লন্ডনে উন্নয়ন মেলা

বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল --নাজমুল কাওনাইন

প্রকাশিত :  ০৭:১৯, ০৯ অক্টোবর ২০১৮
সর্বশেষ আপডেট: ০৭:৪৭, ০৯ অক্টোবর ২০১৮

বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল  --নাজমুল কাওনাইন

জনমত রিাপোর্ট ।।  লন্ডনে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার নাজমুল কাওনাইন বলেছেন, ‘বিশ্ব সম্প্রাদায়ের কাছে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। আমাদের এ অর্জন সম্ভব হয়েছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের কারনে’।

রবিবার, ৭ই অক্টোবর ৪র্থ বাংলাদেশ উন্নয়ন মেলা’২০১৮ উপলক্ষে হাই কমিশন আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন করতে গিয়ে এ মন্তব্য করেন হাই কমিশনার। স্থানীয় সময় সন্ধ্যায় পূর্ব লন্ডনের ‘ইমপ্রেশন অডিটরিয়ামে‘ উদযাপন করা হয় উন্নয়ন মেলা উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠান। অনুষ্ঠানসূচীর মধ্যে ছিলো আলোচনা, পুস্তুক প্রদর্শনী ও বিতরণ, আলোকচিত্র প্রদর্শনী এবং সাংস্কৃতিক পর্ব। আলোচনায় অংশ নেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান শরীফসহ কমিউনিটি নেতৃবৃন্দ।  এতে ছিলো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উন্নয়ন দর্শন ও আজকের বাংলাদেশ, মহান মুক্তিযুদ্ধ, অবকাঠামো খাতে গৃহীত কার্যক্রম, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ এমডিজি অর্জনে বাংলাদেশের সাফল্য ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন, বাংলাদেশে ব্যবসা-বিনিয়োগের সুযোগ ও সম্ভাবনা এবং পর্যটন খাতসহ বিভিন্ন বিষয়।

অনুষ্ঠানে যুক্তরাজ্য প্রবাসী বিশিষ্ট ব্যক্তিবর্গ, মুক্তিযোদ্ধা, বাংলা প্রিন্ট ও ইলেক্টনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, শিক্ষক, বুদ্ধিজীবি, সাহিত্যিক, শিল্পী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, ডাক্তার, প্রকৌশলী, ব্যবসায়ী, সমাজকর্মী, ছাত্র-ছাত্রী, এবং হাই কমিশনের কর্মকর্তা ও কর্মচারীগণ পরিবারবর্গসহ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী বক্তৃতায় হাইকমিশনার উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধ, এমডিজি অর্জনে বাংলাদেশের সাফল্য, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন রূপকল্প ২০২১ ও ২০৪১ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন। তিনি বিদ্যুৎ, শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ ও ডিজিটাল বাংলাদেশ নির্মাণে সরকারের সাফল্যসহ আর্থ-সামাজিক সকল খাতের  অগ্রগতির চিত্র তুলে ধরেন তাঁর বক্তৃতায়। হাইকমিশনার বলেন, ‘এ সাফল্য ও উন্নয়ন সম্ভব হয়েছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা‘র বলিষ্ঠ নেতৃত্বের কারণে।’ সরকারের এ গৃহীত উন্নয়ন কার্যক্রমে যুক্তরাজ্যে বসবাসরত সকল শ্রেণী পেশার প্রবাসীদেরও সক্রিয় অবদান রয়েছে বলে মন্তব্য করেন তিনি।

যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ তাঁর বক্তব্যে বলেন, ‘বাংলাদেশ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজ উন্নয়নের মহাসড়কে অবস্থান করছে।’ প্রবাসীদের বিভিন্ন সহযোগিতার কথা বক্তব্যে তুলে ধরে তিনি বলেন, ‘বর্তমান সরকারের সার্বিক উন্নয়নের সুফল সকল সেক্টরে দৃশ্যমান হয়েছে।’ অনুষ্ঠানে কমিউনিটির অন্যান্য নেতৃবৃন্দও বক্তব্য রাখেন এবং বাংলাদেশের অগ্রগতিতে তাদের স্ব স্ব অবস্থান থেকে কাজ করার বিষয়ে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। 

অনুষ্ঠানে বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের সুযোগ ও সম্ভাবনা, অবকাঠামো খাতে বিপুল বিনিয়োগ, এমডিজি অর্জনে বাংলাদেশের সাফল্য এবং ডিজিটাল বাংলাদেশ নির্মাণে সরকারের পদক্ষেপসহ বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রার উপর একটি পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেসন করা হয়। মেলায় বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়নের তথ্যচিত্রও প্রদর্শিত হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর উন্নয়ন দর্শন, মহান মুক্তিযুদ্ধ, এমডিজি অর্জনে বাংলাদেশের সাফল্য, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন কার্যক্রম, বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রা, অবকাঠামো প্রকল্পসমূহ, লক্ষ্য বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ, জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের নিয়ে সমস্যা এবং পর্যটনসহ বিভিন্ন বিষয়ে প্রকাশিত পুস্তুকাদি প্রদর্শন ও বিতরণ এবং মিশনের কন্স্যুলার সার্ভিস অতিথিদের কাছে তুলে ধরতে হাই কমিশনের দুটো স্টল ছাড়াও বাংলাদেশ বিমান ওব্রাক সাজন এক্সচেঞ্জ হাউজেরদুটো স্টলও ছিলো অনুষ্ঠানস্থলে।

যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশী শিল্পীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশ উন্নয়ন মেলার সমাপ্তি ঘোষণা করা হয়।

কমিউনিটি এর আরও খবর

গ্রেটার সিলেট কাউন্সিলের স্বাধীনতা দিবস উদযাপন ও ইফতার মাহফিল

প্রকাশিত :  ০৪:৪৯, ২৮ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ০৫:৩২, ২৮ মার্চ ২০২৪

গ্রেটার সিলেট ডেভেলাপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইন ইউকের উদ্যোগে মহান স্বাধীনতা দিবসের আলোচনা সভা ও ইফতার মাহফিল গত ২৬ মার্চ অনুষ্ঠিত হয়।

পূর্ব লন্ডনের লন্ডন এন্টারপ্রাইজ একাডেমির হল রুমে অনুষ্ঠিত আলোচনা সভা ও ইফতার মাহফিলে সভাপতিত্ব করেন সংগঠনের চেয়ারপার্সন ব্যারিস্টার আতাউর রহমান। সাধারন সম্পাদক খছরু খানের পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চ্যানেল এস টেলেভিশনের ফাউন্ডার মাহি ফেরদৌস জলিল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লন্ডন এন্টার প্রাইজ একাডেমির প্রিন্সিপাল আশিদ আলী। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জিএসসি সাউথ ইস্ট রিজিওনের চেয়ারপার্সন এম এ আজিজ, সাবেক কেন্দ্রীয় সেক্রেটারী মির্জা আছহাব বেগ,সাউথ ওয়েস্ট রিজিওনের চেয়ারপার্সন সৈয়দ আখলাকুল আম্বিয়া রাবেল, জিএসসি ইস্ট মিডল্যান্ড রিজিওনের সেক্রেটারী ফিরোজ খান, কাউন্সিলর সৈয়দা লাভলী চৌধুরী, জিএসসি সাউথ ইস্ট রিজিওনের সাবেক চেয়ারপার্সন আরজু মিয়া এমবিই প্রমুখ। 

সভায় বক্তারা স্বাধীনতা আন্দোলনে নিহত বীর সেনাদের স্মরণ করেন, এবং লাখো মানুষের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতার সুনাম অক্ষুন্ন রাখার আহবান জানান। বক্তারা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে যুক্তরাজ্য প্রবাসীদের অবদান তুলে ধরে বলেন, “দেশের স্বাধীনতার জন্য একাত্তরে আমাদের প্রবাসীরা আর্থিক সাহায্য দিয়ে, বিশ্ব জনমত গঠনে প্রবাসে মিছিল মিটিং করে বিজয় নিশ্চিত করতে ঐতিহাসিক ভূমিকা পালন করেছেন।” সভায় বক্তারা গাজায় ইসরায়েলি হত্যাকান্ডের তীব্র নিন্দা জানিয়ে অনতিবিলম্বে যুদ্ধ বিরতির আহবান জানান। 

ইফতার মাহফিলে স্বাধীনতা যুদ্ধে নিহতদের আত্মার শান্তি এবং বিশ্ব শান্তি কামনা করে দোয়া পরিচালনা করেন বায়তুল আমান জামে মসজিদের খতিব মাওলানা আব্দুল মালিক।


কমিউনিটি এর আরও খবর