ব্রিটেনে গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ৩৫, আক্রান্ত ৮১৫

প্রকাশিত :  ১৯:২২, ২৯ জুন ২০২০

ব্রিটেনে গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ৩৫, আক্রান্ত ৮১৫

জনমত ডেস্ক : যুকতরাজ‍্যে করোনা আক্রান্ত হয়ে কমেছে মৃতের সংখ্যা। কমেছে আক্রান্তের সংখ্যাও। গত ২৪ ঘন্টায় যুক্তরাজ্যে (সোমবার) মৃত্যু হয়েছে ৩৫ জনের। এর আগে গতকাল রবিবার ছিলো ৩৬ জন, শনিবার ছিলো ১০০ জন। মোট মৃতের সংখ্যা ৪৩ হাজার ৫৭৫ জন। এই মৃত্যুর পরিসংখ্যান হাসপাতাল ও হাসপাতালের বাইরের সংখ্যা যুক্ত করা হয়েছে।

এদিকে ডিপার্টমেন্ট অব হেলথ এন্ড স্যোশাল কেয়ার জানিয়েছে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৮১৫ জন। গতকাল রবিবার ছিলো ৯০১ জন, শনিবার ছিলো ৮৯০জন, শুক্রবার ছিলো ১০০৬ জন। মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ১১ হাজার ৯৬৫ জন।

\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n

বিবিসি জানিয়েছে গত ২৪ ঘন্টায় ব্রিটেনের ইংল্যান্ডে মৃত্যুবরণ করেছেন ১৯ জন, গত চতুর্থ দিনের স্কটল্যান্ডে কেউ করোনায় মৃত্যুবরণ করেনি, ওয়েলসে ৩ জনের মৃত্যু হয়েছে এবং উত্তর আয়ারল্যান্ডে নতুন করে ১ জনের মৃত্যুর খবর প্রকাশ করেছে। এই হিসেব শুধুমাত্র হাসপাতালে মৃতের সংখ্যার। তবে ডিপার্টমেন্ট অব হেলথ এন্ড স্যোশাল কেয়ারের দেয়া হিসেবই সরকারীভাবে গ্রহনযোগ্য।

ক্যান্সারের আক্রান্ত ব্রিটিশ রাজকুমারী কেট

প্রকাশিত :  ০৯:১৪, ২৩ মার্চ ২০২৪

ব্রিটিশ রাজবধূ প্রিন্সেস অব ওয়েলস কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত হয়েছেন। স্থানীয় সময় গতকাল শুক্রবার এক ভিডিও বার্তায় নিজেই এই তথ্য জানান তিনি। বর্তমানে তিনি প্রতিরোধমূলক কেমোথেরাপি নিচ্ছেন। 

বুধবার উইন্ডসরে বিবিসি স্টুডিওর রেকর্ড করা একটি ভিডিও বার্তায় কেট বলেন, গত জানুয়ারিতে তার পেটে অস্ত্রোপচারের পরে তার ক্যানসার ধরা পড়ে।

তিনি বলেন, ‘অস্ত্রোপচার সফল হয়েছে। তবে অপারেশনের পর পরীক্ষায় ক্যান্সার পাওয়া গেছে। তাই আমার মেডিকেল টিম পরামর্শ দিয়েছে যে আমাকে প্রতিরোধমূলক কেমোথেরাপির কোর্স করা উচিত এবং আমি এখন সেই চিকিৎসার প্রাথমিক পর্যায়ে আছি।’

তার স্বাস্থ্য সম্পর্কে কয়েক সপ্তাহ ধরে জল্পনা-কল্পনার বিষয়ে কেট আরও বলেন, তিনি এবং তার স্বামী প্রিন্স উইলিয়াম তাদের সন্তানদের পরিস্থিতি ব্যাখ্যা করার জন্য সময় প্রয়োজন।

তিনি বলেন, ‘অবশ্যই এটি একটি বিশাল ধাক্কা হিসাবে এসেছিল আমাদের কাছে এবং উইলিয়াম এবং আমি আমাদের সন্তান ও পরিবারের স্বার্থে ব্যক্তিগতভাবে এটি প্রক্রিয়াকরণ এবং পরিচালনা করার জন্য আমরা যা যা করতে পারি তা করছি।’

প্রিন্সেস অব ওয়েলস আরও বলেন, ‘আমার কাজ সবসময় আমাকে আনন্দের গভীর অনুভূতি এনেছে এবং আমি যখন সক্ষম হব তখন আমি ফিরে আসার অপেক্ষায় আছি, কিন্তু আপাতত আমাকে এই রোগ থেকে সম্পূর্ণ পুনরুদ্ধারের দিকে মনোনিবেশ করতে হবে।

প্রসঙ্গত, এই নিয়ে গত তিন মাসের মধ্যে ব্রিটিশ রাজপরিবারের তিন সদস্যের ক্যানসারের খবর পাওয়া গেলো। গত ৬ ফেব্রুয়ারি ব্রিটিশ রাজা চার্লস ক্যানসারে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়। এর আগে জানুয়ারিতে, প্রিস অ্যান্ড্রুর সাবেক স্ত্রী ডাচেস অব ইয়র্ক সারাহ ফার্গুসন স্কিন ক্যানসারে আক্রান্ত হয়েছেন বলেও জানা যায়।