ভারতের বিমানবাহিনী পাচ্ছে রাফালে যুদ্ধ বিমান

প্রকাশিত :  ১৪:০৩, ২৯ জুন ২০২০

ভারতের বিমানবাহিনী পাচ্ছে রাফালে যুদ্ধ বিমান

আন্তর্জাতিক ডেস্ক: চীনের সঙ্গে টানটান উত্তেজনার মধ্যেই যুদ্ধের প্রস্তুতি বাড়াচ্ছে ভারত। সামরিকভাবে প্রস্তুতি বাড়ানোর অংশ হিসেবে চলতি বছরের ২৭ জুলাইয়ের মধ্যে ভারতের হাতে আসছে রাফালে যুদ্ধ বিমান।

জানা গেছে, রাফালে যুদ্ধ বিমান ভারতের হরিয়ানার আম্বালা সামরিক ঘাঁটিতে রাখা হবে। চলতি বছরের আগস্টের মধ্যে তৈরি হয়েছে যাবে ‘গোল্ডেন অ্যারো’ স্কোয়াড্রন।

বিমান ঘাঁটি কিংবা সমুদ্রের বুকে ভাসতে থাকা বিমানবাহী জাহাজের রানওয়ে থেকে উড়ে গিয়ে শত্রু ঘাঁটিতে হামলা চালাতে সক্ষম এই রাফালে যুদ্ধ বিমান।

ভারতের বিমানবাহিনীর হাতে রাফালে যুদ্ধ বিমান আসার খবর বেইজিংয়ের কিছুটা উদ্বেগ বাড়াবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এদিকে পূর্ব লাদাখ সীমান্তে উত্তেজনা ক্রমশ বাড়ছে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন এলাকায় অত্যাধুনিক যুদ্ধাস্ত্র মজুত করছে লালফৌজ। ভারতের আকাশসীমার খুব কাছাকাছি উড়ছে চীনা যুদ্ধবিমান-চপার।

বসে নেই ভারতও। এরই মধ্যে সীমান্ত এলাকায় মোতায়েন করা হয়েছে প্রায় ৫০ হাজার অতিরিক্ত সেনা, টি-৯০ ভীষ্ম ট্যাংক, বসানো হয়েছে জমি থেকে আকাশমুখী ক্ষেপণাস্ত্র, এয়ার সার্ভিল্যান্স সিস্টেম।

রাশিয়া, ইসরায়েলের মতো একাধিক দেশ থেকে প্রায় শত কোটি টাকার সামরিক অস্ত্র কিনেছে ভারত। যা দফায়-দফায় দেশে এসে পৌঁছছে। এই মধ্যে বিশ্বের প্রথমসারির যুদ্ধ বিমান হাতে আসা বিশেষ তাৎপর্যপূর্ণ।

জানা গেছে, ৫৯ হাজার কোটি টাকার বিনিময়ে ফ্রান্স থেকে ৩৬টি রাফালে যুদ্ধ বিমান কিনেছে ভারত। ২০২২ সালের মধ্যে সবগুলো বিমান ভারতীয় বিমানবাহিনীর হাতে চলে আসবে।

রাফালে যুদ্ধ বিমানের দুটি স্কোয়াড্রন তৈরি করা হবে। একটি আম্বালা সামরিক ঘাঁটি ও অন্যটি বাংলার হাসিমারা বিমানবাহিনীর ঘাঁটিতে রাখা থাকবে।

সিরিয়ায় ইসরায়েলি বিমান হামলায় ৩৬ সেনা নিহত

প্রকাশিত :  ০৫:০৫, ২৯ মার্চ ২০২৪

সিরিয়ার আলেপ্পো প্রদেশে ইসরায়েলী বিমান হামলায় অন্তত ৩৬ সিরীয় সেনা নিহত হয়েছেন। একটি যুদ্ধ পর্যবেক্ষক সংস্থা শুক্রবার (২৯ মার্চ) এ তথ্য জানিয়েছে।

ব্রিটেনভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লার অধীনে থাকা একটি রকেট ডিপোর কাছে এই হামলা চালানো হয়।

সংস্থাটি জানায়, ইসরায়েলের হামলায় অন্তত ৩৬ জন নিহত হওয়ার পাশাপাশি কয়েক ডজন আহত হয়েছেন।

সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছে, ভোরের আগে চালানো হামলায় বেসামরিক মানুষ ও সামরিক কর্মী নিহত ও আহত হয়েছেন।

এর আগে সিরিয়ায় বিমান হামলায় ১৩ জন নিহত হন। তাদের মধ্যে ইরানপন্থি অন্তত ৯ জনসহ একজন কমান্ডার ছিলেন। মঙ্গলবার (২৬ মার্চ) সিরিয়ার পূর্বাঞ্চলে ওই হামলা চালানো হয়।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছিল, একটি হামলায় ইরানপন্থি নয় যোদ্ধা নিহত হয়েছেন। তাদের মধ্যে একজন আইআরজিসির কমান্ডার রয়েছেন। একটি উপত্যকায় তাদের লক্ষ্য করে হামলাটি চালানো হয়।

গত কয়েক বছর ধরেই সিরিয়ায় হামলা চালাচ্ছে ইসরায়েল। কিন্তু কখনই তারা এসব হামলার দায় স্বীকার করে না।