প্রকাশিত :  ০৬:২১, ২৩ এপ্রিল ২০২০

ব্রিটেনসহ ইউরোপে রামাদ্বান শুরু শুক্রবার থেকে

তারাবির নামাজ ঘরেই পড়ার পরামর্শ

ব্রিটেনসহ ইউরোপে রামাদ্বান শুরু শুক্রবার থেকে

জনমত ডেস্ক: ব্রিটেন ও ইউরোপে পবিত্র রোজা শুরু হচ্ছে ২৪ এপ্রিল শুক্রবার থেকে। বৃহস্পতিবার প্রথম তারাবিহ। সৌদি আরবের সঙ্গে মিল রেখে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশ, ব্রিটেন, ইউরোপ ও আমেরিকার মুসলিম কমিউনিটি রোজা শুরু করে থাকেন। আজ মধ্যপ্রাচ্যের কোন দেশে চাঁদ দেখা না যাওয়ায় আগামীকাল ৩০ দিন পূর্ণ হবে শাবান মাসের অর্থাৎ শুক্রবার থেকে সৌদি আরবসহ ইউরোপ আমেরিকায় রোজা শুরু হবে।

প্রথম রোজার সেহরির শেষ সময় ৪টা ৭ মিনিটে আর ইফতার ৮টা ১৬ মিনিটে। করোনাভাইরাসের কারনে স্কুল সমূহ বন্ধ থাকায় অভিভাবকদের রোজার প্রস্তুতি নিতে একটু সময় পাবেন বলে জানিয়েছেন অনেক অভিভাবক।

এদিকে করোনাভাইরাসের প্রদুর্ভাবের কারনে পবিত্র রমজান মাসেও বন্ধ থাকবে লন্ডনের মসজিদ সমূহ। ফলে রমজান মাসের তারাবির নামাজ ঘরেই পড়ার পরামর্শ দিয়েছে কাউন্সিল অব মস্ক টাওয়ার হ্যামলেটস। মসজিদ বন্ধ থাকলেও বৃদ্ধ এবং দুর্দশাগ্রস্থ মুসল্লিদের বিশেষ ব্যবস্থায় ইফতার বিতরন করবে ইস্ট লন্ডন মসজিদ ও ব্রিকলেইন মসজিদ। তবে ইস্ট লন্ডন মসজিদ বন্ধ থাকলেও প্রতিদিন ইলেক্ট্রনিক ও স্যোশাল মিডিয়ার মাধ্যমে বিষয় ভিত্তিক আলোচনার ব্যবস্থা রেখেছে ।

একই সাথে টেলিফোনের মাধ্যমে পুরুষ ও মহিলাদের পৃথক পৃথক এডভাইসসহ বিভিন্ন বিষয়ে জানার সুযোগ রেখেছে ইস্ট লন্ডন মসজিদ। মসজিদের কর্তৃপক্ষ জানিয়েছেন দুদর্শাগ্রস্থ পরিবারের জন্যও তারা ফুডপ্যাকের ব্যবস্থা রেখেছেন।

ব্রিটিশ সরকারের পরবর্তী নিদের্শনা না পাওয়া পর্যন্ত ঘরেই নামাজ পড়ার আহবান জানিয়েছেন মসজিদ কর্তৃপক্ষ।




Leave Your Comments


ধর্ম এর আরও খবর