img

করোনায় বিশ্বে মৃত্যুর সংখ্যা ১ লাখ ১৯ হাজার ৬১৮, আক্রান্ত ১৯ লাখ ২৩ হাজার ৮৪৮

প্রকাশিত :  ০৫:৫৬, ১৪ এপ্রিল ২০২০

করোনায় বিশ্বে মৃত্যুর সংখ্যা  ১ লাখ ১৯ হাজার ৬১৮, আক্রান্ত ১৯ লাখ ২৩ হাজার ৮৪৮

আন্তর্জাতিক ডেস্ক : চীনের উহান থেকে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব হয়। তারপর তিন মাস পার হয়েছে। কিন্তু নিয়ন্ত্রণের লক্ষণ এখনও দৃশ্যমান নয়। ইতিমধ্যে করোনায় বিপর্যস্ত হয়ে পড়েছে সারাবিশ্ব। শুধু গত ২৪ ঘণ্টায়ই বিশ্বজুড়ে এতে ৫ হাজার ৪২৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ১৯ হাজার ৬১৮ জন।

এছাড়া বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা ১৯ লাখ ২৩ হাজার ৮৪৮ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৭১ হাজার ৫৯১ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ৪ লাখ ৪৪ হাজার ৬৩৬ জন। 

 সবমিলিয়ে, বর্তমানে ১৩ লাখ ৬০ হাজার ১০০ জন আক্রান্ত রয়েছে। তাদের মধ্যে ১৩ লাখ ৮ হাজার ৩৫৮ জন চিকিৎসাধীন, যাদের অবস্থা স্থিতিশীল। আর ৫১ হাজার ৭৪২ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিউতে রয়েছে।

 ভাইরাসটি চীন থেকে ছড়ালেও বর্তমানে সবচেয়ে খারাপ অবস্থা যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট আক্রান্ত ৫ লাখ ৮৬ হাজার ৯৪১, মারা গেছে ২৩ হাজার ৬৪০ জন। এখন পর্যন্ত করোনায় সর্বোচ্চ মৃত্যু এবং আক্রান্ত যুক্তরাষ্ট্রে।  

 এছাড়া ইতালিতে আক্রান্ত ১ লাখ ৫৯ হাজার ৫১৬, মারা গেছে ২০ হাজার ৪৬৫ জন। স্পেনে আক্রান্ত ১ লাখ ৭০ হাজার ৯৯, মারা গেছে ১৭ হাজার ৭৫৬ জন। জার্মানিতে আক্রান্ত ১ লাখ ৩০ হাজার ৭২, মারা গেছে ৩ হাজার ১৯৪ জন। চীনে আক্রান্ত ৮২ হাজার ১৬০, মারা গেছে ৩ হাজার ৩৪১ জন। ফ্রান্সে আক্রান্ত ১ লাখ ৩৬ হাজার ৭৭৯, মারা গেছে ১৪ হাজার ৯৬৭ জন। ইরানে আক্রান্ত ৭৩ হাজার ৩০৩, মারা গেছে ৪ হাজার ৫৮৫ জন। যুক্তরাজ্যে আক্রান্ত ৮৮ হাজার ৬২১, মারা গেছে ১১ হাজার ৩২৯ জন। বেলজিয়ামে আক্রান্ত ৩০ হাজার ৫৮৯, মারা গেছে ৩ হাজার ৯০৩ জন। নেদারল্যান্ডসে আক্রান্ত ২৬ হাজার ৫৫১, মারা গেছে ২ হাজার ৮২৩ জন। সুইজারল্যান্ডে আক্রান্ত ২৫ হাজার ৬৮৮, মারা গেছে ১ হাজার ১৩৮ জন। তুরস্কে আক্রান্ত ৬১ হাজার ৪৯, মারা গেছে ১ হাজার ২৯৬ জন। ব্রাজিলে আক্রান্ত ২৩ হাজার ৪৩০, মারা গেছে ১ হাজার ৩২৮ জন। 

 এছাড়া ভারতে মোট আক্রান্ত ১০ হাজার ৪৫৩, মারা গেছে ৩৫৮ জন। পাকিস্তানে আক্রান্ত ৫ হাজার ৪৯৬, মারা গেছে ৯৩ জন। বাংলাদেশে আক্রান্ত ৮০৩, মারা গেছে ৩৯ জন।

 এ রোগের কোনো উপসর্গ যেমন জ্বর, গলা ব্যথা, শুকনো কাশি, শ্বাসকষ্ট, শ্বাসকষ্টের সঙ্গে কাশি, এর কারণে স্বাদ ও গন্ধের অনুভূতিও কাজ না করতে পারে তাই এগুলো দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। জনবহুল স্থানে চলাফেরার সময় মাস্ক ব্যবহার করতে হবে। বাড়িঘর পরিষ্কার রাখতে হবে। বাইরে থেকে ঘরে ফিরে এবং খাবার আগে সাবান দিয়ে হাত পরিষ্কার করতে হবে। খাবার ভালোভাবে সিদ্ধ করে খেতে হবে।

img

করোনায় আক্রান্ত ডিবিপ্রধান হারুন

প্রকাশিত :  ০৪:০৮, ২৭ ফেব্রুয়ারী ২০২৪
সর্বশেষ আপডেট: ০৭:৩৬, ২৭ ফেব্রুয়ারী ২০২৪

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) রাতে তিনি এ তথ্য নিজেই নিশ্চিত করেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেজে গোয়েন্দা পুলিশের প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ লিখেছেন, হঠাৎ করে করোনা আক্রান্ত হলাম। সুস্থতার জন্য দোয়া চাই।

ডিবি সূত্রে জানা গেছে, করোনা পরীক্ষার ফল পজিটিভ আসার পরে বর্তমানে বাসায় চিকিৎসা নিচ্ছেন অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদ।

২০২২ সালের ১৩ জুলাই ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের প্রধান হিসেবে দায়িত্ব পান হারুন অর রশীদ।

২০২১ সালের মে মাসে যুগ্ম পুলিশ কমিশনার হিসেবে গোয়েন্দা বিভাগে পদায়ন হয় তার। এর আগে ডিএমপির তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার এবং নারায়ণগঞ্জ ও গাজীপুরে পুলিশ সুপারের দায়িত্ব পালন করেন।