বার্মিংহামে বিবিসিএ মিডল্যান্স দাবা প্রতিযোগিতা অনুষ্ঠিত

প্রকাশিত :  ১৬:৫৯, ০৪ অক্টোবর ২০১৮

বার্মিংহামে বিবিসিএ মিডল্যান্স দাবা প্রতিযোগিতা অনুষ্ঠিত

জনমত রিপেরার্ট ।। বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বার্মিংহামে গত রোববার ৩০ সেপ্টম্বর অনুষ্ঠিত হলো বিবিসিএ মিডল্যান্ডস রেপিডপ্লে ২০১৮ টুর্নামেন্ট। তিন বছর আগে পূর্ব লন্ডনে বাঙালী অধ্যুষিত এলাকায় প্রতিষ্ঠিত বৃটিশ বাংলা চেস এসোসিয়েশন বার্মিংহামে এই দাবা প্রতিযোগিতা অনুষ্ঠানের উদ্যোগ নেয়। টুর্নামেনন্ট শুরুর প্রাক্কালে সংগঠনের প্রধান উপদেষ্টা আবু মুসা হাসান অংশগ্রহণকারীদের স্বাগত জানিয়ে আশা প্রকাশ করেন যে. বার্মিংহামের বাঙালী কমিঊনিটির দাবাড়ুদের সুপ্ত প্রতিবা বিকাশে সংগঠিত হয়ে আগামীতে ব্রিটিশ মূলধারায় আমাদের কমিউনিটিকে আরো সমৃদ্ধ করবে বলে ব্যক্ত করেন !
 

\"8FFE58E8-462C-481A-AFBF-BE7E7C0A2F4A\"

বিবিসিএ এর উদ্যোগে আগামী ১১ নভেম্বর রোববার লন্ডনে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক পর্যায়ের দাবা প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য তিনি সকলের প্রতি আহবান জানান।
লন্ডন থেকে বিবিসিএ এর উদ্যোগে সভাপতি তারেক খান এবং সাধারন সম্পাদক মুশতাক চৌধুরী সহ ২০ জন দাবাড়ু এই প্রতিযোগিতায় অংশ নেন। এই দলে নব দম্পতি জনমতের চীফ ডিজাইনার অপু রায় এবং মানবিধিকার নেত্রী অজান্তা দেব রায়ের অংশগ্রহণ ছিল বাড়তি আকর্ষণ। টুর্নামেন্টের এক পর্যায়ে এই নব দম্পতির মধ্য প্রতিযোগিতা শুরু হলে সবাই করতালি দিয়ে তাদের স্বাগত জানায়। তেমনি বার্মিংহাম থেকে নবাগত দাবাড়ু জাহেদ আহমেদ ও কবিরের অংশগ্রহণ নতুন প্রতিভা অন্নেষনে এক বিরাট প্রাপ্তি !
তার মধ্যে সুদূর নর্থাম্পটন থেকে পিতা-মাতা সহ দুজন কিশোরী সায়মা এবং সামিয়ার অংশগ্রহণ ছিল সন্তানদের প্রতি অভবাবকের এক বিরাট প্রেরণার উজ্জ্বল দৃষ্টান্ত !
বিবিসিএ মিডল্যান্ডস রেপিডপ্লে টুর্নামেন্টের ওপেন বিভাগে একজন ইন্টারন্যাশনাল মাস্টারসহ ২০ জন তুখোড় খেলোয়াড় অংশ নেন। তবে এই বিভাগে প্রথম হয়েছেন বার্মিংহামের সাটন কোল্ডফিল্ড চেস ক্লাবের হেনরিক স্টেপানায়ন, দ্বিতীয় হয়েছেন স্টেফর্ড ক্লাবের সদস্য আই এম লরেন্স কুপার … তৃতীয় হয়েছেন বিবিসিএ এর সভাপতি তারেক খান এবং গ্রেডিং প্রাইজ পেয়েছেন বিবিসিএ এর সদস্য হাসান মোগালু।

\"274C6EB6-A822-466E-BF14-629A1860C3FB\"

অন্যদিক মেজর বিভাগে বিবিসিএ এর সদস্য লুকাস পিয়েচা প্রথম হয়েছেন। এই বিভাগে ২০ জন প্রতিযোগীর মধ্যে অনুষ্ঠিত তীব্র প্রতিদ্বন্দ্বিতায় দ্বিতীয় হয়েছেন চারজন। এদের মধ্যে রয়েছেন বিবিসিএ এর সাধারন সম্পাদক মুশতাক চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক আশরাফ হোসেন নান্নু, নিউহ্যাম চেস ক্লাবের ভাহীদ আবদুল্লাহ এবং সাটন কোল্ডফিল্ড ক্লাবের মারেক সজনস্কী। মেজর বিভাগে গ্রেডিং প্রাইজ পেয়েছেন বিবিসিএ এর প্রধান উপদেষ্টা এবং জনমত এর স্পেশাল করেসপন্ডেন্ট আবু মুসা হাসান এবং নর্খহ্যাম্টন জুনিয়র চেস ক্লাবের ক্লাবের সদস্য সামিয়া শেখ।
বিবিসি ও সাপ্তাহিক বিচিত্রার সাবেক সাংবাদিক কাজী জাওয়াদ, বিবিসিএ এর প্রধান উপদেষ্টা আবু মুসা হাসান, সভাপতি তারেক খান ও সাধারন সম্পাদক এবং স্হানীয় দাবা সংগঠক এ সাটন কোল্ডফিল্ড চেস ক্লাবের কর্মকর্তা গোলাম আলী পারভেজ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।
পুরস্কার বিতরনী অনুষ্ঠানে গেলাম আলী পারভেজ জানান যে তারা বর্মিংহামের বাংগালি দাবাড়ুদের সংগঠিত করবেন এবং নতুন ছেলে মেয়েদের প্রশিক্ষণ দেয়ার উদ্যোগ নিবেন !
উল্লেখ্য, বার্মিংহামে বিবিসিএ মিডল্যান্ডস রেপিডপ্লে টুর্নামেন্টের সমন্বয় করেন গোলাম আলী পারভেজ, সাহাব কোরেশী দুলাল এবং বাংলা মেইলের চিফ রিপোর্টার সাহিদুর রহমান সুহেল ।

কমিউনিটি এর আরও খবর

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ‘সুনামগঞ্জ জেলা ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে’র আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত

প্রকাশিত :  ১৩:৩৪, ২৮ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ১৪:৫৫, ২৮ মার্চ ২০২৪

সুনামগঞ্জ জেলা ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে'র উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গত ২৭ মার্চ বুধবার পূর্ব লন্ডনের একটি ভেন্যুতে এ আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাসুক আহমেদ সরদারের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসোসিয়েশনের সভাপতি শাহ সানোওয়ার হোসেন।


সংগঠনের সিনিয়র সদস্য আব্দুল কাইয়ুমের পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পীকার কাউন্সিলর জাহেদ চৌধুরী। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক, জিএলএ মেম্বার উমেশ দেশাই, নিউহাম বারার চেয়ার কাউন্সিলর রহিমা রহমান, রেডব্রিজ বারার সিভিক মেয়র কাউন্সিলর জোছনা ইসলাম, সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সহ সভাপতি আজহারুল ইসলাম সিপার, প্রধান উপদেষ্টা আতাউর রহমান, জিএসসির চেয়ার ব্যারিস্টার আতাউর রহমান, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক স্পীকার আহবাব হোসেন,  সাবেক মেয়র দরস উল্লাহ, কাউন্সিলর শামস ইসলাম, কাউন্সিলর সাইদা চৌধুরী। সাবেক প্রধান উপদেষ্টা সৈয়দ আবুল কাশেম এসোসিয়েশনের সিনিয়র সহ সভাপতি শাহীন খান, সহ-সভাপতি ইঞ্জিনিয়ার হাবিবুর রহমান, সিনিয়র সদস্য ড: রোয়াব  উদ্দিন, উপদেষ্টা আব্দুল আশিক চৌধুরী,সাবেক সাধারণ সম্পাদক নিয়াজুল ইসলাম চৌধুরী। 

এসোসিয়েশনের উপদেষ্টা জুনেদ আহমেদ সুন্দর, উপদেষ্টা নুরুল ইসলাম এমবিই, প্রফেসর শাহনুর আহমদ খান, উপদেষ্টা মাষ্টার আমির উদ্দিন আহমেদ, ফজল উদ্দিন,  সহ সভাপতি আনসার আহমেদ, ফারুক মিয়া জিলু, শিশু মিয়া, বদর উদ্দিন, নাসির উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক আলী আহমদ, নোমান আহমদ, কোষাধ্যক্ষ মোহাম্মদ আবু ইয়াসিন সুমন, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান, সাবেক কাউন্সিলর রুহুল আমিন, আসাদুজ্জামান, তউরিস মিয়া, আনোয়ার কামাল দুলাল, এডভোকেট আল আমিন, সৈয়দ মকবুল, জাকির হোসেন সেলিম, নোয়াব আলী, আবুল মনসুর আহমদ, হেভেন খান, রাজু মিয়া, ফয়জুল হক, আতিকুর রহমান আতি, শাহানুর সহ বিপুল সংখ্যক লোকজন। আলোচনা সভায় বক্তারা মহান স্বাধীনতা দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা করেন।  তারা সবাইকে দেশের কল্যাণে কাজ করার আহ্বান জানান। অনুষ্ঠানে আগতরা 'সুনামগঞ্জ জেলা ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে'র পক্ষ থেকে এমন আয়োজনের জন্য সংগঠনের নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান। এসময় তারা এসোসিয়েশনের উত্তরোত্তর সম্মৃদ্ধি ও প্রসার কামনা করেন। 

শেষে দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করেন, এসোসিয়েশনের ধর্ম বিষয়ক সম্পাদক লুৎফুর রহমান বিন নুরী।

কমিউনিটি এর আরও খবর