img

ঢাবি ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে আটক ৫

প্রকাশিত :  ১৫:০৯, ২৮ সেপ্টেম্বর ২০১৮
সর্বশেষ আপডেট: ১৫:৩৭, ২৮ সেপ্টেম্বর ২০১৮

ঢাবি ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে আটক ৫

জনমত ডেস্ক ।।   ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে অভিভাবকসহ ৫ জনকে আটক করা হয়েছে। শুক্রবার সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে তাদের আটক করা হয়। তবে অধিকতর তদন্তের স্বার্থে আটকদের পরিচয় প্রকাশ করেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 
তারা কর্তৃপক্ষের হেফাজতে রয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী সাংবাদিকদের বলেন, আমরা মোট পাঁচজনকে আটক করেছি। এর মধ্যে চারজন শিক্ষার্থী এবং একজন অভিভাবক রয়েছে। আটককৃতদের কাছে পরীক্ষায় জালিয়াতির ডিজিটাল ডিভাইস পাওয়া গেছে। তিনি বলেন, সামনে ব্যানার ব্যবহার করে নামসর্বস্ব একাধিক কোচিং সেন্টার এতে জড়িত আছে।

আমাদের কাছে যথেষ্ট তথ্য-প্রমাণ আছে। আমরা তদন্ত করে সবকিছু প্রকাশ করব।

তবে এ ঘটনাগুলো ছাড়া অন্য কেন্দ্রগুলোতে পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। এ বছর ‘ক’ ইউনিটে ১ হাজার ৭৫০টি আসনের বিপরীতে ৮১ হাজার ৯৬ জন ভর্তিচ্ছু ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে ৮৪টি কেন্দ্রে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

img

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু

প্রকাশিত :  ০৫:৪০, ২৬ এপ্রিল ২০২৪

সারাদেশে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে। দেশের ৮ বিভাগীয় শহরের ২১৫ কেন্দ্রে শুক্রবার (২৬ এপ্রিল) সকাল ১০টায় একযোগে এ পরীক্ষা শুরু হয়।  এ পরীক্ষা চলবে দুপুর ১২টা পর্যন্ত। 

পরীক্ষার সময়সূচি অনুযায়ী- সকাল সাড়ে ৮টা থেকে পরীক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশ করেন। সকাল সাড়ে ৯টা পর্যন্ত প্রার্থীরা কেন্দ্রে ঢোকার সুযোগ পান। সাড়ে ৯টা থেকেই উত্তরপত্র বিতরণ শুরু হয় এবং ১০টায় প্রশ্নপত্র বিতরণ করা হয়।

এদিকে পরীক্ষা চলাকালে কেন্দ্রের ভেতরের ও বাইরের শৃঙ্খলা রক্ষার্থে ঢাকার ৯৬টি পরীক্ষা কেন্দ্রের প্রতিটির জন্য একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে সরকার।

পিএসসি সচিবালয়ের কন্ট্রোল রুমে অতিরিক্ত আরও ১০ জন বিসিএস (প্রশাসন) ক্যাডার কর্মকর্তাকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা অর্পণ করে দায়িত্ব দেওয়া হয়েছে।

গত বছরের ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ বিসিএসে আবেদন চলে ৩১ ডিসেম্বর পর্যন্ত। ১০ ডিসেম্বর থেকে শুরু হয় আবেদন, যা চলে ৩১ ডিসেম্বর পর্যন্ত। ৪৬তম বিসিএসে আবেদন জমা পড়েছে ৩ লাখ ৩৮ হাজারেরও কিছু বেশি।

পিএসসির বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, ৪৬তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে শূন্যপদের সংখ্যা ৩ হাজার ১৪০টি। এরমধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এছাড়া শিক্ষা ক্যাডারে বিভিন্ন বিষয়ে ৫২০ জনকে নিয়োগ দেওয়া হবে।