img

হজ নিয়ে সৌদির সিদ্ধান্ত ১৫ জুনের মধ্যে

প্রকাশিত :  ১৫:১১, ০১ জুন ২০২০
সর্বশেষ আপডেট: ১৫:১৮, ০১ জুন ২০২০

হজ নিয়ে সৌদির সিদ্ধান্ত ১৫ জুনের মধ্যে

আন্তর্জাতিক ডেস্ক: মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণের বিস্তার রোধে দেয়া বিধিনিষেধ শিথিল করে দুই মাসেরও বেশি সময় পর সৌদি আরবের মসজিদগুলো খুলে দেয়া হয়েছে। এতে করে চলতি বছর হজের দুয়ার খুলতে যাচ্ছে। গতকাল রোববার পবিত্র কা’বা শরীফ ও মসজিদুন নববীসহসব মসজিদের দ্বার নামাজীদের জন্য ফের উন্মুক্ত করে দেয়া হয়। খবর রয়টার্স’র

এর মধ্য দিয়ে আসন্ন হজ পালনের দ্বার খুলতে যাচ্ছে বলে মনে করছেন বাংলাদেশের হজ সংশ্লিষ্টরা। দুই মাসের বেশি সময় পর রোববার তা আবার সীমিত আকারে খুলে দিয়েছে সৌদি সরকার উল্লেখ করে ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আবদুল্লাহ বলেন, ‘আমরাও আসন্ন হজের জন্য নিবন্ধনসহ সব ধরণের প্রস্তুতি নিয়ে বসে আছি।’

তিনি জানান, আগামি ১৫ জুনের মধ্যে সৌদি সরকার সকল দিক বিবেচনা করে হজের বিষয়ে সিদ্ধান্ত জানাবে। তাদের সিদ্ধান্ত পাওয়া মাত্রই বাংলাদেশ প্রয়োজনীয় কার্যক্রম শুরু করবে। এখন পর্যন্ত ৬৬ হাজার যাত্রী চলতি বছর হজের জন্য নিবন্ধন করেছেন বলেও জানান ধর্ম প্রতিমন্ত্রী।

জুলাই আর আগস্ট মাসে হজের জন্য প্রায় ২৫ লাখ মানুষ মক্কা এবং মদিনায় যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।কিন্তু এ বিষয়ে কোনো সিদ্ধান্ত দেয়নি সৌদি আরব।

img

বাংলাদেশ হতে ১৫ হাজার ৫১৫ জন হজযাত্রী সৌদী আরব পৌঁছেছেন

প্রকাশিত :  ১৫:৪২, ১৪ মে ২০২৪
সর্বশেষ আপডেট: ১৮:৫৫, ১৪ মে ২০২৪

পবিত্র হজ পালনের জন্য এ পর্যন্ত বাংলাদেশ থেকে ৩৯টি হজ ফ্লাইটে ১৫ হাজার ৫১৫ জন হজযাত্রী সৌদী আরব পৌঁছেছেন। আজ মঙ্গলবার ঢাকায় এক হজ বুলেটিনে এই তথ্য জানানো হয়।

এতে আরো বলা হয়, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত  ১৩টি, সৌদি এয়ারলাইন্স পরিচালিত ৯টি ও ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ১৭টি হজ ফ্লাইটে মোট ১৫ হাজার ৫১৫ জন হজযাত্রী সৌদী আরব পৌঁছেছেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৭৪৭ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১১ হাজার ৭৬৮ জন হজযাত্রী সৌদি আরব গিয়েছেন। এ বছর সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৫৬২ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৮০ হাজার ৬৮৫জন হজযাত্রী সৌদি আরব যাবেন বলে হজ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে।

আগামী ১০ জুন পর্যন্ত হজ ফ্লাইট পরিচালিত হবে।  গত ৯ মে প্রথম হজ ফ্লাইট শুরু হয়। ২০ জুন হতে ফিরতি হজ ফ্লাইট শুরু হবে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন হজ অনুষ্ঠিত হবে বলে আশা করা যাচ্ছে।