img

প্রস্তাবিত ব্রেক্সিট চুক্তি নিয়ে আজ ব্রিটিশ পার্লামেন্টে ভোট

প্রকাশিত :  ০৯:৩২, ২০ ডিসেম্বর ২০১৯

প্রস্তাবিত ব্রেক্সিট চুক্তি নিয়ে আজ ব্রিটিশ পার্লামেন্টে ভোট

জনমত ডেস্ক: বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের প্রস্তাবিত ব্রেক্সিট চুক্তি নিয়ে ভোট দেবেন পার্লামেন্ট সদস্যরা (এমপি)। জনসনের চুক্তি অনুসারে, আগামী ৩১শে জানুয়ারির মধ্যে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) থেকে বেড়িয়ে যাবে বৃটেন। স্থানীয় সময় শুক্রবার চুক্তিটি নিয়ে ভোট অনুষ্ঠিত হবে বৃটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সে। বাংলাদেশ সময় রাত নয়টার দিকে ভোটের ফলাফল প্রকাশ পাওয়ার কথা রয়েছে। জনসনের বিলটির প্রতি এমপিরা সমর্থন দিলে, বৃটিশ সরকারের জন্য বন্ধ হয়ে যাবে ‘ট্রানজিশন পিরিয়ড’ সম্প্রসারণের সকল পথ। ৩১শে জানুয়ারির মধ্যে ইইউ থেকে বৃটেন বেরিয়ে গেলেও দুই পক্ষের মধ্যে বাণিজ্য সহ নানা ইস্যুতে চুক্তি সম্পন্ন করতে সময় লাগবে। এর আগ পর্যন্ত অমীমাংসিত বিষয়গুলোয় ইইউ’র নিয়ম মেনে চলতে হবে বৃটেনকে। জনসনের প্রস্তাবিত বিল অনুসারে, ২০২০ সালের মধ্যে এসব চুক্তি শেষ করতে হবে। এর বেশি এ সময়সীমা বৃদ্ধি করা যাবে না। এ খবর দিয়েছে বিবিসি।

বিরোধীরা বলছেন, জনসনের বিল যুক্তরাজ্যের ভবিষ্যতকে অনিশ্চয়তার দিকে ঠেলে দেবে। ইইউ’র সঙ্গে বাণিজ্য চুক্তি করতে কয়েক বছর লেগে যেতে পারে। কিন্তু সরকারের দাবি, তারা যথাসময়ের মধ্যেই চুক্তি স্থাপন করতে পারবে। জনসন বলেন, এটি বিলম্ব ও তিক্ততার অবসান ঘটাবে। দেশকে নিশ্চয়তা দেবে।

বিলটির ভোট নিয়ে জনসন বলেন, আমরা জনগণের কাছে করা প্রতিশ্রুতি পূরণ করবো ও ক্রিস্টমাসের আগেই ব্রেক্সিট নিয়ে ভোটাভুটি শেষ করবো। তিনি বলেন, কয়েক বছরব্যাপি বিলম্ব ও তিক্ততা শেষে পার্লামেন্ট নিশ্চয়তা সরবরাহ করবে। কঠোর পরিশ্রমী ব্যবসায়ী ও জনগণকে ভবিষ্যতের পরিকল্পনা ঠিক করার ভিত্তি গড়ে দেবে।

গত অক্টোবরেই ইইউ’র সঙ্গে চুক্তির খসড়ায় সম্মত হন জনসন। কিন্তু তৎকালীন পার্লামেন্ট তার চুক্তির প্রতি সমর্থন না জানানোয় তখন এ নিয়ে কোনো অগ্রগতি হয়নি। পরে চলতি মাসে নির্বাচনে ফের সংখ্যাগরিষ্ঠ আসনে নির্বাচিত হয় জনসন নেতৃত্বাধীন কনজারভেটিভ পার্টি। পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ আসন এখন তাদের দখলে। ধারণা করা হচ্ছে, চুক্তিটি সহজেই পাস হয়ে যাবে। বৃহ¯পতিবার রাণীর ভাষণের (কুইন’স স্পিচ) মধ্য দিয়ে জনসন সরকার আগামী বছরের জন্য তাদের অগ্রাধিকারগুলো উপস্থাপন করেছে। এদিন, বিলটি ফের উপস্থাপিত হয়। প্রসঙ্গত, পার্লামেন্ট বিল পাস করাতে ব্যর্থ হয়ে আগাম নির্বাচনের ডাক দিয়েছিলেন জনসন। ব্রেক্সিট সম্পন্ন করার প্রতিশ্রুতিই ছিল তার দলের ইশতেহারের কেন্দ্রবিন্দু।

বিবিসি জানায়, শুক্রবার পার্লামেন্টে প্রথমে বিলটি নিয়ে যুক্তিতর্ক উপস্থাপন করবেন সরকার ও বিরোধীদলীয় এমপিরা। এরপর এর শর্তগুলো নিয়ে ভোট হবে। নিম্নকক্ষ থেকে পাস হলে তা যাবে উচ্চকক্ষ হাউজ অব লর্ডসে। কমন্সে বিলটি নিয়ে বিতর্ক করতে এমপিদের আরো অতিরিক্ত তিন দিন সময় দেয়া হবে- ৭, ৮ ও ৯ই জানুয়ারি। সরকারের দাবি, জানুয়ারি শেষ হওয়ার আগেই বিলটি আইনে পরিণত হবে।

অক্টোবরের বিলটি থেকে এবারের বিলটিতে কিছু সূক্ষ্ম পরিবর্তন আনা হয়েছে। পরিবর্তনগুলোর মধ্যে রয়েছে, ট্রানজিশন পিরিয়ড সম্প্রসারণ নিষিদ্ধ করা, ব্রেক্সিটের পর ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিসের যেসব নিয়মাবলী বৃটেনে আইন হিসেবে নথিবদ্ধ হয়েছে সেগুলো পুনর্বিবেচনা করতে দেশের আদালতগুলোকে সুযোগ দেয়া, ইইউ’র সঙ্গে বিলটি নিয়ে সরকারের নানা বিবাদ বিষয়ে পার্লামেন্টে প্রতিবেদন জমা দিতে মন্ত্রী নিয়োগ দেয়া, যেসব আইনের কোনো প্রয়োজন নেই সেগুলো বাতিল করে দেয়া ও শ্রমিক অধিকার জোরদার করা বিষয়ক একটি নিয়ম বাতিল করে দেয়া।




ব্রেক্সিট এর আরও খবর

img

অ্যাসাঞ্জের বিরুদ্ধে অভিযোগ প্রত্যাহারে যুক্তরাষ্ট্রের প্রতি স্টেলার আহ্বান

প্রকাশিত :  ০৭:৩১, ০৭ জানুয়ারী ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : লন্ডনের আদালতে উইকিলিকস-এর সহ প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের জামিন আবেদন প্রত্যাখ্যাত হওয়ায় হতাশা প্রকাশ করেছেন তার জীবনসঙ্গী স্টেলা মরিস। বুধবার (৬ জানুয়ারি) অ্যাসাঞ্জের বিরুদ্ধে দায়েরকৃত অভিযোগগুলো প্রত্যাহার করে নেওয়ার জন্য যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

২০১২ সালের জুন থেকে লন্ডনে ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। ২০১৯ সালের এপ্রিলে রাজনৈতিক আশ্রয় প্রত্যাহার করে তাকে ব্রিটিশ পুলিশের হাতে তুলে দেয় ইকুয়েডর। ওইদিনই তাকে জামিনের শর্ত ভঙ্গের দায়ে দোষী সাব্যস্ত করেন ব্রিটিশ আদালত। এরইমধ্যে তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে সরকারি কম্পিউটার হ্যাক ও গুপ্তচর আইন লঙ্ঘনসহ ১৮টি অভিযোগ দায়ের করা হয়। সোমবার (৪ জানুয়ারি) লন্ডনের একটি আদালতে অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণসংক্রান্ত মামলার রায় দেওয়া হয়। বলা হয়, তাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়া হবে না। তবে এই রায়ের বিরুদ্ধে আপিলের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। দুই সপ্তাহের মধ্যে আইনি যুক্তি উপস্থাপনের কথা জানিয়েছে তারা।

বুধবার (৬ জানুয়ারি) অ্যাসাঞ্জের জামিন আবেদন খারিজ হয়ে যাওয়ার পর আদালত প্রাঙ্গণে সাংবাদিকদের সাক্ষাৎকার দেন তার জীবনসঙ্গী স্টেলা মরিস। জামিন খারিজ হওয়ার প্রসঙ্গে তিনি বলেন, ‘এটি প্রচণ্ড হতাশার। জুলিয়ানের বেলমার্শ কারাগারে থাকা ঠিক হবে না। তার বিরুদ্ধে অভিযোগ প্রত্যাহার করে নেওয়ার জন্য আমি আইন বিভাগের প্রতি অনুরোধ জানাচ্ছি। একইসঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকেও আহ্বান জানাচ্ছি যেন তারা জুলিয়ানকে ক্ষমা করে দেয়।’

এর আগে গত এপ্রিলেও অ্যাসাঞ্জের জামিন চেয়ে আদালতে আবেদন করেছিলেন স্টেলা মরিস। জামিন আবেদনের সঙ্গে দেওয়া এক বিবৃতিতে কীভাবে অ্যাসাঞ্জের সঙ্গে সম্পর্ক ঘনিষ্ঠ হয়েছিল তাও প্রকাশ করেছিলেন এ আইন গবেষক। মরিস জানান, অ্যাসাঞ্জের সঙ্গে তার দেখা হয় ২০১১ সালে। তখন তাকে সুইডিশ আইন তত্ত্ব নিয়ে গবেষণা করতে বলা হয়েছিল। মরিস বিবৃতিতে লিখেছিলেন, ‘সময়ের সঙ্গে সঙ্গে জুলিয়ান ও আমার মধ্যে ভালো রকমের বুদ্ধিভিত্তিক ও আবেগী বন্ধন গড়ে ওঠে। আমরা একে অপরের সেরা বন্ধুতে পরিণত হই।’

প্রতিকূল পরিস্থিতির মধ্যেও বন্ধুত্ব জোরালো হতে থাকে উল্লেখ করে মরিস জানান, তাদের দুই জনের সম্পর্ক ঘনিষ্ঠ হতে শুরু করে ২০১৫ সাল থেকে। লন্ডনে ইকুয়েডর দূতাবাসে থাকার সময় তাদের দুটি সন্তানও হয়। তাদের একজনের নাম গ্যাব্রিয়েল, অপরজনের নাম ম্যাক্স। অ্যাসাঞ্জ যে পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে তা থেকে সন্তানদের আড়াল রাখতে চেয়েছিলেন বলে তখন জানান এ আইন বিশেষজ্ঞ।

ব্রেক্সিট এর আরও খবর