নির্ধারণ হলো করোনা পরীক্ষার ফি

প্রকাশিত :  ১২:১৬, ২৯ জুন ২০২০

নির্ধারণ হলো করোনা পরীক্ষার ফি

জনমত ডেস্ক: সরকারি হাসপাতালে কোভিড-১৯ পরীক্ষা করাতে এখন থেকে নির্ধারিত হারে ফি প্রদান করতে হবে। সরকারি হাসপাতালগুলোতে আরটি-পিসিআর টেস্টের ফির হার নির্ধারণ করে দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের উপসচিব ড. বিলকিস বেগম স্বাক্ষরিত এক পরিপত্রে এ সিদ্ধান্ত জানানো হয়েছে।

সিদ্ধান্ত অনুসারে, এখন থেকে বুথ থেকে সংগৃহীত নমুনা পরীক্ষার জন্য ২০০ টাকা, বাসায় গিয়ে সংগৃহীত নমুনা পরীক্ষার জন্য ৫০০ টাকা এবং হাসপাতালে ভর্তি রোগীর নমুনা পরীক্ষার জন্য ২০০ টাকা ফি প্রদান করতে হবে।

পরিপত্রে আরও জানানো হয়, বিনামূল্যে হওয়ায় অধিকাংশ মানুষ কোনো উপসর্গ ছাড়াই এ পরীক্ষা করানোর সুযোগ গ্রহণ করছেন। এসব অপ্রয়োজনীয় পরীক্ষণ পরিহার করার জন্য এই ফি নির্ধারণ করা হলো।

এতদিন এই পরীক্ষা বিনামূল্যে করানো হলেও পরিপত্রে জানানো হয়, সকল সরকারি হাসপাতালে এই হারে ফি গ্রহণ করা হবে। নমুনা পরীক্ষা বাবদ আদায়কৃত রাজস্ব সরকারি কোষাগারে জমা করতে হবে। সরকারি কর্মকর্তা কর্মচারীদের জন্য সকল চিকিৎসার সুবিধা বজায় থাকবে। বীর মুক্তিযোদ্ধা, দু:স্থ ও গরীবদের চিকিৎসা ও রোগ নির্ণয় পরীক্ষা নিরীক্ষা সংক্রান্ত আদেশ বহাল থাকবে।



গাজীপুরে চোর সন্দেহে গণপিটুনিতে ২ জন নিহত

প্রকাশিত :  ০২:২৮, ২৯ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ০২:২৯, ২৯ মার্চ ২০২৪

গাজীপুরের কাপাসিয়ায় গরু চুরি সন্দেহে গণপিটুনিতে দুইজন নিহত হয়েছেন। বৃহস্পতিবার (২৮ মার্চ) দিবাগত রাত ২টার দিকে কাপাসিয়ার সিংহশ্রী ইউনিয়নের নামিলা গ্রামের চান মিয়ার বাড়িতে একজন ও একই ইউনিয়নের বড়িবাড়ি গ্রামের ধানক্ষেত অপর একজন নিহত হন। কাপাসিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু বকর মিয়া ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। 

স্থানীয় সূত্রে জানা গেছে, রাত ২টার দিকে কাপাসিয়া থানাধীন সিংহশ্রী ইউনিয়নের নামিলা গ্রামে মো. চান মিয়ার বাড়িতে কিছু লোক গরু চুরির উদ্দেশে প্রবেশ করেন। এ সময় চান মিয়া গরু চুরির বিষয়টি টের পেয়ে ডাকাডাকি করে এলাকাবাসীকে জড়ো করেন। এলাকাবাসী ঘটনাস্থলে একজনকে ধরে ফেলে এবং গণপিটুনি দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। অন্যজনকে স্থানীয়রা ধাওয়া দিলে পার্শ্ববর্তী বড়িবাড়ি গ্রামে ধানক্ষেতের আড়ালে লুকান। পরে উত্তেজিত এলাকাবাসী তাকে ধানক্ষেতের আড়াল থেকে খুঁজে বের করে পিটুনি দিলে ঘটনাস্থলেই তিনিও নিহত হন।

সিংহশ্রী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনোয়ার পারভেজ জানান, গরু চুরিরোধে এলাকায় গ্রামবাসী পাহারা বসিয়েছিল। শুক্রবার রাতে গাড়িতে করে একটি কৃষকের গরু চুরি করতে কয়েকজন আসেন। গ্রামবাসী গরু চুরির বিষয়টি টের পেয়ে একজোট হয়ে দুইজনকে গণপিটুনি দেয়। এতে ঘটনাস্থলে নামিলা গ্রামে একজন ও পাশ্ববর্তী বড়িবাড়ি গ্রামের ধানক্ষেতে আরেকজন নিহত হন।

তিনি বলেন, আরও চার-পাঁচজন গরু চোর এখনো এলাকায় আছে, গ্রামবাসী তাদের খুঁজে বের করার চেষ্টা করছে।

কাপাসিয়া থানার ডিউটি অফিসার আরিফ হোসেন বলেন, রাত ২টার দিকে কাপাসিয়ার সিংহশ্রী ইউনিয়নের নামিলা গ্রামে ও বড়িবাড়ি গ্রামে গরু চোর সন্দেহে গণপিটুনিতে দুইজন নিহত হয়েছেন। 

কাপাসিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু বকর মিয়া বলেন, গরু চোর সন্দেহে গণপিটুনিতে দুইজন নিহত হয়েছেন। তাদের বিস্তারিত পরিচয় জানা যায়নি। মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।