img

সদরঘাটে লঞ্চ ডুবি পরিকল্পিত হত্যাকাণ্ড : নৌ প্রতিমন্ত্রী

প্রকাশিত :  ১২:৫২, ২৯ জুন ২০২০
সর্বশেষ আপডেট: ১৩:৪৫, ২৯ জুন ২০২০

সদরঘাটে লঞ্চ ডুবি পরিকল্পিত হত্যাকাণ্ড : নৌ প্রতিমন্ত্রী

জনমত ডেস্ক: বুড়িগঙ্গায় লঞ্চডুবির ঘটনায় মৃত পরিবারগুলোকে দেড়লাখ টাকা করে সহায়তার ঘোষণা দিয়েছে নৌ মন্ত্রণালয়। লাশ দাফন-কাফনের জন্য তাৎক্ষণিক ১০ হাজার করে টাকা দেওয়ার কথাও জানিয়েছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। এসময় নৌ প্রতিমন্ত্রী বলেন, ‘সিসিটিভির ফুটেজ দেখে মনে হচ্ছে এটি পরিকল্পিত হত্যাকাণ্ড। এটা যদি পরিকল্পিত হয় এবং সেটা যদি প্রমাণিত হয় তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ছাড় দেওয়া হবে না।’

সোমবার (২৯ জুন)  সকালে দুর্ঘটনা কবলিত এলাকা পরিদর্শনে এসে এসব কথা বলেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘এটি অত্যন্ত বেদনাদায়ক, দুঃখজনক ঘটনা। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে মন্ত্রণালয় থেকে একজন যুগ্ম সচিবের নেতৃত্বে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী ৭ দিনের মধ্যে কমিটিকে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে। আমরা নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানাই। পরিবারগুলোর পাশে বিআইডব্লিউটিএ থাকবে।  তাৎক্ষণিকভাবে দাফনের জন্য ১০ হাজার করে দেওয়া হচ্ছে এবং পরবর্তীতে পরিবারগুলোকে দেড়লাখ টাকা করে সহায়তা দেওয়া হবে।’

দুর্ঘটনার তদন্ত আলোর মুখ দেখে না—সাংবাদিকদের এমন অভিযোগের বিষয় তিনি বলেন, ‘তদন্ত হয় কিন্তু সাংবাদিকরা ফলো করেন না। অতীতে অনেকগুলো তদন্ত হয়েছে।’

তিনি বলেন, ‘ঘটনা দেখলে মনে হয় এটা পরিকল্পিত। ইতোমধ্যে তদন্ত কমিটি গঠন করা হয়ছে। ৭ দিনের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দেবে। ইতোমধ্যে চালককে গ্রেফতার করেছে নৌ-পুলিশ। আমরা সঠিক ঘটনা অনুসন্ধান করে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবো।’

প্রতিমন্ত্রী বলেন, ‘লঞ্চটি স্বাস্থ্যবিধি মেনেই যাত্রী নিয়েছিল। স্বাস্থ্যবিধি মানার পরও তাদের সলিল সমাধি হলো।  লঞ্চে নিরাপত্তা সরঞ্জাম ছিল কিনা তা আমরা তদন্ত করে দেখবো।  সেখানে কেউ দায়ী হলে ব্যবস্থা হবে।

img

হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়াতে সৌদির প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

প্রকাশিত :  ১১:০৯, ১৩ মে ২০২৪

হজযাত্রীদের সবাই যাতে পবিত্র হজ পালন করতে পারেন সেজন্য ভিসা অনুমোদনের সময় বাড়াতে সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ সোমবার সকালে গণভবনে সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা ইউসুফ ঈসা আল দুহাইলানের সঙ্গে সাক্ষাতে তিনি এ আহ্বান জানান।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার নজরুল ইসলাম তাকে (প্রধানমন্ত্রী) উদ্ধৃত করে বলেন, সৌদি আরবের উচিত হজ যাত্রীদের জন্য ভিসা অনুমোদনের সময় বাড়ানো যাতে, তারা পবিত্র হজ পালন করতে পারেন।

স্পিচ রাইটার নজরুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা হজ যাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর বিষয়টি উত্থাপন করেছেন। এ সময় রাষ্ট্রদূত বলেন, যে সব হজ যাত্রী এখনো হজ পালনের জন্য ভিসা পান নি তাদের ভিসা প্রদানের উদ্যোগ নিচ্ছেন তিনি।

সৌদি রাষ্ট্রদূত বাংলাদেশে কিছু প্রকল্প বাস্তবায়নে তার দেশের বিনিয়োগকারী ও কোম্পানির আগ্রহ প্রকাশ করেন এবং সে সব প্রকল্পের একটি তালিকা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। জবাবে শেখ হাসিনা বলেন, যাচাই-বাছাই এবং পরীক্ষা শেষে বাংলাদেশ পরবর্তী পদক্ষেপ নেবে। এ প্রসঙ্গে তিনি তাকে আশ্বস্ত করেন, সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগ বিষয়টি খতিয়ে দেখবে।

ফিলিস্তিন ইস্যু প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ ফিলিস্তিনি জনগণের সহায়তার জন্য আরেকটি চালান প্রস্তুত করছে এবং ইতোমধ্যে তার দেশ দুইবার সহায়তা পাঠিয়েছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র এবং তার কয়েকটি মিত্র ছাড়া পুরো বিশ্ব ফিলিস্তিনের সাথে রয়েছে।

সৌদি রাষ্ট্রদূত উল্লেখ করেন, তার দেশে প্রায় ৩২ লাখ বাংলাদেশি রয়েছেন যারা বাংলাদেশ ও সৌদি আরবের অর্থনীতিতে অবদান রাখছেন। জবাবে প্রধানমন্ত্রী সৌদি আরবে বসবাসরত বাংলাদেশিদের বৈধ পন্থায় ঢাকায় রেমিট্যান্স পাঠাতে উৎসাহিত করার পদক্ষেপ নেওয়ার জন্য রাষ্ট্রদূতের প্রতি আহ্বান জানান।

এ সময় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, অ্যাম্বাসেডর এ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহ উদ্দিন ছিলেন।