স্টোকপোর্ট এ ওভেনের মধ্যে ভয়ঙ্কর সাপ

প্রকাশিত :  ২০:৫৩, ০৪ অক্টোবর ২০১৮

 স্টোকপোর্ট এ ওভেনের মধ্যে ভয়ঙ্কর সাপ

জনমত রিপেরার্ট ।। চিপস তৈরির একটি ওভেন খুলতেই ভয়ঙ্কর একটি সাপ দেখতে পান এক নারী। এ সময় তার পাশে থাকা স্বামী ঐ নারীকে তাড়াতাড়ি করে সেখান থেকে সরিয়ে নেন।   যুক্তরাজ্যের স্টোকপোর্ট শহরে এ ঘটনাটি ঘটে। 

এরপর তার স্বামী বন্যপ্রাণী নিয়ে কাজ করে এমন একটি দাতব্য সংগঠনকে খবর দেন। তারা এসে ঐ সাপটিকে ধরে নিয়ে যায়। খবর বিবিসির।

ঘটনাটি ঘটেছে গত ২৬ সেপ্টেম্বর। দেশটির বন্যপ্রাণী রক্ষণাবেক্ষণকারী দাতব্য সংগঠন রয়্যাল সোসাইটি ফর দ্য প্রিভেনশন অব ক্রুলিটি টু অ্যানিমেলসে (আরএসপিসিএ) আরএসপিসিএ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে। সংস্থাটি ওই সাপ উদ্ধারের একটি ভিডিওচিত্র সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করে।

ওই দাতব্য সংগঠনের পরিদর্শক অ্যান্ডি হ্যারিস বলেন, উদ্ধার হওয়া ওই সাপটি ‘আফ্রিকান ব্রাউন’। বিষহীন এই সাপটি যুক্তরাজ্যে সাধারণত পোষা হয়।

সাপটি তার মালিকের কাছ থেকে পালিয়ে এসেছে অথবা মালিক সাপটিকে ফেলে দিয়েছে বলে ধারণা করেন হ্যারিস।

অ্যান্ডি হ্যারিস আরও বলেন, তারা সাপটি উদ্ধারের সময় ওভেনের পেছনের দেয়ালে একটি গর্ত দেখতে পেয়েছেন। ওই গর্ত দিয়েই উষ্ণতার স্বাদ নিতে ওভেনের ভেতরে ঢুকে পড়েছে।

তিনি বলেন, সাপটির ভাগ্য ভালো যে ওই নারী ওভেনের দরজা খোলার আগে প্রিহিট দেননি। এ ধরনের সাপ সাধারণত ইঁদুর, টিকটিকি ও পাখি খেয়ে থাকে।

নিজেদের নাম না প্রকাশ করার শর্তে ওই নারী বলেন, ‘এটা আমার জীবনে সবচেয়ে ভয়ঙ্কর অভিজ্ঞতা। আমার হৃৎস্পন্দন বন্ধ হয়ে যাওয়ার মতো অবস্থা। তবে অবস্থা বেগতিক হওয়ার আগেই আমার স্বামী বিষয়টি টের পেয়ে যান।

ওই নারী আরও বলেন, তিনি মাত্র কয়েক দিন আগেই চোখের ছানি অস্ত্রোপচার করান। প্রথম দেখাতে তিনি সাপটিকে দৃষ্টিভ্রম হিসেবেই ভেবেছেন।

তিনি ধারণা করেছিলেন, চোখ তার সঙ্গে প্রতারণা করছে। কিন্তু তৎক্ষণাৎ স্বামী সেই ভুল ভাঙান।

উদ্ধারের পর সাপটির নাম সামি দেয়া হয় বলে এনডিটিভি সূত্রে জানা যায়।

 

 

ইসরাইলে অস্ত্র বিক্রি বন্ধ করতে ১৩০ ব্রিটিশ এমপির চিঠি

প্রকাশিত :  ০৯:১৪, ২৮ মার্চ ২০২৪

ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ব্রিটেনের মেম্বার অব পার্লামেন্ট (এমপি) এবং হাউস অব লর্ডসের মন্ত্রীরা। গাজায় ইসরাইলের হামলার বিরুদ্ধে আন্তর্জাতিক চাপের প্রতিক্রিয়ায় তারা এ আহ্বান জানান। এ বিষয়ে দেশটির পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরনকে একটি চিঠিও দিয়েছেন তারা। 

বৃহস্পতিবারের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান। 

এই চিঠিতে সমর্থন করেছেন ১৩০ জনেরও বেশি পার্লামেন্ট মেম্বার। চিঠিটিতে ইসরাইলে অস্ত্র রপ্তানি নিষিদ্ধ করার আহ্বান জানানো হয়েছে। 

লেবার এমপি জারাহ সুলতানার নেতৃত্বে চিঠিতে ১০৭ এমপি এবং ২৭ জন সহকর্মী স্বাক্ষর করেন। এর মধ্যে সাবেক শ্রম মধ্যপ্রাচ্য মন্ত্রী পিটার হেইন, স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) ওয়েস্টমিনস্টার নেতা স্টিফেন ফ্লিন এবং সাবেক লেবার নেতা জেরেমি করবিন রয়েছেন। 

স্বাক্ষরকারীদের মধ্যে আরও আছেন রক্ষণশীল রাজনীতিবিদ নোশিনা মোবারিক, পররাষ্ট্র দপ্তরের স্থায়ী সচিব জন কের এবং লেবার পার্টির সাবেক মন্ত্রী টেসা ব্ল্যাকস্টোন। চিঠিটি ৪৬ জন লেবার এমপি এবং প্রায় সব এসএনপি সংসদীয় দলের সমর্থন পেয়েছে। 

চিঠিতে বলা হয়েছে, ইসরাইলে যুক্তরাজ্যের অস্ত্র রপ্তানির \'স্বাভাবিক ব্যবসা\' \'সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য\'। 

জাতিসংঘের সাম্প্রতিক তদন্তে পাওয়া যুক্তরাজ্যের নির্মিত অস্ত্র গাজায় ব্যবহার করা হচ্ছে— এ বিষয়টিও চিঠিতে উল্লেখ করা হয়েছে। 

ব্রিটেনের পররাষ্ট্র সচিবের কাছে লেখা চিঠিতে অস্ত্র বিক্রির ব্যাপারে অন্যান্য দেশের নেওয়া পদক্ষেপের কথাও তুলে ধরেছেন এমপিরা। গত সপ্তাহে কানাডা ইসরাইলে সমস্ত অস্ত্র রপ্তানি বন্ধের ঘোষণা দিয়েছে।