প্রকাশিত :  ১২:০১, ১৪ জুলাই ২০২০
সর্বশেষ আপডেট: ১৩:৪১, ১৪ জুলাই ২০২০

চশমা থেকেও হতে পারে করোনা সংক্রমণ, যা করবেন

চশমা থেকেও হতে পারে করোনা সংক্রমণ, যা করবেন

জনমত ডেস্ক: করোনা সংক্রমণ দিন দিন বেড়েই চলেছে। করোনা সংক্রমণ থেকে বাঁচাতে সমস্ত নিয়মাবলী মেনে চলার পরেও, সামান্য কিছু অসতর্কতার কারণে অনেকেই আক্রান্ত হয়ে পড়ছেন এই ভাইরাস দ্বারা। করোনা থেকে বাঁচতে আমরা অনেক কিছু্ই করছি কিন্তু চশমা ব্যবহার এবং পরিষ্কার করার ক্ষেত্রে গুরুত্ব দিচ্ছি? 

বাড়ি ফিরে মাস্ক এবং গ্লাভস ভালো করে ধুয়ে নিচ্ছেন বা স্যানিটাইজ করছেন। কিন্তু চশমা? নিশ্চয়ই ভুলে যাচ্ছেন। তবে চলুন জেনে নিন চশমা ব্যবহার এবং পরিষ্কার করার ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া নির্দেশিকাগুলি।

চশমা রাখার বাক্স এবং চশমা পরিষ্কার করার টিস্যু যেন নিয়মিত স্যানিটাইজ হয়।

চশমা মাথার উপরে রাখা যাবে না এবং যখন তখন খুলে পকেটে ঢুকিয়ে দেওয়ার অভ্যাস ত্যাগ করতে হবে। বাইরের থেকে বাড়িতে আসার পর মাস্ক, গ্লাভস ও ফেস শিল্ড যেভাবে পরিষ্কার করছেন, ঠিক সেইভাবেই চশমাকে সাবান ও পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন এবং টিস্যু পেপার দিয়ে মুছে নিন। 

চশমা ব্যবহারের আগে ভালো করে সাবান দিয়ে নিজের হাত মুখ ধুয়ে নিন। তারপর অবশ্যই চশমার ফ্রেম ও হ্যান্ডেল স্যানিটাইজার বা সাবান দিয়ে পরিষ্কার করুন। চশমা রাখার আগে বাক্সটি স্যানিটাইজ করে নেবেন।

বাক্সের ভেতরে চশমা ঢোকানোর আগে চশমাটি স্যানিটাইজ করুন এবং লেন্সের দিকটি উপরের দিকে রাখুন।

অফিসের টেবিলে, বাথরুমের বেশিনের পাশে চশমা রাখলে তা পরার আগে স্যানিটাইজ করুন। চশমা যদি কোনও সারফেসে ঠেকে, তবে তা অবশ্যই স্যানিটাইজ করতে হবে।


Leave Your Comments


লাইফ স্টাইল এর আরও খবর