প্রকাশিত :  ০৫:৪৬, ১৩ মে ২০২০

বিশ্বজুড়ে করোনায় ম‍ৃত‍্যু ২ লাখ ৯২ হাজার ৮৪৩, আক্রান্ত ৪৩ লাখ ৪২৬৮৫

বিশ্বজুড়ে করোনায় ম‍ৃত‍্যু ২ লাখ ৯২ হাজার ৮৪৩,   আক্রান্ত ৪৩ লাখ ৪২৬৮৫

আন্তর্জাতিক ডেস্ক:  নোভেল করোনা ভাইরাসের ভয়াল থাবায় সারা বিশ্বে আক্রান্তের সংখ্যা ৪২ লাখ ছাড়িয়েছে। বাংলাদেশ সময় বুধবার (১৩ মে) সকাল সাড়ে ৮টার দিকে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই তথ্য জানিয়েছেন।

বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটে বলা হয়েছে, বৈশ্বিক এই মহামারিতে এখন পর্যন্ত বিশ্বের ১৮৭টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। বিভিন্ন দেশের সরকারি হিসাব অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা ৪৩ লাখ ৪২ হাজার ৬৮৫। এর মধ্যে ২ লাখ ৯২ হাজার ৮৪৩ জনের মৃত্যু হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় জানিয়েছে, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ১৩ লাখ ৬৯ হাজার ৩৮৬। মৃত্যু হয়েছে ৮২ হাজার ৩৩৯ জনের। মৃতের হিসাবে দ্বিতীয় স্থানে রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে মৃতের সংখ্যা ৩২ হাজার ৭৬৯। আর আক্রান্ত হয়েছে দুই লাখ ২৭ হাজার ৭৪১ জন।

অন্যদিকে দেশে প্রাণঘাতী এই ভাইরাসের ছোবলে আক্রান্তের সংখ্যা ১৬ হাজার ৬৬০ জন। একই সঙ্গে এই মরণভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২৫০ জনের। আর ইতোমধ্যেই দেশে এই ভাইরাসের বিষাক্ত ছোবল থেকে বেঁচে ফিরেছেন ৩ হাজার ১৪৭ জন।



Leave Your Comments


করোনাভাইরাস এর আরও খবর