img

নরসিংদীতে জঙ্গি আস্তানা সন্দেহে দুটি বাড়ি ঘেরাও

প্রকাশিত :  ০৯:১৯, ১৬ অক্টোবর ২০১৮

নরসিংদীতে জঙ্গি আস্তানা সন্দেহে দুটি বাড়ি ঘেরাও

নরসিংদীর শেখেরচর ও মাধবদীতে জঙ্গি আস্তানা সন্দেহে দু’টি বাড়ি ঘিরে রেখেছে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের সদস্যরা।সোমবার (১৫ অক্টোবর) সন্ধ্যা থেকে বাড়ি দুটি ঘিরে রেখে মঙ্গলবার সকালে অভিযান পরিচালনার প্রস্তুতি নিচ্ছে পুলিশ।

ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট ও পুলিশ সদর দফতরের এলআইসি শাখা যৌথভাবে এই অভিযানের প্রস্তুতি নিচ্ছে।

কর্মকর্তারা জানান, গোয়েন্দা অনুসন্ধানের পর মাধবদী গদাইরচরের গাঙপাড়ে ও শেখের চরে অবস্থিত বাড়ি দুটি জঙ্গি আস্তানা হিসেবে চিহ্নিত করা হয়েছে। এরপর সোমবার সন্ধ্যায় বাইরে থেকে তালা দিয়ে বাড়ি ঘিরে অবস্থান নেয় পুলিশ।

অভিযানের জন্য সিটিটিসির সোয়াট টিমকে ডাকা হয়েছে। সোয়াট সদস্যরা গিয়ে পৌঁছালে ভোরের দিকে অভিযান চালানো হতে পারে।

মাধবদীর গাঙপাড় এলাকার ওই বাড়িটি একটি পাঁচ তলা একটি ভবন। এই ভবনের ৫ম তলায় অন্তত দুই জন পুরুষ ও একজন নারী রয়েছেন বলে কাউন্টার টেরোরেজিমের কর্মকর্তারা জানতে পেরেছেন।

আর শেখেরচরের ভবীরথি এলাকায় সাত তলা ভবনের ৭ম তলায় অন্তত দুই জন নারী রয়েছেন বলে সিটিটিসি কর্মকর্তারা ধারণা করছেন।

কাউন্টার টেররিজম ইউনিটের অতিরিক্ত উপকমিশনার আবদুল মান্নান সোমবার রাতে জানান, তারা অভিযানের প্রস্তুতি নিচ্ছেন। এর বেশি কিছু তিনি জানাননি।

নরসিংদীর এসপি সাইফুল্লাহ আল মামুন বলেন, এরকম তথ্য আমাদের কাছে এখনও আসেনি। যেহেতু এখন পূজার সময় তাই এ ধরণের তথ্য প্রচার হলে জনমনে ভীতি সৃষ্টি হবে। তবে অভিযানের বিষয়ে পরে জানানো হবে, বলেন তিনি।


img

টানা তাপপ্রবাহে পুড়ছে দেশ, ভাঙল ৭৬ বছরের রেকর্ড

প্রকাশিত :  ১৫:৫০, ২৬ এপ্রিল ২০২৪

এপ্রিলের শুরু থেকেই অসহনীয় গরমে পুড়ছে দেশ। যত দিন গেছে তাপপ্রবাহের এলাকাও প্রসারিত হয়েছে। এখন দেশের বেশিরভাগ জেলায় তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তীব্র গরমে হাঁসফাঁস জনজীবন। এ অবস্থায় দেশের গত ৭৬ বছরের রেকর্ড ভেঙেছে তাপপ্রবাহ। যা এপ্রিল মাসের দীর্ঘব্যপ্তিকাল বলছে আবহাওয়া অফিস।

শুক্রবার সকালে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক গণমাধ্যমকে জানান, ১৯৪৮ সাল থেকে ইতিহাসে এবারই প্রথম দীর্ঘসময় ধরে তাপপ্রবাহ বইছে বাংলাদেশে। চলতি এপ্রিলে টানা ২৪ দিন তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, রাজশাহী বিভাগে ১ এপ্রিল থেকে তাপপ্রবাহ শুরু হয়। এরপর ৪ এপ্রিল পর্যন্ত বিভাগটির তাপমাত্রা ৩৬-৩৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়। পরবর্তীতে ঢাকা, খুলনা ও রংপুর বিভাগেও তাপমাত্রা বাড়ে এবং দু’দিন তা অব্যাহত থাকে।

এদিকে, গত ৮ এপ্রিল কক্সবাজার ও সীতাকুণ্ডে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা রেকর্ড হয়। তবে ৯ ও ১০ এপ্রিল সারাদেশে তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে ছিল। এরপর ১১ এপ্রিল থেকে উষ্ণতা সারাদেশে ছড়িয়ে পড়ে। যা এখনো অব্যাহত রয়েছে।

টানা অন্তত দু’দিন তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি থাকলে তা তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করে আবহাওয়া অধিদপ্তর। ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে মৃদু তাপপ্রবাহ, ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসকে মাঝারি তাপপ্রবাহ, ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াসকে তীব্র তাপপ্রবাহ এবং ৪২ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রাকে অতি তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করা হয়।

এদিকে, শুক্রবার (২৬ এপ্রিল) আবহাওয়া অধিদপ্তরের সবশেষ ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এই অবস্থায় আজ সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

অন্যদিকে, বর্তমানে চুয়াডাঙ্গা ও যশোর জেলাসমূহের ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। পাশাপাশি টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা, দিনাজপুর ও নীলফামারী জেলাসহ খুলনা বিভাগের অন্যান্য জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং ঢাকা, মাদারীপুর, কিশোরগঞ্জ, নরসিংদী, বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, রংপুর, কুড়িগ্রাম, পঞ্চগড়, ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যা আগামী ২৪ ঘণ্টায়ও অব্যাহত থাকতে পারে।

তবে এই সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সেই সঙ্গে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।