আক্রান্ত ৫ লাখ

১৯৯টি দেশে করোনার ছোবল, মৃতের সংখ্যা ২৪ হাজার ৯০

প্রকাশিত :  ০৮:৪৫, ২৭ মার্চ ২০২০
সর্বশেষ আপডেট: ০৮:৫০, ২৭ মার্চ ২০২০

১৯৯টি দেশে করোনার ছোবল, মৃতের সংখ্যা ২৪ হাজার ৯০

আন্তর্জাতিক ডেস্ক: আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারের ওয়েবসাইট অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে করোনাভাইরাস। বাংলাদেশ সময় শুক্রবার (২৭ মার্চ) সকাল সাড়ে ১১টা পর্যন্ত সারা বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৩২ হাজার ২৬৩ জন। মুত্যু হয়েছে ২৪ হাজার ৯০ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১ লাখ ২৪ হাজার ৩৪৯ জন।

 ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনা ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে ১১ মার্চ পৃথিবীব্যাপী মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, আক্রান্তের সংখ্যার দিক দিয়ে চীনকে ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র। সেদেশে ৮৫ হাজার ৫৯৪ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। প্রাণ হারিয়েছে ১৩০০ মানুষ। সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১৮৬৮ জন। চীনে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৮১ হাজার ৩৪০ জন। মৃত্যু হয়েছে ৩ হাজার ২৯২ জনের। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৭৪ হাজার ৫৮৮ জন। আক্রান্তের সংখ্যার দিক দিয়ে তৃতীয় অবস্থানে থাকলেও করোনায় সবচেয়ে বেশি প্রানহানি হয়েছে ইতালিতে। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৮ হাজারের বেশি মানুষের। মোট আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৫৮৯। সুস্থ হয়েছে ১০ হাজার ৩৬১ জন। স্পেনে আক্রান্ত হয়েছে ৫৭ হাজার ৭৮৬ জন। প্রাণ হারিয়েছে ৪,৩৬৫ জন।

বাংলাদেশ সময় শুক্রবার (২৭ মার্চ) ভোর ৬টার পর থেকে সকাল সাড়ে ১১ টা পর্যন্ত সারাবিশ্বে নতুন করে আক্রান্ত হয়েছে ৪৫৪ জন। এর মধ্যে কমপক্ষে ১৫৯ জন যুক্তরাষ্ট্রের, চীনের ৫৫ জন, দক্ষিণ কোরিয়ার ৯১, ভারতের ৬ জন, মেক্সিকোর ১১০ জন, কাজাখস্তানের ৮ জন, ক্যামেরুনের ১৩ জন, প্যারাগুয়ের ১১ জন ও ভুটানের ১ জন।

করোনায় আক্রান্ত ডিবিপ্রধান হারুন

প্রকাশিত :  ০৪:০৮, ২৭ ফেব্রুয়ারী ২০২৪
সর্বশেষ আপডেট: ০৭:৩৬, ২৭ ফেব্রুয়ারী ২০২৪

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) রাতে তিনি এ তথ্য নিজেই নিশ্চিত করেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেজে গোয়েন্দা পুলিশের প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ লিখেছেন, হঠাৎ করে করোনা আক্রান্ত হলাম। সুস্থতার জন্য দোয়া চাই।

ডিবি সূত্রে জানা গেছে, করোনা পরীক্ষার ফল পজিটিভ আসার পরে বর্তমানে বাসায় চিকিৎসা নিচ্ছেন অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদ।

২০২২ সালের ১৩ জুলাই ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের প্রধান হিসেবে দায়িত্ব পান হারুন অর রশীদ।

২০২১ সালের মে মাসে যুগ্ম পুলিশ কমিশনার হিসেবে গোয়েন্দা বিভাগে পদায়ন হয় তার। এর আগে ডিএমপির তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার এবং নারায়ণগঞ্জ ও গাজীপুরে পুলিশ সুপারের দায়িত্ব পালন করেন।