকে বলেন, হোয়াটসঅ্যাপের নিষ্ক্রিয় ব্যবহারকারীদের সংক্রান্ত নীতিমালার ভিত্তিতে ঘটছে এমনটি ।

এ মুখপাত্র আরও জানান, নিরাপত্তা এবং ডাটা ব্যবহারের মাত্রা বজায়  রাখার স্বার্থে ১২০টি নিষ্ক্রিয় থাকলে সে অ্যাকাউন্ট মুছে দেয়া হয়।

গত চারমাস ধরে কাশ্মিরে ইন্টারনেট সেবা বন্ধ রেখেছে ভারত সরকার। এতে বিশ্ব থেকে কাশ্মিরবাসীদের বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে। ফলে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট মুছে যাওয়ার ঘটনা আঁচ করতেও পারবেন না কাশ্মিরের ভুক্তভোগী সাধারণ মানুষ।

img

কোভিডের চেয়েও ১০০ গুণ খারাপ হতে পারে বার্ড ফ্লু !

প্রকাশিত :  ০৯:৪৮, ১৭ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ০৯:৫৫, ১৭ এপ্রিল ২০২৪

পুরো বিশ্ব এখনও করোনাভাইরাস মহামারি থেকে পুরোপুরি বেরিয়ে আসেনি। এরই মধ্যে এখন এইচফাইভএনওয়ান অর্থাৎ বার্ড ফ্লু মহামারি ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখছেন বিজ্ঞানীরা। এটি কোভিড-১৯ এর থেকেও মারাত্মক একটি রোগ। বিজ্ঞানীরা এবং বিশেষজ্ঞরা এ বিষয়েই সতর্ক করে জানিয়েছেন যে বার্ড ফ্লু মহামারী করোনার চেয়ে ১০০ গুণ বেশি বিপজ্জনক হতে পারে এবং এর ফলে সংক্রামিতদের ৫০ শতাংশের মৃত্যুও হতে পারে।

সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, বার্ড ফ্লু মহামারি দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন, এইচফাইভএনওয়ান ভাইরাস কোভিড-১৯-এর চেয়ে বহুগুণ বেশি ধ্বংসাত্মক হতে পারে। ব্রিটেন ভিত্তিক ট্যাবলয়েড ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, বার্ড ফ্লুর এইচফাইভএনওয়ান স্ট্রেন ভাইরাস বিশ্বব্যাপী মহামারি হয়ে উঠতে পারে। এমনটাই নাকি ইঙ্গিত দিয়েছেন ভাইরাস নিয়ে গবেষণাকারী বিজ্ঞানীরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, গত দুই দশকে বার্ড ফ্লু সংক্রমণের কারণে ৪৬০ জনেরও বেশি মানুষ মারা গিয়েছেন। আক্রান্তদের বেশিরভাগই সরাসরি পাখি থেকে সংক্রমিত পেয়েছিলেন। জানা গিয়েছে, ইতিমধ্যেই গরু, বিড়াল এবং মানুষ সহ বিভিন্ন স্তন্যপায়ী প্রাণীর মধ্যে বেশ কিছু এইচফাইভএনওয়ান সংক্রমণ পাওয়া গিয়েছে। এই ভাইরাস এখন দ্রুতগতিতে মানুষের মধ্যেও ছড়াতে শুরু করেছে। সম্প্রতি, টেক্সাসে ঘটে যাওয়া একটি ঘটনা তারই জ্বলন্ত উদাহরণ।

স্তন্যপায়ী প্রাণীর থেকে হতে পারে সংক্রমণ

টেক্সাসে গরুর সংস্পর্শে আসা এক ব্যক্তি বার্ড ফ্লুতে আক্রান্ত হয়েছেন। রোগীকে অ্যান্টিভাইরাল ওষুধ দেওয়া হচ্ছে। এই ব্যক্তির বার্ড ফ্লুর একমাত্র লক্ষণ হিসাবে তাঁর চোখ লাল হতে দেখা গিয়েছিল। বার্ড ফ্লু, যা এভিয়ান ইনফ্লুয়েঞ্জা নামেও পরিচিত, একটি ভাইরাস যা প্রাথমিকভাবে পাখিদের প্রভাবিত করে। এদিকে গরুর থেকে এই সংক্রমণ হওয়ায় স্বাস্থ্য আধিকারিকরা তাই বলেছেন যে বিশ্বব্যাপী কোনও স্তন্যপায়ী প্রাণী থেকে এই ধরণের বার্ড ফ্লু সংক্রমণের এটি প্রথম পরিচিত ঘটনা।

এই ভাইরাসের লক্ষণ

জ্বর, কাশি, গলা ব্যথা, পেশী ব্যথা, ক্লান্তি, মাথাব্যথা, ডায়রিয়া, বমি, শ্বাসকষ্ট, নিউমোনিয়া ইত্যাদি।

কীভাবে রেহাই পাবেন

১) সংক্রামিত পাখির সংস্পর্শ এড়িয়ে চলুন

২) মৃত পাখি স্পর্শ করবেন না।

৩) পোল্ট্রি পণ্য পুঙ্খানুপুঙ্খভাবে রান্না করুন।

৪) ঘন ঘন হাত ধোবেন।

৫) কাশি বা হাঁচির সময় মুখ ও নাক ঢেকে রাখুন।

৬) আপনি অসুস্থ হলে, একজন ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন এবং অন্য ব্যক্তিদের থেকে দূরে থাকুন।

মানুষের মধ্যে বার্ড ফ্লু সনাক্ত করা কঠিন

২০২০ সাল থেকে, বার্ড ফ্লু ভাইরাস বিভিন্ন দেশে কুকুর, বিড়াল, ভাল্লুক এমনকি সীলের মতো প্রাণীদের মধ্যেও ছড়িয়ে পড়ছে। সাবেক সিডিসি মহামারী বিশেষজ্ঞ ডাঃ আলী খান এ প্রসঙ্গে বলেছেন, আমেরিকান প্রাণীদের মধ্যে এই রোগ শনাক্ত করা সহজ নয়। ১৯৯৭ সালে হংকংয়ে ছড়িয়ে পড়ার সময় এই বার্ড ফ্লু ভাইরাসটি প্রথম মানুষের জন্য হুমকি হতে পারে, তা জানা গিয়েছিল।