প্রকাশিত :  ১৮:১৯, ২৮ জুলাই ২০২০
সর্বশেষ আপডেট: ১৮:৩৫, ২৮ জুলাই ২০২০

ইংল্যান্ডের রাজকীয় টেস্ট এবং সিরিজ জয়

ইংল্যান্ডের রাজকীয় টেস্ট এবং সিরিজ জয়

স্পোর্টস ডেস্ক : প্রাণঘাতী করোনা ভাইরাসের ভয়াবহ তাণ্ডবের মাঝে দীর্ঘ বিরতির পর দিন কয়েক আগেই মাঠে ফিরেছে ২২ গজের লড়াই। এরই ধারাবাহিকতায় বিশ্ব ক্রীড়াঙ্গন মাতিয়ে চলেছে ওয়েস্ট ইন্ডিজ আর ইংল্যান্ডের টেস্ট সিরিজ। সাউদাম্পটনে যেভাবে পেস আগুনে ইংল্যান্ডকে শেষ করে দিয়েছিল ক্যারিবীয়রা, তাতে মনে হচ্ছিল এই সিরিজে বুঝি এককভাবেই আধিপত্য করবেন জেসন হোল্ডারের দল।

তবে ওল্ড ট্র্যাফোর্ডে ইংলিশ দলে দুটি পরিবর্তনই যেন সব চিত্র পাল্টে দিল। এরই ধারাবাহিকতায় দলে ফেরেন অধিনায়ক জো রুট। একই সঙ্গে পারফরমার স্টুয়ার্ট ব্রড। আর এর মধ্য দিয়ে দ্বিতীয় টেস্টেই ঘুরে দাঁড়ায় ইংল্যান্ড। ফলে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সমতায় ফেরে ইংলিশরা।

এরপর তৃতীয় টেস্টে সেই স্টুয়ার্ট ব্রডের আগুনে বোলিংয়ের সঙ্গে যুক্ত হয় ক্রিস ওকসের তোপ। দুই পেসারের তোপের মুখে দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য ৩৯৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মাত্র ১২৯ রানেই অলআউট হয়ে গেলো ওয়েস্ট ইন্ডিজ। ফলে তৃতীয় টেস্টে ২৬৯ রানের বিশাল এক ব্যবধানে জয় পেয়ে গেলো ইংল্যান্ড এবং একই সঙ্গে ১-০ তে পিছিয়ে পড়েও ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিলো জো রুটের দল।

এই টেস্টেই ৫০০ উইকেট শিকারের বিরল কৃতিত্ব অর্জন করলেন স্টুয়ার্ট ব্রড। সব মিলিয়ে একাই ১০ উইকেট নিলেন তিনি। প্রথম ইনিংসে ৬টির সঙ্গে দ্বিতীয় ইনিংসে ৪টি উইকেট দখল করেন ব্রড। দ্বিতীয় ইনিংসে শেষ মুহূর্তে ব্রডের সঙ্গে বল হাতে জ্বলে ওঠেন ক্রিস ওকস। ১১ ওভার বল করে ৫ উইকেট তুলে নেন এই ইংলিশ পেসার।

৩৯৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে কোনো ক্যারিবীয় ব্যাটসম্যানই প্রতিরোধ গড়তে পারলেন না। সর্বোচ্চ ৩১ রান করেন সাই হোপ। ২৩ রান করেন জার্মেইন ব্ল্যাকউড এবং ২২ রান করেন সামারাহ ব্রুকস।

প্রথম ইনিংসে ইংল্যান্ডের করা ৩৬৯ রানের জবাবে ওয়েস্ট ইন্ডিজ অলআউট হয়ে গিয়েছিল ১৯৭ রানে। এরপর ১৭২ রানে এগিয়ে থেকে ব্যাট করতে নেমে মাত্র ২ উইকেট হারিয়ে ২২৬ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করেন জো রুট। যার ফলে ওয়েস্ট ইন্ডিজের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩৯৯ রান।

এর মধ্যে একটি দিন পুরোপুরি ভেসে যায় বৃষ্টিতে। মঙ্গলবার (২৮ জুলাই) টেস্টের পঞ্চম দিন ব্যাট করতে নেমে আগের দিনের সঙ্গে ১১৯ রান যোগ করতেই মোট ৮ উইকেট হারিয়ে বসে ক্যারিবীয়রা। তৃতীয়দিন শেষ বিকেলে হারিয়েছিল ২ উইকেট। মোট ১০ উইকেট নিয়ে ম্যাচ সেরা হলেন স্টুয়ার্ট ব্রড। দুই টেস্ট খেললেও সিরিজ সেরা হলেন ব্রড এবং তার সঙ্গে সিরিজ সেরার পুরস্কার দেয়া হয় ক্যারিবীয় অলরাউন্ডার রস্টোন চেজকেও।


সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড: ৩৬৯ ও ২২৬/২ ডিক্লেঃ।

ওয়েস্ট ইন্ডিজ: ১৯৭ ও ১২৯।

ফল: ইংল্যান্ড ২৬৯ রানে জয়ী।

ম্যাচ সেরা: স্টুয়ার্ট ব্রড।

সিরিজ সেরা: স্টুয়ার্ট ব্রড।

সিরিজের ফল: ইংল্যান্ড ২-১ এ জয়ী।



Leave Your Comments


খেলাধূলা এর আরও খবর