দুই নারী জঙ্গির আত্মসমর্পণে সমাপ্ত হলো অপারেশন ‘গর্ডিয়ান নর্ট’

প্রকাশিত :  ১৮:৫৭, ১৭ অক্টোবর ২০১৮
সর্বশেষ আপডেট: ১৯:৩৬, ১৭ অক্টোবর ২০১৮

দুই নারী জঙ্গির আত্মসমর্পণে সমাপ্ত হলো অপারেশন ‘গর্ডিয়ান নর্ট’

জনমত ডেস্ক ।। দীর্ঘ ৪০ ঘণ্টার শ্বাসরুদ্ধকর পরিস্থিতির পর দুই নারী জঙ্গির আত্মসমর্পণের মধ্য দিয়ে সমাপ্ত হয়েছে অপারেশন গর্ডিয়ান নট। অপারেশন চলাকালীন সময়ে গুলি ও বিস্ফোরণের শব্দ পাওয়া গেলেও রক্তপাত আর ক্ষয়ক্ষতি ছাড়াই সফলভাবে শেষ হয় নরসিংদীর মাধবদী ছোট গদাইরচরের জঙ্গি আস্তানা নিলুফা ভিলার অপারেশন। দুপুর আড়াইটায় বাড়িটি থেকে একে একে হেলমেট পরিহিত এই দুই নারীকে বের করে আনা হয়। পরে অ্যাম্বুলেন্স করে ওই দুই নারীকে সোয়াটের একটি বিশেষ গাড়িতে ঢাকায় নেয়া হয়েছে।

পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বুধবার বিকেল পৌনে তিনটার দিকে মাধবদী বড় মসজিদের সামনে সাংবাদিকদের এ তথ্য জানান।

আত্মসমর্পণ করা দুই নারী জঙ্গি হলেন, খাদিজা আক্তার মেঘনা (২৪) ও মৌ (২০)। এরা দুজনেই নব্য জেএমবির সদস্য। তারা মানারত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ফার্মেসি বিভাগের শিক্ষার্থী ছিলেন। ২০১৬ সালে হলি আর্টিজান বেকারিতে হামলার পর মিরপুর মডেল থানা এলাকায় র‌্যাবের হাতে গ্রেফতার হয়েছিল। পরে কয়েক মাস কারাবন্দি থাকার জামিনে ছাড়া পেয়ে বাসা থেকে পালিয়ে গিয়ে বিভিন্ন জায়গায় হিজরত করেছিল।

এর আগে গত মঙ্গলবার নরসিংদীর শেখেরচর ভগিরথপুর এলাকার জঙ্গি আস্তানায় নিহত দুজনেরও নাম-পরিচয় প্রেস ব্রিফিংয়ে প্রকাশ করা হয়। এরা হলেন, আবু আব্দুল্লাহ আল বাঙ্গালী (২৬) ও আকিলমা আক্তার মনি (২০)। এরা পরস্পর স্বামী-স্ত্রী ছিলেন। আবু আব্দুল্লাহ আল বাঙ্গালী নব্য জেএমবির মিডিয়া শাখার প্রধান ছিলেন।

পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেন, সোয়াত সকাল থেকেই তাদের সঙ্গে সমঝোতা করার চেষ্টা করছিলো। ড্রোন ব্যবহার করে জঙ্গিদের অবস্থান সনাক্ত করার চেষ্টা করছিলেন তারা। কিন্তু ড্রোনে ছবি না আসায় চেষ্টা ব্যর্থ হয়। সকালের দিকে ভবনে জঙ্গিরা বিস্ফোরণ ঘটায়। আত্মসমর্পণ করলে প্রয়োজনীয় আইনি সহায়তা দেয়া হবে এমন প্রতিশ্রুতি দেয়ার পর দুপুরের দিকে জঙ্গিরা আত্মসমপর্ণের জন্য রাজি হয়।

দুপুর আড়াইটার দিকে তারা আত্মসমর্পণ করে। অভিযান সফলভাবে সমাপ্ত হয়েছে জানিয়ে তিনি বলেন, এতে পুলিশের কোন সদস্য হতাহত হয়নি।

তিনি আরো বলেন, জঙ্গিদের সঙ্গে নেগোসিয়েশন করে আত্মসমর্পণের ঘটনা বিশ্বে বিরল। সাততলা বড়িটির ষষ্ঠ তলায় ভাড়া নিয়ে ছিল তারা। গত ৩ অক্টোবর তারা ওই এপার্টমেন্ট ভাড়া নিয়েছিলেন। কি কারণে এই জঙ্গিরা এ এলাকায় আস্তানা গেড়েছিল এবং তাদের লক্ষ্য-উদ্দেশ্য কী ছিল তা তদন্ত করে বের করা হবে। আত্মসমপর্ণকৃত দুজনের বিরুদ্ধে মাধবদী থানায় সন্ত্রাস বিরোধী আইনে মামলা দায়ের করা হবে।

মনিরুল ইসলাম আরো বলেন, এখনো পুরোপুরি জঙ্গিদের কক্ষ সার্চ করা হয়নি। তাদের ব্যাকপ্যাক, ব্যাগ এগুলোর কিছু কিছু রয়ে গেছে, যেগুলো সার্চ চলছে। বোম্ব ডিসপোজাল টিম ঢুকছে। সেটি শেষ হলে হয়তো তারপরে বলতে পারবো তবে আমাদের ধারণা এখানে কোন শিশু নেই। অভিযান সফলভাবে সমাপ্ত হয়েছে জানিয়ে তিনি বলেন, এতে পুলিশের কোন সদস্য হতাহত হয়নি।

পুলিশের সূত্র জানায়, ২০১৬ সালের ১৪ ও ১৫ আগস্ট গাজীপুর ও রাজধানীর বিভিন্ন এলাকা থেকে র‌্যাব সন্দেহভাজন চার নারী জঙ্গিকে গ্রেফতার করে। সেই চার নারী জঙ্গির মধ্যে মৌ ও মেঘলা ছিল। জামিন পেয়ে তারা আবার জঙ্গিবাদে জড়িয়ে পড়ে।

পুলিশ আরো জানায়, দুই নারী জঙ্গি এক সময়ে মিরপুরের জনতা হাউজিং এলাকায় থাকতো। মৌসুমী ওরফে মৌ মিরপুরের ইসলামিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে ২০১০ সালে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৫ পেয়ে এসএসসি পাশ করে। এরপর ২০১২ সালে মিরপুর চিড়িয়াখানা রোডের বিসিআইসি কলেজ হতে জিপিএ ৪.৬০ পেয়ে এইচএসসি পাশ করে। মেডিকেল ও ভার্সিটিতে ভর্তি হওয়ার জন্য ফার্মগেটের ইউসিসি কোচিং সেন্টারে ভর্তি হয়। ২০১৩ সালে সে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ফার্মেসি বিভাগে অনার্স প্রথম বর্ষে ভর্তি হয়।

এছাড়া জনতা হাউজিংয়েরই একটি বাড়ির পঞ্চমতলায় এক পরিবারের সঙ্গে সাবলেট হিসেবে থাকে খাদিজা পারভীন ওরফে মেঘলা। সে ২০১৩ সালে জিপিএ ৪.৭০ পেয়ে এইচএসসি পাশ করে। ওই বছরই রোকনুজ্জামান নামে এক যুবকের সঙ্গে তার পারিবারিকভাবে বিয়ে হয়। সেও বর্তমানে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ফার্মেসি বিভাগের অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থী।

নরসিংদীর শেখেরচরের ভগিরথপুর এলাকায় জঙ্গি আস্তানায় অপারেশন গর্ডিয়ান নট সমাপ্ত ঘোষণার পর মাধবদী পৌরসভার ছোট গদাইরচর গাঙপাড় এলাকার আফজাল হাজির নিলুফা ভিলা ঘিরে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা বৃদ্ধি পেয়েছে। অপারেশন খুব জটিল হওয়ায় এই প্রথম অপারেশনে জঙ্গিদের গতিবিধি পর্যবেক্ষণের জন্য ব্যবহার করা হচ্ছে ড্রোন। বুধবার সকাল সাড়ে নয়টার দিকে পুলিশ ড্রোন উড়িয়ে পুরো এলাকা পর্যবেক্ষণ করেন।

মাধবদী পৌরসভা ভবন থেকে ২০০ গজ দূরে অবস্থিত আফজাল হোসেনের মালিকানাধীন নিলুফা ভিলা এই সাততলা বাড়ি গত সোমবার রাত সাড়ে ৯ টা থেকে দিকে ঘিরে রাখে পুলিশ। ১৪৪ ধারা জারির পর থেকে পুরো এলাকায় সতর্ক অবস্থান নিয়েছে পুলিশ। মহল্লার সবাই যেন কেউ বাড়ির বাইরে বের না হয় এবং বাড়ির দরজা জানালা বন্ধ করে দেয়া হয়। ওই ৫০০ গজের ভিতরের বাসিন্দারদের অনেকে বাড়ি ফিরতে না পেরে আশপাশের মার্কেট ও মসজিদে অবস্থান করছেন। পুরো এলাকার মানুষ উৎকণ্ঠার মধ্যে সময় কাটিয়েছে।

সাংবাদিকসহ কেউ যেন কোন বাড়ির ছাদে না উঠতে না পারে যেজন্য মাইকিং করা হয়। পাশাপাশি এই এলাকার সকল দোকানপাট ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

বেলা ১১টার দিকে সাংবাদিকদের পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম জানান, গাঙপাড়ের আস্তানায় ধারণা করা হচ্ছে অন্তত দুজন বা ততোদিক জঙ্গি থাকতে পারে। আমরা তাদের আত্মসমর্পণে বাধ্য করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। কিন্তু ভেতর থেকে তাদের কোনো সাড়া পাওয়া যাচ্ছে না। তাদের গতিবিধি দেখা মনে হচ্ছে তাদের কাছে এক্সক্লুসিভ কিছু থাকতে পারে। সর্বশেষ আত্মসমর্পণ না করলে আমরা অ্যাকশনে যাব।

মনিরুল ইসলাম ব্রিফ করে চলে যাওয়ার পর নিলুফা ভিলার দিক থেকে ১১টা ৫০ মিনিটে একটি বিকট আওয়াজ শোনা যায়। শব্দটি সাউন্ড গ্রেনেডের বলে ধারণা করা হচ্ছে। এর আগে সকাল সাড়ে ৯টায় সোয়াটের ১১ সদস্যের একটি দল আস্তানায় যায়। তবে বিকট শব্দের পর ১১টা ৫৫ মিনিটে জঙ্গি আস্তানার দিকে যায় সোয়াটের আরেকটি দল।

বুধবার বেলা পৌনে ৩টার দিকে কালো বোরখা পরা ওই দুই নারীকে আইনশৃঙ্খলা বাহিনীর ঘেরাওয়ের মধ্যে পুলিশের একটি বিশেষায়িত অ্যাম্বুলেন্সে তোলা হয়। সে সময় তাদের মাথায় হেলমেট পরানো ছিল।

জানা যায়, নিলুফা ভিলার ওই ফ্ল্যাটটি গত ৬ মাস আগে নারায়নগঞ্জের আড়াই হাজার এলাকার বাসিন্দা বাসা হাফিজ ভূঁইয়া নামে এক ব্যক্তি ভাড়া নেয়। অন্যদিকে নিলুফা ভবনের মালিক আফজাল হোসেনর ছেলে আলামিন মসজিদে নামাজ আদায়েরর জন্য যাওয়ার পর থেকে নিখোঁজ রয়েছে। সাদা পোশাকে তাকে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিয়ে গেছে বলে অভিযোগ করেছে তার পরিবার।

চট্টগ্রামে ফিশিং বোটে আগুন, দগ্ধ ৪

প্রকাশিত :  ১০:৩০, ২৮ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ১০:৩৪, ২৮ মার্চ ২০২৪

চট্টগ্রামের পতেঙ্গা থানা এলাকায় কর্ণফুলী নদীর ১৫ নম্বর ঘাটে নোঙ্গররত ফিশিং বোটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ৪ জন দগ্ধ হওয়ার খবর পাওয়া গেছে। নিয়ন্ত্রণে কাজ করছে কোস্ট গার্ড জাহাজ প্রমত্ত।

বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুরে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। দগ্ধ চারজনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তারা হলেন- জামাল উদ্দিন (৫৫), মাহমুদুল করিম (৪৫), মফিজুর রহমান (৪৫) ও এমরাম (২৮)।

চমেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) নুরুল আলম আশেক বলেন, পতেঙ্গা এলাকায় ফিশিং বোটে বিস্ফোরণে দগ্ধ ৪ জনকে হাসপাতালে আনা হয়েছে।