বিশ্বের প্রথম সফল ভ্যাকসিনের ঘোষণা দিল রাশিয়া

প্রকাশিত :  ০৬:২৫, ১৩ জুলাই ২০২০

বিশ্বের প্রথম সফল ভ্যাকসিনের ঘোষণা দিল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়া এবার বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালে সাফল্যের ঘোষণা দিয়েছে । দেশটির সেশনভ ফার্স্ট মস্কো স্টেট মেডিকেল ইউনিভার্সিটির গবেষকরা এ সাফল্য দেখিয়েছেন। রাশিয়ার সরকারি বার্তা সংস্থা স্পুটনিক এ খবর জানিয়েছে।

গত ১৮ জুন রাশিয়ার গামালেই ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির তৈরি এ করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল শুরু হয়েছিল। এই মানুষের উপর পরীক্ষায় সফলতার সঙ্গে উত্তীর্ণ হয়েছে ভ্যাকসিনটি।

দেশটির ইনস্টিটিউট ফর ট্রানস্ল্যাশনাল মেডিসিন অ্যান্ড বায়োটেকনোলজির পরিচালক ভাদিম তারাসোভ জানান, করোনা ভাইরাসের বিরুদ্ধে বিশ্বে প্রথমবার স্বেচ্ছাসেবকদের ওপর পরীক্ষা সফলভাবে সম্পন্ন করেছে সেশনভ ইউভিার্সিটি। ট্রায়ালে অংশ নেয়া স্বেচ্ছাসেবকদের প্রথম দলটিকে আগামী বুধবার (১৫ জুলাই) ছেড়ে দেয়া হবে। দ্বিতীয় দলটি ছাড়া পাবে ২০ জুলাই।

পরীক্ষায় চালানো সেশনভ ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব মেডিকাল প্যারাসাইটোলজির পরিচালক আলেক্সান্দার লুকাশেভ জানান, তাদের গবেষণার প্রাথমিক লক্ষ্য ছিল এটি মানবদেহের জন্য নিরাপদ কি-না তা নিশ্চিত করা, যেটি সফলভাবে সম্পন্ন হয়েছে।

\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n

তিনি বলেন, ভ্যাকসিনটি নিরাপদ তা নিশ্চিত হয়েছে। এটি বাজারের অন্য ভ্যাকসিনগুলোর মতোই নিরাপদ।

বিশ্বের প্রথম সিএনজি-চালিত মোটরসাইকেল আনছে বাজাজ

প্রকাশিত :  ০৪:৫৩, ২৮ মার্চ ২০২৪

এই প্রথম বিশ্বের প্রথম সিএনজি-চালিত মোটরসাইকেল বাজারে আনছে ভারতের বাজাজ অটো। যা বাজারে এলো আলোড়ন তৈরি হবে।  সিএনজি-চালিত মোটরসাইকেল বাজারে আসার খবর অনেক আগে থেকেই শোনা যাচ্ছে। কিন্তু পরিবেশবান্ধব এই বাইক কবে নাগাদ বাজারে আসবে তার দিনক্ষণ জানা যায়নি। এবারে এই মোটর সাইকেল নিয়ে যা জানালো কোম্পানির সিইও।

বাজাজ কোম্পানির সিইও রাজীব সম্প্রতি জানান বিশ্বের প্রথম সিএনজি মোটরসাইকেল লঞ্চ করতে চলেছে তারা।

উচ্চ মাইলেজ সম্পন্ন বাইকের কথা বললে হিরো স্প্লেন্ডর এবং হোন্ডা সাইনের নামই প্রথমে আসে। কম তেল খায় বলে ১০০ সিসির বাইক বেশি কেনেন মধ্যবিত্ত ক্রেতারা। তবে হিরো, টিভিএস এবং হোন্ডাকে চ্যালেঞ্জ জানাতে শিগগিরই সিএনজি বাইক আনছে বাজাজ অটো। এটি ভারত তথা বিশ্বের প্রথম সিএনজি মোটরসাইকেল হতে চলেছে।

ইতিমধ্যে বাইক নিয়ে জোর চর্চা শুরু হয়েছে ব্যবসায়িক মহলে। আর হবে নাই বা কেন! এতদিন সিএনজি চার চাকা ও তিন চাকা দেখেছে বিশ্ববাসী কিন্তু, সিএনজি বাইক এখনও পর্যন্ত কেউ দেখেনি। তাই স্বাভাবিক ভাবেই দারুণ প্রত্যাশা লক্ষ্য করা গেছে। সামাজিক মাধ্যমে ছড়িয়ে বাজাজ সিএনজি বাইকের খবর।

পেট্রোল চালিত বাইকের তুলনায় বেশি মাইলেজ পাওয়া যেতে পারে এই মোটরসাইকেলে। এমনই দাবি করছেন কেউ কেউ। তাছাড়া এই বাইকে পেট্রোলের তুলনায় পরিবেশ দূষণও কম হবে। রাইডার খুব সহজে সুইচ টিপে পেট্রোল থেকে সিএনজি মোডে ট্রান্সফার করতে পারবেন। 

এই মুহূর্তে বাজাজ প্ল্যাটিনা মডেলে সবথেকে বেশি মাইলেজ পাওয়া যায়। প্রতি লিটার জ্বালানিতে ৭০ কিলোমিটার যেতে পারে। তবে সিএনজি বাইক এর থেকে বেশি মাইলেজ দেবে এমনটা মনে করা হচ্ছে। অন্যদিকে হিরো স্প্লেন্ডর, টিভিএস স্পোর্ট এবং হোন্ডা সাইনেও এত মাইলেজ পাওয়া যায় না।

মাইলেজ ভালো হলে তবেই সেই বাইক কেনেন একজন মধ্যবিত্ত ক্রেতা। মাইলেজ যদি খারাপ হয় তাহলে সেই বাইক বেশিদিন বাজারে টিকতে পারে না। এক রিপোর্টে দাবি করা হয়েছে, এতে ১১০ সিসি ইঞ্জিন থাকতে পারে সঙ্গে সিএনজি সিলিন্ডার। যদিও কত ক্যাপাসিটির সিলিন্ডার এবং কীভাবে এটি ব্যবহার করতে হবে সে বিষয়ে এখনও কিছু জানায়নি সংস্থা।

বাজাজ সিএনজি বাইক শুধু মাইলেজের দিক দিয়ে সেরা হবে না, দামও থাকতে পারে মধ্যবিত্তের নাগালে। ভারতে ১ লাখ রুপি বা তার আশেপাশে থাকতে পারে বাইকের এক্স-শোরুম মূল্য। কোম্পানির সিইও রাজীব বাজাজ জানিয়েছেন, জুনে লঞ্চ করা হবে এই সিএনজি বাইক।

আপনার যদি আগামী কিছুদিনের মধ্যে বাইক কেনার পরিকল্পনা থাকে তাহলে দাঁড়িয়ে যান। জুনে বাইকটি আনুষ্ঠানিক লঞ্চ হওয়ার পর মানুষের কাছে যে কমিউটার বাইক সেগমেন্টে বিকল্প আরও বাড়তে চলেছে তা বলার অপেক্ষা রাখে না।