প্রকাশিত :  ১৯:২৮, ০৪ মার্চ ২০২০
সর্বশেষ আপডেট: ০৫:৪৩, ০৫ মার্চ ২০২০

​ইসলামিক স্কলার ইউসুফ আল-কারযাভী সুস্থ আছেন

​ইসলামিক স্কলার ইউসুফ আল-কারযাভী সুস্থ আছেন

আন্তর্জাতিক ডেস্ক : মিশরীয় জনপ্রিয় ইসলামিক চিন্তাবিদ, শরিয়া বিষয়ে লেখা কয়েকশ গ্রন্থের রচিয়িতা ইউসুফ আল-কারযাভীর ইন্তেকাল নিয়ে সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়িয়ে পড়ে। এর উপর ভিত্তি করে কয়েকটি মিডিয়ায় মৃত্যুর খবরও প্রকাশ হয়। তবে খবরটিকে নিছক গুজব  বলে জানিয়েছেন বাংলাদেশের এক বিশিষ্ট বক্তা। তিনি জনমতকে বলেন, প্রায় শতবর্যি ইউসুফ আল-কারযাভী বার্ধক‍্যজনিত কারণে অসুস্থ হলেও এখনও জীবিত  আছেন।

 ইউসুফ আল-কারযাভী ১৯২৬ সালে মিশরের গারবিয়্যা জেলায় জন্মগ্রহন করেন। তার বয়স এখন ৯৪ বছর চলছে।

ইউসুফ আল-কারযাভী কাতারের আল জাজিরা টেলিভিশনে শরীয়াহ এবং জীবন নামক তার অনুষ্ঠান তাকে পৃথিবীব্যাপি পরিচিত করে তোলে। আলেমদের আন্তর্জাতিক সংগঠন ইত্তেহাদুল আলামী লি উলামাইল মুসলিমীন এর সভাপতি ছিলেন।

তিনি দশ বছর বয়স হবার আগেই হিফজ সম্পন্ন করেন। অতপর আল-আজহারের শিক্ষা পদ্ধতিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পড়াশোনা করেন। উচ্চ মাধ্যমিকে তিনি সারা মিশরে দ্বিতীয় হন। আল আজহারের উসুলুদ দ্বীন অনুষদ থেকে অনার্স মাষ্টাস এবং পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তার পিএইচডি বিষয় ছিল “যাকাত এবং সামাজিক সমস্যা সমাধানে তার প্রভাব।”

ইউসুফ আল-কারযাভী ইসলামী অর্থণীতিতে অবদান রাখায় ব্যাংক ফয়সল পুরস্কার, ইসলামী শিক্ষায় অবদানের জন্য আন্তর্জাতিক বাদশাহ ফয়সাল পুরস্কারের এবং ব্রুনাই সরকার তাকে হাসান বাকলি পুরস্কারে ভুযিত করেন।



Leave Your Comments


ধর্ম এর আরও খবর