যুক্তরাজ্যের নির্বাচন

প্রকাশিত :  ০৬:৪৯, ১৩ ডিসেম্বর ২০১৯
সর্বশেষ আপডেট: ০৭:১৬, ১৩ ডিসেম্বর ২০১৯

লেবারের ভড়াডুবিতেও ৪ বঙ্গকন্যার গৌরবময় বিজয়

লেবারের ভড়াডুবিতেও ৪ বঙ্গকন্যার গৌরবময় বিজয়

জনমত ডেস্ক: বহুল আলোচিত যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত ৯ প্রার্থীর মধ্যে ৪ জন ব্রিটিশ নারী জয় পেয়েছেন। হ্যাম্পস্টিড থেকে টিউলিপ সিদ্দিক, বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে রুশনারা আলী, পপলার অ্যান্ড লাইমহাউস থেকে আপসানা বেগম ও লন্ডনের ইলিং সেন্ট্রাল ও একটন থেকে রূপা হক জয়ী হয়েছেন। তারা প্রত্যেকেই লেবার পার্টির হয়ে লড়াই করেছেন। জাতীয় নির্বাচনে লেবার পার্টি কাঙ্ক্ষিত ফল না পেলেও বাংলাদেশি এই চার নারী ছিলেন স্বমহিমায় উজ্জ্বল। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা বাকী ৫ ব্রিটিশ বাংলাদেশি হেরে গেছেন। তাদের মধ্যে ৩ জন নারী আর ২ জন পুরুষ।

এবারের প্রতিদ্বন্দ্বিতা করেছেন ৯ বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী। এদের মধ্যে ৭ জনই নারী। লেবার দল থেকে সর্বোচ্চ ৭ বাংলাদেশি প্রার্থীর পাশাপাশি লিবারেল ডেমোক্র্যাট ও কনজারভেটিভ পার্টি থেকে একজন করে বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী এবার নির্বাচনি লড়াইয়ে নামেন।

রুশনারা আলী

বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে ৪৪ হাজার ৫২টি ভোট পেয়ে জয় পেয়েছেন রুশানারা আলী। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি কনজারভেটিভ পার্টির নিকোলাস স্টোভোল্ড পেয়েছেন ৬ হাজার ৫২৮টি ভোট।

টিউলিপ সিদ্দিক

লন্ডনের হ্যাম্পস্টেড ও কিলবার্ন আসন থেকে টানা তৃতীয়বারের মতো জয়ী হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ রেজওয়ানা সিদ্দিক। ২৮ হাজার ৮০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন তিনি। টিউলিপের নিকটতম প্রতিদ্বন্দ্বি কনজারভেটিভের জনি লুক পেয়েছেন ১৩ হাজার ৮৯২ ভোট।

রুপা হক

লন্ডনে ইলিং সেন্ট্রাল আসনে লেবার পার্টির হয়ে টানা তৃতীয়বারের মতো বিজয়ী হয়েছেন রূপা হক। ২৮ হাজার ১৩২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন তিনি। রূপার নিকটতম প্র‌তিদ্বন্দ্বি কনজারভেটিভের জুলিয়ান গ্যালেন্ট পেয়েছেন ১৪ হাজার ৮৩২ ভোট।

আপসানা বেগম

পপলার অ্যান্ড লাইমহাউস থেকে প্রথমবারের মতো আপসানা বেগম ৩৮ হাজার ৬৬০টি ভোট পেয়ে জয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি কনজারভেটিভ পার্টির শিউন ওকে পেয়েছেন ৯ হাজার ৭৫৬ ভোট।

অন্যদিকে হ্যারো ওয়েস্টে কনজারভেটিভ পার্টির প্রার্থী ডা. আনোয়ারা আলী, কা‌র্ডিফ সেন্ট্রা‌লে লিব‌ডে‌মের ড.বাব‌লিন বাব‌লিন ম‌ল্লিক ও স্কটল্যান্ডে নর্থ এভারডিনে লেবার পার্টির মনোনীত প্রার্থী নুরুল হক আলী ও লন্ড‌নের বে‌কেনহামে মে‌রিনা আহমেদ ও হাটফোর্টশায়ার সাউথওয়েস্টে হেরে গেছেন লেবারের নতুন প্রার্থী আলী আখলাকুল নির্বাচনে নিজ আসন থেকে পরাজিত হয়েছেন



Leave Your Comments


নির্বাচন এর আরও খবর