প্রকাশিত :  ১৮:৩২, ০১ নভেম্বর ২০১৮

ঋতু পরিবর্তনে সর্দি-কাশি থেকে নিরাপদ থকার উপায় জেনে নিন

ঋতু পরিবর্তনে সর্দি-কাশি থেকে নিরাপদ থকার উপায় জেনে নিন
জনমত ডেস্ক ।। শরতের আকাশ। হিমেল হাওয়া বইছে। এমন সুন্দর আবহাওয়া যে কারো ভাল লাগতে বাধ্য। এই আবহাওয়াই নিয়ে আসে শীতের আগমনী বার্তা। অর্থাৎ শরতের এই শেষ মুহূর্তেই পালাবদল ঘটবে ঋতুর। আর ঋতু পরিবর্তনের সাথে সাথে কিছু রোগও চলে আসে আমাদের মাঝে এর মধ্যে সর্দি-কাশিই প্রধান। তাই এ সময়ে সর্দি-কাশি থেকে রক্ষা পেতে কিছু সাবধানতা অবলম্বন করা জরুরী।

১। শরীরে ভিটামিন ডি-র ঘাটতি থাকলে খুব সহজেই ঠান্ডা লেগে যায়। খেয়াল রাখুন, যাতে প্রতিদিনের খাবারের মধ্যে যথেষ্ট পরিমাণে ভিটামিন ডি থাকে।

২। মুখ থেকে নিজের হাত দূরে রাখুন। কারণ, হাত থেকেই নানা জীবাণু শরীরে ঢোকে। ২০১৬ সালের একটি সমীক্ষা থেকে জানা গিয়েছে, এক জন মানুষ সারা দিনে গড়ে ১৬ বার নিজের মুখে হাত দেন। 

৩। নিজের মোবাইল ফোনটি দিনে একবার জীবানুনাশক দিয়ে অবশ্যই পরিষ্কার করুন। মোবাইল জমা ময়লা-জীবাণু সহজেই আমাদের নাকে-মুখে যেতে পারে।

৪। শরীরে যথেষ্ট পরিমাণে জিঙ্কের প্রয়োজন থাকলে, তা ভাইরাস রোধে সহায়ক হয়। তাই এসময় জিঙ্ক সমৃদ্ধ খাবার খান।  গরুর মাংস, সামুদ্রিক মাছ, সিম, বরবটি, পালংশাক, ব্রকোলি, সয়াবিন, বাদাম, গম, চালের গুড়া, লাল চালের ভাতে প্রচুর জিঙ্ক রয়েছে।

Leave Your Comments


লাইফ স্টাইল এর আরও খবর