প্রকাশিত :  ০৫:৪৩, ০১ ফেব্রুয়ারী ২০২০

আনুষ্ঠানিকভাবে ব্রেক্সিট সম্পন্ন: ইইউ ছাড়ল ব্রিটেন

আনুষ্ঠানিকভাবে ব্রেক্সিট সম্পন্ন: ইইউ ছাড়ল ব্রিটেন

জনমত ডেস্ক: অবশেষে আনুষ্ঠানিকভাবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ছেড়েছে যুক্তরাজ্য। এর মাধ্যমে ইইউ থেকে দেশটির ৪৭ বছরের সদস্যপদের সমাপ্তি ঘটল। গত ৩ বছর ধরে ব্রেক্সিট কার্যকরের চেষ্টা চালিয়ে আসছে যুক্তরাজ্য। অবশেষে সফল হলো তারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, স্থানীয় সময় শুক্রবার রাত ১১টায় আনুষ্ঠানিকভাবে ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে যায় যুক্তরাজ্য। ঐতিহাসিক এই মুহূর্তে অনেকেই আনন্দ প্রকাশ করেন। আবার একটি অংশ এর বিরুদ্ধে বিক্ষোভও করেছে।

ব্রেক্সিট কার্যকর হওয়ায় বা ইইউ থেকে যুক্তরাজ্য সরে আসায় উল্লাস প্রকাশ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি দেশকে একসঙ্গে ‘এগিয়ে নেওয়ার’ ওপর গুরুত্বারোপ করেন।

ইউরোপীয় ইউনিয়ন থেকে আনুষ্ঠানিকভাবে বের হওয়ার এক ঘণ্টা আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, অনেক মানুষের জন্য এটি একটি বিস্ময়কর আশাব্যঞ্জক মুহূর্ত। একটা সময় তারা ভেবেছিল, এটি কখনোই কার্যকর হবে না। অবশ্য কিছু মানুষ আছেন যারা ব্রেক্সিট কার্যকরের কারণে খুব হতাশ হয়েছেন।

তিনি আরও বলেন, তৃতীয় আরেকটি গ্রুপ রয়েছে যারা উদ্বেগে রয়েছেন যে, চলমান রাজনৈতিক বিবাদ শেষ হবে না। আমি সব অনুভূতিই বুঝতে পারছি এবং সরকার হিসেবে আমার ও আমাদের কাজ হলো সবাইকে সঙ্গে নিয়ে দেশকে এগিয়ে নেওয়া।

ইইউ থেকে বের হয়ে আসাকে ব্রিটিশ প্রধানমন্ত্রী ‘সত্যিকারের জাতীয় নতুনত্ব ও পরিবর্তন’ হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, আজ রাতে সবচেয়ে গুরুত্বের সঙ্গে যেটি বলতে চাই তা হলো- এটা শেষ নয়, শুরু।



Leave Your Comments


ব্রেক্সিট এর আরও খবর